Microsoft Buys Activision Blizzard: 'কল অব ডিউটি'র নয়া মালিক মাইক্রোসফট, কিনে নিল অ্যাকটিভিসন


'কল অব ডিউটি'র (Call of Duty) নির্মাতা 'অ্যাক্টিভিশন ব্লিজার্ড' (Activision Blizzard) সংস্থা কিনে নিচ্ছে মাইক্রোসফট কর্পোরেশন (Microsoft Corp)। গেম সেক্টরে হল সর্বকালের বৃহত্তম চুক্তি। 

Web Desk - ANB | Published : Jan 18, 2022 4:16 PM IST


'কল অব ডিউটি' (Call of Duty) ভিডিওগেম নির্মাতা 'অ্যাক্টিভিশন ব্লিজার্ড' (Activision Blizzard) সংস্থা কিনছে মাইক্রোসফট কর্পোরেশন (Microsoft Corp)। মঙ্গলবার, সংস্থা জানিয়েছে, ৬৮.৭ বিলিয়ন মার্কিন ডলার খরচে এই গেম সংস্থা অধিগ্রহণ করছে তারা। এটাই গেম সেক্টরের সর্বকালের বৃহত্তম চুক্তি। ফলে এক্সবক্স (Xbox) নির্মাতা রাজস্বের দিক বিশ্বের তৃতীয় বৃহত্তম গেমিং কোম্পানিতে পরিণত হচ্ছে।

মাইক্রোসফটের চিফ এক্সিকিউটিভ অফিসার সত্য নাদেলা (Satya Nadella) এই বিষয়ে বলেছেন, বর্তমানে সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে বিনোদনের সবচেয়ে গতিশীল এবং উত্তেজনাপূর্ণ বিভাগ হল গেমিং। মেটাভার্স প্ল্যাটফর্মের বিকাশেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে গেমিং, এমনটাই মনে করছেন তিনি। তিনি আরও জানান, কোভিড-১৯ মহামারি (COVID-19 Pandemic) চলাকালীন ভিডিও গেমের চাহিদা অনেকটাই বেড়েছে। কারণ, ঘরে আটকে থাকা মানুষ নিজেদের বিনোদনের জন্য আরও বেশি বেশি করে গেম খেলছে।

গত বেশ কয়েক বছর ধরে, মাইক্রোসফটের এক্সবক্স গেমিং প্ল্যাটফর্মের সঙ্গে সোনির প্লেস্টেশন (Sony Plastation) গেমিং প্ল্যাটফর্মের টক্কর রয়েছে। এতদিন বেশ কিছু এক্সক্লুসিভ গেমের দৌলতে অনেকটাই এগিয়ে ছিল প্লেস্টেশন। কিন্তু, এবার অ্যাক্টিভিশন ব্লিজার্ডের  কল অফ ডিউটি এবং ওভারওয়াচের (Overwatch) মতো গেম মাইক্রোসফটের এক্সবক্স গেমিং প্ল্যাটফর্মকে এগিয়ে দিতে পারে, এমনটাই মনে করা হচ্ছে। তবে মাইক্রোসফটের অধিগ্রহণের পরও অ্যাক্টিভিশন ব্লিজার্ডের সিইও হিসাবে কাজ চালিয়ে যাবেন বর্তমান সিইও ববি কোটিক-ই (Bobby Kotick)।  

গত সপ্তাহে, আরও এক জনপ্রিয় গেম 'ফার্মভিল'এর (FarmVille) নির্মাতা সংস্থা জিঙ্গা-ও (Zynga) বিক্রির খবর এসেছিল। ভিডিওগেম সংস্থা টেক-টু ইন্টারেক্টিভ সফ্টওয়্যার ইনকর্পোরেশন (Take-Two Interactive Software Inc) জানিয়েছিল, ১১ বিলিয়ন মার্কিন ডলার নগদ-এবং-স্টক চুক্তিতে তারা জিঙ্গা সংস্থা কিনবে। এটিও গেম শিল্পে সর্বকালের অন্যতম বৃহত্তম অধিগ্রহণ হতে চলেছে।
 

Share this article
click me!