Instagram: ইন্সটাগ্রামের প্রতি কমবয়সীদের আসক্তি! এবার থেকে বাবা-মায়েদের হাতে থাকবে নিয়ন্ত্রণ

সোশ্যাল মিডিয়ার নেতিবাচক প্রভাবগুলিকে মোকাবিলা করার জন্য ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলির জন্য আসছে নতুন নিয়ম। বলা যেতে পারে, গোপনীয়তার নিয়ন্ত্রণগুলি রোল আউট করা হচ্ছে৷

Subhankar Das | Published : Sep 17, 2024 5:27 PM IST

সোশ্যাল মিডিয়ার নেতিবাচক প্রভাবগুলিকে মোকাবিলা করার জন্য ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলির জন্য আসছে নতুন নিয়ম। বলা যেতে পারে, গোপনীয়তার নিয়ন্ত্রণগুলি রোল আউট করা হচ্ছে৷

মেটা মনোনীত ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলিকে স্বয়ংক্রিয়ভাবে "টিন অ্যাকাউন্টস" এ পোর্ট করবে, যা ডিফল্টরূপে ব্যক্তিগত অ্যাকাউন্ট হবে, মঙ্গলবার, এই কথা কোম্পানি জানিয়েছে।

Latest Videos

এই ধরনের অ্যাকাউন্টগুলির ব্যবহারকারীরা শুধুমাত্র তাদের অনুসরণ করে বা সংযুক্ত অ্যাকাউন্টগুলির দ্বারা বার্তা এবং ট্যাগ করতে পারবেন। ১৬ বছরের কমবয়সী ব্যবহারকারীরা শুধুমাত্র পিতামাতার অনুমতি নিয়ে ডিফল্ট সেটিংস পরিবর্তন করতে পারবেন।

অভিভাবকরা তাদের সন্তান কার সাথে জড়িত তা নিরীক্ষণ করতে এবং তাদের অ্যাপের ব্যবহার সীমিত করতে সেটিংসের একটি স্যুটও হাতে পাবেন। বেশকিছু গবেষণায় সোশ্যাল মিডিয়ার ব্যবহারকে উচ্চমাত্রার বিষণ্নতা, উদ্বেগ এবং অক্ষমতার সাথে যুক্ত করা হয়েছে। বিশেষ করে যা তরুণ ব্যবহারকারীদের মধ্যে প্রভাব ফেলে।

মেটা,বাইটড্যান্স-এর টিকটক এবং গুগল-এর ইউটিউব ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ার আসক্তির বিষয়ে একাধিক মামলার সম্মুখীন হয়েছে৷ গত বছর, ক্যালিফোর্নিয়া এবং নিউইয়র্ক সহ ৩৩টি মার্কিন কোম্পানির বিরুদ্ধে তাদের প্ল্যাটফর্মের বিপদ সম্পর্কে জনসাধারণকে বিভ্রান্ত করার জন্য মামলা দায়ের হয়েছে।

গত জুলাই মাসে, মার্কিন সেনেট দুটি অনলাইন নিরাপত্তা বিল এনেছে। ‘দ্য কিডস অনলাইন সেফটি অ্যাক্ট’ এবং ‘দ্য চিলড্রেন অ্যান্ড টিনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট’। যা সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলিকে তাদের প্ল্যাটফর্মগুলি কীভাবে শিশু এবং কিশোর-কিশোরীদের প্রভাবিত করে তার জন্য দায়িত্ব নিতে বাধ্য করবে, তা বলা আছে৷

আপডেটের অংশ হিসেবে, অনূর্ধ্ব-১৮ বয়সে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের প্রতিদিন ৬০ মিনিট পর অ্যাপটি বন্ধ করার জন্য অবহিত করা হবে। অ্যাকাউন্টগুলি একটি ডিফল্ট স্লিপ মোড সহ আসবে যা রাতারাতি বিজ্ঞপ্তিগুলিকে সাইলেন্ট করে দেবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

এবার বড় 'অ্যাকশন!' 'কালীঘাট অভিযান' নিয়ে চরম ইঙ্গিত শুভেন্দুর! যা বলেদিলেন | Suvendu Adhikari |
ফের ইডি হানা! তল্লাশি চালানো হল হুগলির শ্রীরামপুর বিধানসভার বিধায়ক সুদীপ্ত রায়ের বাংলোতে | ED Raid
BJP Live: আর জি কের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
BJP Live: আর জি করের ঘটনার প্রতিবাদে BJP-র ধর্না, দেখুন সরাসরি
'পুজো হবে, উৎসব নয়' মমতাকে হুঁশিয়ারি দিয়ে আর যা বলে দিলেন দেবশ্রী | Debasree Chaudhuri | RG Kar News