আধার যাচাইয়ের জন্য জারি হয়েছে নতুন নিয়ম, জেনে নিন সম্পূর্ণ বিবরণ

আপনি অফলাইনে বা কোনও ইন্টারনেট বা অনলাইন ছাড়াই আপনার আধার যাচাই করতে সক্ষম হবেন। আপনি যদি এখনও এটি সম্পর্কে না জেনে থাকেন তবে বিস্তারিত জেনে নিন। 
 

Web Desk - ANB | Published : May 31, 2022 8:30 AM IST

ভারতে আধার কার্ড একটি বাধ্যতামূলক নথি। এটা ছাড়া দেশে কোনও কাজ করা যাবে না। UIDAI সময়ে সময়ে আধার সম্পর্কিত তথ্যও দেয়। আধার ভেরিফিকেশন নিয়ে নতুন নিয়ম করেছে সরকার। নিয়মের অধীনে, আপনি অফলাইনে বা কোনও ইন্টারনেট বা অনলাইন ছাড়াই আপনার আধার যাচাই করতে সক্ষম হবেন। আপনি যদি এখনও এটি সম্পর্কে না জেনে থাকেন তবে বিস্তারিত জেনে নিন। 

আধার যাচাই করার নতুন নিয়ম জারি করেছে সরকার
নিয়ম অনুসারে, আপনাকে এখন যাচাইয়ের জন্য একটি ডিজিটাল স্বাক্ষরিত নথি প্রদান করতে হবে। এই ডিজিটালি স্বাক্ষরিত নথিটি আধারের সরকারি সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা জারি করা উচিত। আমরা আপনাকে বলি যে ব্যবহারকারীর আধার নম্বরের শেষ চারটি অক্ষর এই নথিতে দেওয়া আছে।

নিউ টেস্টামেন্টে কি আছে জানেন?
এই নতুন নিয়মে, আধার ধারককে তার আধার পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি আধার ই-কেওয়াইসি যাচাইকরণের প্রক্রিয়ার জন্য কোনও অনুমোদিত সংস্থাকে দেওয়ার জন্য একটি বিকল্প দেওয়া হয়েছে। এর পরে এজেন্সি কেন্দ্রীয় ডাটাবেসের সঙ্গে আধার ধারকের দেওয়া আধার নম্বর এবং নাম, ঠিকানা ইত্যাদি মিলবে। মিলটি সঠিক বলে প্রমাণিত হলে যাচাই-বাছাই প্রক্রিয়া এগিয়ে নেওয়া হয়।

পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি 
আমরা আপনাকে বলি যে আধার পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি মানে হল ডিজিটালি স্বাক্ষরিত নথি যা UIDAI দ্বারা জারি করা হয়। এই নথিতে আধার নম্বরের শেষ ৪টি অক্ষর, নাম, লিঙ্গ, ঠিকানা, জন্ম তারিখ এবং ফটো সম্পর্কে তথ্য রয়েছে। সরকার কর্তৃক জারি করা এই নতুন নিয়মটি আধার ধারকদের যাচাইকরণ সংস্থাকে অস্বীকার করার অধিকার দেয় যে তাদের কোনও ই-কেওয়াইসি ডেটা সংরক্ষণ করা উচিত নয়।

অফলাইন আধার যাচাইকরণের প্রকারগুলি৷
নিয়ম অনুযায়ী, UIDAI নিম্নলিখিত ধরনের অফলাইন যাচাইকরণ পরিষেবা প্রদান করবে। 
- কিউআর কোড যাচাইকরণ
- আধার পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি যাচাইকরণ
- ই-আধার যাচাইকরণ
- অফলাইন কাগজ ভিত্তিক যাচাইকরণ

আরও পড়ুন- হাতে সময় খুব কম! জরিমানা না দিতে এখনই করান প্যান ও আধার নম্বর লিঙ্ক, জেনে নিন পর পর স্টেপগুলি

আরও পড়ুন- আয়কর রিটার্নের জন্য ৩১ মার্চের মধ্যে করতে হবে এই ৫ কাজ, না হলে পড়তে পারেন সমস্যায়

আরও পড়ুন- আপনার কাছে কী এখনও প্যানকার্ড নেই, আধারের সাহায্যে আবেদন করুন অনলাইনে, জেনে নিন পদ্ধতি

আধার যাচাইকরণ পদ্ধতি
অনলাইন আধার যাচাইকরণের জন্য হোল্ডারদের আরও বেশ কয়েকটি বিদ্যমান সিস্টেম রয়েছে। নীচে অফলাইন বিকল্পগুলির সঙ্গে উপলব্ধ আধার যাচাইকরণের বিভিন্ন পদ্ধতি রয়েছে৷ 
- ডেমোগ্রাফিক প্রমাণীকরণ
- এককালীন পিন ভিত্তিক প্রমাণীকরণ
- বায়োমেট্রিক ভিত্তিক প্রমাণীকরণ
- মাল্টি ফ্যাক্টর প্রমাণীকরণ

Read more Articles on
Share this article
click me!