ইন্টারনেট ছাড়াই মোবাইলে উপিআই ব্যবহার করুন, দেখে নিন এর স্টেপ বাই স্টেপ

ফেব্রুয়ারি মাসে ৮.২৬ লক্ষ কোটি টাকার ৪৫৩ কোটি লেনদেন রেকর্ড করেছে, যা এক বছর আগের তুলনায় প্রায় দ্বিগুণ। 2020-21 আর্থিক বছরে, UPI তে মোট লেনদেনের মূল্য ছিল প্রায় ৪১ লক্ষ কোটি টাকা। যেখানে চলতি অর্থ বছরে এ পর্যন্ত মোট ৭৬ লাখ কোটি টাকার লেনদেন হয়েছে।
 

Web Desk - ANB | Published : Mar 10, 2022 10:43 AM IST

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া ( NPCI) এর সহযোগিতায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) একটি নতুন UPI পরিষেবা চালু করেছে যা ইন্টারনেট ছাড়াই কাজ করবে। ফিচার ফোনের জন্য ডিজাইন করা ইন্টারফেসটিকে UPI123Pay হিসাবে ডাব করা হয়েছে। বেশিরভাগ স্মার্টফোনের জন্য উপলব্ধ ইউপিআই-এর বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস সুবিধাবঞ্চিত সমাজের লোকেদের বিশেষ করে গ্রামীণ পরিষেবাগুলিতে পরিষেবা দেওয়ার উপর জোর দিয়েছেন। দাস বলেছেন যে 'UPI 2022 সালের ফেব্রুয়ারিতে ৮.২৬ লক্ষ কোটি টাকার ৪৫৩ কোটি লেনদেন রেকর্ড করেছে, যা এক বছর আগের তুলনায় প্রায় দ্বিগুণ। 2020-21 আর্থিক বছরে, UPI তে মোট লেনদেনের মূল্য ছিল প্রায় ৪১ লক্ষ কোটি টাকা। যেখানে চলতি অর্থ বছরে এ পর্যন্ত মোট ৭৬ লাখ কোটি টাকার লেনদেন হয়েছে।

ফোনে UPI123Pay পরিষেবা শুরু করার জন্য একটি তিন-পদক্ষেপ পদ্ধতি দেওয়া হয়েছে। UPI 123Pay-এর সঙ্গে, ব্যবহারকারীদের UPI পেমেন্ট করার জন্য আর স্মার্টফোন বা ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই। UPI পরিষেবা ব্যবহার করার জন্য, গ্রাহকদের তাদের ডেবিট কার্ডের বিবরণ সহ ফিচার ফোনের সঙ্গে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে। ফিচার ফোন ব্যবহারকারীরা চারটি ভিন্ন উপায়ে লেনদেন করতে পারেন - মিসড কল, অ্যাপ-ভিত্তিক কার্যকারিতা, ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স বা আইভিআর এবং সাউন্ড ভিত্তিক অর্থপ্রদান।
ইন্টারনেট ছাড়া কিভাবে UPI123Pay ব্যবহার করবেন
প্রথমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টকে UPI123Pay-এর সঙ্গে লিঙ্ক করুন।
একবার লিঙ্ক হয়ে গেলে, আপনাকে আপনার ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করে একটি UPI পিন সেট করতে হবে।
পিন সেট করার পরে, আপনাকে আপনার ফিচার ফোন ব্যবহার করতে হবে এবং IVR নম্বরে কল করতে হবে এবং আপনার ব্যালেন্স ট্রান্সফার, বিল পেমেন্ট থেকে যেকোনও বিকল্প নির্বাচন করতে হবে।
আপনি যদি ব্যালেন্স ট্রান্সফার করতে চান তবে পরিষেবাটি নির্বাচন করুন, প্রাপকের ফোন নম্বর লিখুন, পরিমাণ লিখুন এবং তারপরে পিন নম্বর লিখুন৷ পেমেন্ট করার জন্য আপনি যে কোনও পেমেন্ট মোড বেছে নিতে পারেন, এতে ভয়েস কমান্ডও দেওয়া আছে।

আরও পড়ুন- রইল রেডমি নোট ১১ প্রো, রেডমি নোট ১১ প্রো প্লাস ৫জি এবং রেডমি ওয়াচ ২ লাইট-এর ফিচার্স

আরও পড়ুন- অ্যাপেল একসঙ্গে লঞ্চ করল ৩ টি প্রোডাক্ট, জেনে নিন সেগুলির ফিচার ও দাম

আরও পড়ুন- মিড রেঞ্জের মধ্যে ভারতে লঞ্চ হল স্যামসং গ্যালাক্সির এই ফাইবজি স্মার্টফোন

Read more Articles on
Share this article
click me!