‘ভারতীয়দেরই সিইও সিওও হিসেবে নিযুক্ত করতে হবে’: চিনা মোবাইল নির্মাতাদের উদ্দেশ্যে বার্তা ভারত সরকারের

চিনা ব্র্যান্ডের ভারতীয় কার্যক্রমে প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান অপারেটিং অফিসার, প্রধান আর্থিক কর্মকর্তা এবং চিফ টেকনিক্যাল অফিসার হিসেবে ভারতীয় কর্মকর্তাদের নিয়োগ করতে চায় ভারত সরকার। 

Web Desk - ANB | Published : Jun 13, 2023 9:38 AM IST / Updated: Jun 14 2023, 12:50 PM IST

কেন্দ্রীয় সরকার চিনা মোবাইল ফোন নির্মাতাদের ভারতীয় ইকুইটি অংশীদারদের নিজেদের স্থানীয় ক্রিয়াকলাপে অন্তর্ভুক্ত করতে বলেছে, যে বৈঠকে বিষয়টি জানানো হয়েছিল সেখানে উপস্থিত তিনজন নির্বাহীর পক্ষ থেকে জানানো হয়েছে যে, ভারতীয় কর্মকর্তাদের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান অপারেটিং অফিসার, প্রধান আর্থিক কর্মকর্তা এবং প্রধান প্রযুক্তি কর্মকর্তা হিসাবে নিয়োগ করা উচিত।

উপরন্তু, সরকার তাদের ভারতীয় চুক্তি প্রস্তুতকারক নিয়োগ করার, ভারতীয় ব্যবসার সাথে যৌথ উদ্যোগের মাধ্যমে স্থানীয় উত্পাদনকে কম্পোনেন্ট স্তরে প্রসারিত করতে এবং স্থানীয় পরিবেশকদের নিয়োগ করার নির্দেশ দিয়েছে। যদিও, ইতিমধ্যেই কিছু কোম্পানির জন্য চিনাপরিবেশক রয়েছে। 

আধিকারিকদের মতে, চিনা কোম্পানিগুলিকে বিশেষভাবে নির্দেশ দেওয়া হয়েছে যাতে তারা কোনওভাবেই ভারতে কর ফাঁকি না দেয় এবং অবশ্যই সমস্ত প্রকার ভারতীয় আইন মেনে চলে। 

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি (MeitY) মন্ত্রকের সাম্প্রতিক বৈঠকগুলিতে, শীর্ষ সরকারি কর্মকর্তারা Xiaomi, Oppo, Realme এবং Vivo সহ চীনা কোম্পানিগুলির সাথে এই বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়েছে বলে জানা গেছে। এখানে নির্মাতাদের লবি গ্রুপ ICEA নির্মাতাদের তরফ থেকে প্রতিনিধিত্ব করেছে।

আরও পড়ুন- 
শুভেন্দু অধিকারীর নেতৃত্বে নন্দীগ্রামে বিজেপির মনোনয়ন জমা, প্রচারে স্লোগান ‘নো ভোট টু মমতা’
Odisha Train Accident: করমন্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পর বড়সড় প্রেক্ষাপট পরিবর্তন, ১০ দিন পর আটক রেলের ৩ কর্মী 
নিজেকে ‘আইএএস অফিসার’ পরিচয় দিয়ে একের পর এক তরুণীর সঙ্গে প্রেমের সম্পর্ক, গ্রেফতার পুরুলিয়ার যুবক

Share this article
click me!