প্যান্টের জিপ খোলা থাকলেই মোবাইলে আসবে অ্যালার্ট মেসেজ! বাজারে এসে গেল স্মার্ট প্যান্ট

এই কৌশলটি যে কোনও সাধারণ মানুষের জন্য দারুণ কাজের হতে পারে, যিনি প্রায়শই তার প্যান্টের জিপ বন্ধ করতে ভুলে যান। জিপ খোলা থাকলে মোবাইলে আসা নোটিফিকেশন ব্যক্তিকে সতর্ক করে দেয়। এবং সে দ্রুত তার প্যান্টের জিপ বন্ধ করে দেয়।

Web Desk - ANB | Published : May 30, 2023 4:59 PM IST

দাদা, আপনার প্যান্টের জিপ খোলা!... শুনে কেমন লাগলো? একটু লজ্জা পেয়েছেন নিশ্চয়ই! ভুল করে ছেলেদের প্যান্টের জিপ খোলা থাকলে এরকমই বিব্রতকর অবস্থায় পড়তে হয়। আর কেউ যদি তা সবার সামনে বলে, তা হলে তো লজ্জার একশেষ। এবার এই লজ্জার হাত থেকে বাঁচতে বাজারে এসেছে এক অনন্য উপায়। আপনি জানতে চান? দেখুন, আমরা স্মার্ট টিভি, স্মার্ট ঘড়ি, স্মার্ট চশমার কথা আগেই শুনেছি, কিন্তু এখন বাজারে এসেছে স্মার্ট প্যান্ট… এমন প্যান্ট যা প্যান্টের জিপ খুললেই নোটিফিকেশন দেয় সংশ্লিষ্ট ব্যক্তির মোবাইলে!

অবাক হচ্ছেন তো! ভাবছেন এটা আবার কীভাবে সম্ভব! তবে এই আশ্চর্যজনক প্যান্টগুলি আমাদের পোশাককে আরও স্মার্ট করে তুলছে। এই প্যান্ট নিয়ে আলোচনার বাজার সর্বত্র সরগরম, তাই আসুন আজকে এই প্যান্টের বিশেষ কিছু কথা বলি।

আসলে টুইটারে গাই ডুপন্ট নামে একজন ব্যবহারকারী রয়েছেন, তিনি সম্প্রতি একটি টুইট করেছেন, যাতে তিনি একটি স্মার্ট প্যান্ট দেখান। গাই ডুপন্ট বললেন যে তিনি তার বন্ধুর জন্য এমন একটি প্যান্ট তৈরি করেছেন, যার জিপ খোলা রাখা থাকলেই মোবাইলে একটি বিজ্ঞপ্তি আসে। এটি দেখানোর জন্য, তিনি একটি ভিডিও-ও শেয়ার করেছিলেন, যাতে তিনি যখন প্যান্টের জিপ খুললেন, তখনই মোবাইলের বেল বেজে উঠল এবং একটি বিজ্ঞপ্তি দেখতে পেল, যাতে প্যান্টের জিপ খোলার কথা জানানো হয়।

এই কৌশলটি যে কোনও সাধারণ মানুষের জন্য দারুণ কাজের হতে পারে, যিনি প্রায়শই তার প্যান্টের জিপ বন্ধ করতে ভুলে যান। জিপ খোলা থাকলে মোবাইলে আসা নোটিফিকেশন ব্যক্তিকে সতর্ক করে দেয়। এবং সে দ্রুত তার প্যান্টের জিপ বন্ধ করে দেয়।

গাই ডুপন্ট তার টুইটে এই ভিডিওটির সাথে একটি ক্যাপশনও শেয়ার করেছেন, যাতে তিনি বলেছিলেন যে তার এক বন্ধু এই প্যান্টটি তৈরি করার দাবি করেছিল, তার এমন একটি প্যান্ট দরকার ছিল। তাই এই প্যান্ট তৈরি করেছেন।

কিভাবে স্মার্ট প্যান্ট কাজ করে?

গাই ডুপন্ট তার টুইটে এই প্যান্ট তৈরির কৌশল ব্যাখ্যা করেছেন, তিনি বলেছেন যে প্রথমে একটি জিন্সের কিছু সেফটি পিন হল এফেক্ট সেন্সরের সাথে সংযুক্ত করা হয়েছিল, তারপরে একটি শক্তিশালী চুম্বক জিপের সাথে লাগানো হয়েছিল। এটি করার জন্য, কিছু তারগুলিও ব্যবহার করা হয়েছিল, যা একটি ESP-32 এর সাথে সংযুক্ত ছিল। এর পরে, হল ইফেক্ট সেন্সর কয়েক সেকেন্ডের জন্য 'অন' হওয়ার সাথে সাথে এটি মোবাইলে একটি পুশ নোটিফিকেশন পাঠায়। ওয়াইফ্লাই সার্ভিসের মাধ্যমে নোটিফিকেশন মোবাইলে যেত এবং জিপ খোলার তথ্য পৌঁছে যেত।

যাইহোক, আরও একটি জিনিস আমি জানতে পেরেছি যে এটির একটি ত্রুটি রয়েছে। এটি অন্যান্য প্যান্টের মতো ধোয়া যাবে না, কারণ এটির সেন্সরগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে। এছাড়াও, সর্বদা মোবাইলের সাথে সংযুক্ত থাকার কারণে তারা আরও বেশি ব্যাটারি খরচ করে।

Share this article
click me!