বিশ্বজুড়ে পিসি ও ল্যাপটপে নীল স্ক্রিন! জেনে নিন কাকে বলে এই ক্রাউডস্ট্রাইক?

মাইক্রোসফ্টের সেন্ট্রাল ইউএস অঞ্চলকে প্রভাবিত করে প্রাথমিকভাবে। আমেরিকান এয়ারলাইনস, ফ্রন্টিয়ার এয়ারলাইনস, মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালেজিয়েন্ট এবং সান কান্ট্রি সহ ভারত এবং অন্যান্য এয়ারলাইনগুলির জন্য প্রয়োজনীয় সিস্টেমগুলিকে পঙ্গু করে দেয়।

Parna Sengupta | Published : Jul 19, 2024 9:31 AM IST

ভারত, অস্ট্রেলিয়া, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং অন্যান্য দেশসহ বিশ্বজুড়ে মাইক্রোসফ্ট উইন্ডোজ ব্যবহারকারীরা তাদের ল্যাপটপে নীল স্ক্রিনের সমস্যার সম্মুখীন হচ্ছেন। এর ফলে তাদের সিস্টেম রিস্টার্ট বা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। ডেল টেকনোলজিসের মতো কোম্পানিগুলো বলেছে যে সাম্প্রতিক ক্রাউডস্ট্রাইক আপডেটের কারণে এই ক্র্যাশ হয়েছে।

এই বিভ্রাট শুরু হয় বৃহস্পতিবার সন্ধ্যায়। মাইক্রোসফ্টের সেন্ট্রাল ইউএস অঞ্চলকে প্রভাবিত করে প্রাথমিকভাবে। আমেরিকান এয়ারলাইনস, ফ্রন্টিয়ার এয়ারলাইনস, মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যালেজিয়েন্ট এবং সান কান্ট্রি সহ ভারত এবং অন্যান্য এয়ারলাইনগুলির জন্য প্রয়োজনীয় সিস্টেমগুলিকে পঙ্গু করে দেয়। রিপোর্ট করা সমস্ত বিভ্রাট ক্রাউডস্ট্রাইক সমস্যা বা অন্য কোনও সমস্যার সাথে যুক্ত ছিল কিনা তা অবিলম্বে খোঁজ নিতে শুরু করে সংস্থা। তবে এখনও তা স্পষ্ট নয়।

Latest Videos

CrowdStrike কি?

CrowdStrike হল একটি সাইবার নিরাপত্তা প্ল্যাটফর্ম যা ব্যবহারকারী এবং ব্যবসায়িকদের নিরাপত্তা দেয়। রিপোর্ট করা হয়েছে যে ক্রাউডস্ট্রাইকের ফ্যালকন সেন্সর ত্রুটিপূর্ণ এবং উইন্ডোজ সিস্টেমের সাথে না মেলার কারণে বাগড আপডেট হয়েছে। ক্রাউডস্ট্রাইক ত্রুটি স্বীকার করেছে এবং বলেছে, আমাদের বিশেষজ্ঞরা এই সমস্যা সমাধানের জন্য সক্রিয়ভাবে কাজ করছেন।

মাইক্রোসফ্ট নিশ্চিত করেছে যে শুক্রবার সকালে Azure বিভ্রাটের সমাধান করা হয়েছে, কিন্তু জটিল পরিকাঠামো যখন ক্লাউড পরিষেবার উপর অনেক বেশি নির্ভর করে তখন এই ব্যাঘাত বড়সড় ভাবে দেখা দেয় এবং এবার তাই হয়েছে। বিভ্রাট এয়ারলাইনস, ব্যাংক, সুপারমার্কেট, মিডিয়া আউটলেট এবং অন্যান্য ব্যবসা প্রভাবিত করেছে।

ব্লু স্ক্রিন অফ ডেথ কি?

ব্লু স্ক্রিন অফ ডেথ বা BSOD হল একটি মারাত্মক ত্রুটির স্ক্রীন যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ফুটে ওঠে্। যখন সিস্টেমটি একটি গুরুতর সমস্যার কারণে ক্র্যাশ হয়, তখনএই পরিস্থিতি তৈরি হয়। এটিকে নিরাপদে কাজ করতে বাধা দেয়। যখন এই ত্রুটিটি ঘটে, কম্পিউটারটি আচমকা চালু হয় এবং অসংরক্ষিত ডেটা হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

চাঞ্চল্যকর তথ্য! ৪০ হাজার টাকা ধার নিয়েছিল...ধৃত রাহুলের বিস্ফোরক মন্তব্য! Today Krishnanagar News
চোখের সামনে গঙ্গায় চলিয়ে যাচ্ছে একাধিক বাড়ি, ঘুম উড়েছে মালদার মানিকচকের বাসিন্দাদের | Ganga Erosion
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
সুবর্ণ গোস্বামীর বিরুদ্ধে নোংরা অভিযোগ দেবাংশুর, পাল্টা যা বললেন চিকিৎসক । Subarna Goswami