Netaji Hologram Statue: হলোগ্রাম কী, স্মার্টফোন দিয়ে ঘরে বসেই কীভাবে তৈরি করবেন

ইন্ডিয়া গেটে (India Gate) নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) মূর্তি স্থাপনের আগে সেখানে থাকবে, নেতাজির একটি 'হলোগ্রাম মূর্তি' (Hologram Statue of Netaji)। কী এই হলোগ্রাম মূর্তি, কীভাবে স্মার্টফোন ব্যবহার করে তৈরি করা যায় হলোগ্রাম? 

Web Desk - ANB | Published : Jan 22, 2022 6:44 AM IST / Updated: Jan 22 2022, 12:18 PM IST

নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী (125th birth anniversary of Netaji) উপলক্ষ্যে, ইন্ডিয়া গেট মেমোরিয়ালে (India Gate) নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) একটি 'বড় মূর্তি' স্থাপন করতে চলেছে মোদী সরকার (Modi Govt)। যদিও মূর্তিটি নির্মাণ ও স্থাপনের কাজে সময় লাগবে। তার আগে পর্যন্ত ওই জায়গায় নেতাজির একটি 'হলোগ্রাম মূর্তি' (Hologram Statue of Netaji) স্থাপন করা হবে বলে জানানো হয়েছে, যা ২৩ জানুয়ারি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। কী এই হলোগ্রাম মূর্তি? এটা কিন্তু বাড়িতে স্মার্টফোনেই তৈরি করা যায়। আসুন জেনে নেওয়া যাক হলোগ্রাম মূর্তি সম্পর্কে সবকিছু - 

হলোগ্রাম মূর্তি

হলোগ্রাম মূর্তি হল, প্রজেক্টরের মাধ্যমে তৈরি একটি অত্যন্ত বাস্তবসম্মত ত্রিমাত্রিক বা থ্রিডি চিত্র। যা সব দিক থেকেই দৃশ্যমান হয়। এর চারপাশে দিয়ে হাঁটলেও, সেটি যে একটি পর্দায় প্রক্ষিপ্ত ছবি, তা বোঝা যায় না। বরং থ্রিডি চিত্রটিকে, একটি সত্যিকারের ত্রিমাত্রিক বস্তু বলে মনে হয়। বোঝাই যাচ্ছে, এই ধরণের ত্রিমাত্রিক চিত্র তৈরি করতে একটি উচ্চমানের প্রজেক্টরের পাশাপাশি, একটি স্বচ্ছ হলোগ্রাফিক পর্দা বা স্ক্রিনের প্রয়োজন। যার উপর থ্রিডি চিত্রটি প্রক্ষেপ করা হয়। 

ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তি 

প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, নেতাজির হলোগ্রাম মূর্তিটি তৈরির জন্য একটি ফোরকে প্রজেক্টর (4K Projector) ব্যবহার করা হবে। প্রজেক্টরটির উজ্জ্বলতা ৩০,০০০ লুমেন। এই প্রজেক্টরগুলি সাধারণত অত্যন্ত ব্যয়বহুল হয়। ১৩ ফুট বাই ১৩ ফুটের থ্রিডি চিত্র তৈরির করতে সক্ষম প্রজেক্টরগুলির খরচ পড়ে ১৫ লক্ষ টাকারও বেশি। নেতাজির হলোগ্রাম মূর্তিটির আকার হতে চলেছে, উচ্চতায় ২৮ ফুট এবং প্রস্থে ৬ ফুট। এছাড়া, যে হলোগ্রাফিক স্ক্রিনটি ব্যবহার করা হবে, তা সাধারণ চোখে প্রায় অদৃশ্য হবে। অর্থাৎ, দর্শকদের চোখে শুধু নেতাজির মূর্তিটিই ধরা পড়বে, সেটি যে একটি পর্দার উপর প্রক্ষেপ করা চিত্র, তা ধরা যাবে না। 

স্মার্টফোন ব্যবহার করে ঘরেই হলোগ্রাম 

বিস্ময়কর হলেও, স্মার্টফোন এবং কিছু সাধারণ ঘরোয়া সামগ্রী ব্যবহার করে বাড়িতেই একটি সাধারণ মানের হলোগ্রাম তৈরি করা যায়। এরজন্য পকেটেও খুব বেশি টান পড়বে না। লাগবে একটি স্মার্টফোন (যে কোনও ব্র্যান্ডের, যে কোনও মূল্যের), একটি প্লাস্টিকের সিডি / ডিভিডি কেস, একটি গ্রাফ পেপার (সঠিক পরিমাপের জন্য), ছুরি, কাঁচি, আঠা এবং টেপ। ইউটিউবে স্মার্টফোন ব্যবহার করে বাড়িতে থ্রিডি হলোগ্রাম তৈরির প্রচুর টিউটোরিয়াল ভিডিও রয়েছে। প্রকৃতপক্ষে, পাঁচ-ছয় বছর আগে ইউটিউবে প্রযুক্তিগত ভিডিওর সবচেয়ে জনপ্রিয় বিষয়গুলির মধ্যে, অন্যতম ছিল হলোগ্রাম তৈরির টিউটোরিয়াল। এখানে এরকমই একটি ভিডিও দেওয়া হল। 

নেতাজির জন্মদিন কিংবা প্রজাতন্ত্র দিবসের দিন, বাড়িতে বসে নিজের স্মার্টফোনে তৈরি করে ফেলুন হলোগ্রাম। করোনা মহামারির মধ্যে, হলোগ্রাম প্রযুক্তিকে ব্যবহার করে, নেতাজিকে স্মরণের পাশাপাশি উদযাপন করুন প্রজাতন্ত্র দিবস।  

Share this article
click me!