IP protection: WhatsApp-এর মাধ্যমেই লিক হতে পারে গোপন তথ্য, এক্ষুনি বদলে ফেলুন সেটিংস

কীভাবে নিজের লোকেশন ও ব্যাক্তিগত তথ্য গোপন রাখবেন আপনি? জেনে নেওয়া যাক।

Ishanee Dhar | Published : Nov 22, 2023 12:07 PM IST

ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে আপনার IP অ্যাড্রেসই আপনার পরিচয় হিসেবে কাজ করে। ফলে আপনার ডিভাইসের মাধ্যমে সহজেই আপনার লোকেশন ট্র্যাক করা সম্ভব। শুধুমাত্র WhatsApp-এর মাধ্যমেই মুহূর্তে জেনে ফেলা সম্ভব আপনার লোকেশন। তবে কীভাবে এই বিপত্তি থেকে বাঁচবেন? তবে জানেন কি খুব সহজেই এই বিপদ থেকে মুক্তি পেতে পারেন আপনি। আপনার ফোনের মধ্যেই লুকিয়ে রয়েছে উপায়। কীভাবে নিজের লোকেশন ও ব্যাক্তিগত তথ্য গোপন রাখবেন আপনি? জেনে নেওয়া যাক।

কীভাবে গোপনীয়তা বজায় রাখবেন?

WhatsApp থেকে নিজের লোকেশন যাতে না জানা যায় তার জন্য IP Protect ফিচারকে অ্যাপের অংশ বানানো হয়েছে। এই ফিচার অ্যাক্টিভেট করার সঙ্গে সঙ্গেই হোয়াটসঅ্যাপ কলের সময় অন্যদের আপনার IP অ্যাড্রেস জানতে দেয় না। তবে শুধু কলিং নয় হোয়াটসঅ্যাপ ভয়েস ও ভিডিও কলের সময়ও লিক হতে পারে আপনার ইন্টারনেট প্রোটোকল (IP) অ্যাড্রেস। ফলে সহজেই কেউ আপনার আইপি অ্যাড্রেস জেনে ফেলতে পারে। গ্রাহকদের এই সমস্যার থেকে বাঁচাতে নতুন ফিচার নিয়ে এসেছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। নিজের গোপনীয়তা বজায় রাখতে অল্প কিছু সেটিং-এ বল করলেই বজায় থাকবে আপনার গোপনীয়তা।

কীভাবে কাজ করে IP প্রোটেক্ট ফিচার?

এই ফিচার ব্যবহার করে ভয়েস কলে উপস্থিত অন্য ব্যক্তিরা আপনার IP অ্যাড্রেস দেখতে পারবে না। অর্থাৎ আপনার লোকেশনও কেউ জানতে পারবে না। এন্ড-টু-এন্ড এনক্রিপশনের আগে থেকেই ভয়েস কলের কথা পুরোপুরি ভাবে প্রাইভেট থাকবে আপনার তথ্য।

কীভাবে এনাবেল করবেন IP Protect?

IP Protect চালু করার জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সান আপডেট করতে হবে। তারপর সেটিংস মেনু ওপেন করে Privacy সেকশনে যেতে হবে। সেখান থেকে প্রাইভেসি পেজে সবার নীচে স্ক্রোল করে অ্যাডভান্স অপশনে ক্লিক করতে হবে। এখানেই 'Protect IP Address in Calls'-এর অপশন এনাবেল করতে হবে।

Share this article
click me!