চার্জার ছাড়াই ল্যাপটপ হয়ে যাবে ফুল চার্জ, জেনে নিন দারুণ উপায়গুলো

একটা সময় পরে ল্যাপটপ সমস্যায় পড়তে পারে যেখানে আপনার ল্যাপটপ চার্জ হওয়া বন্ধ করতে পারে। চার্জার ব্যবহার না করেই ল্যাপটপ চার্জ করার জন্য কয়েকটি পদ্ধতি ব্যবহার করা যায়।

Parna Sengupta | / Updated: Mar 21 2022, 06:50 AM IST

কয়েক বছর ধরে ল্যাপটপ (Laptop) আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে, বিশেষ করে যারা দূর থেকে বা তাদের বাড়ি থেকে কাজ (Work From home) করছেন তাদের জন্য। যেকোনো ইলেকট্রনিক পণ্যের (Electronic device) মতো, একটা সময় পরে ল্যাপটপ সমস্যায় পড়তে পারে যেখানে আপনার ল্যাপটপ চার্জ হওয়া বন্ধ করতে পারে। চার্জার ব্যবহার না করেই ল্যাপটপ চার্জ করার জন্য কয়েকটি পদ্ধতি ব্যবহার করা যায়। 

পাওয়ার ব্যাংক ব্যবহার করুন

বেশিরভাগ আধুনিক ল্যাপটপ এখন টাইপ-সি পোর্ট সহ আসে। যদিও কিছু ল্যাপটপ একটি টাইপ-সি চার্জিং পোর্টের সাথে আসে, তাদের মধ্যে কিছু এখনও একটি এসি ব্যারেল চার্জিং পোর্টের সাথে আসে, তবে তারা টাইপ-সি চার্জিং সমর্থন করে কারণ তারা এক বা দুটি টাইপ-সি পোর্টের সাথে আসে। আপনার যদি টাইপ-সি পোর্ট সহ একটি ল্যাপটপ থাকে এবং আপনার মেশিনে চার্জ করার জন্য ল্যাপটপ চার্জার না থাকে তবে আপনি আপনার ল্যাপটপ চার্জ করার জন্য একটি পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করতে পারেন।

ইউনিভার্সাল পাওয়ার অ্যাডাপ্টারের ব্যবহার

ল্যাপটপের চার্জার বিভিন্ন আকার এবং আকারে আসে। আপনার যদি ব্যক্তিগত ব্যবহারের জন্য একাধিক ল্যাপটপ থাকে বা আপনার বাড়িতে বিভিন্ন পরিবারের সদস্যদের একাধিক ল্যাপটপ থাকে, তাহলে একটি ইউনিভার্সাল পাওয়ার অ্যাডাপ্টার অবশ্যই কাজে আসবে। আপনার যদি টাইপ-সি পোর্ট বা ল্যাপটপ চার্জ করতে সক্ষম পাওয়ার ব্যাঙ্ক না থাকে তবে এটিই সেরা সমাধান হতে পারে। এটি সেই ল্যাপটপ চার্জারগুলির জন্যও একটি বিকল্প হতে পারে যা বাজারে পাওয়া যায় না বা বর্তমানে স্টক নেই৷ আপনি আপনার ল্যাপটপের বিকল্প হিসাবে একটি ইউনিভার্সাল ল্যাপটপ অ্যাডাপ্টার পেতে পারেন বা আপনি যখন আপনার ল্যাপটপের চার্জার হারিয়ে ফেলেন তখন আপনি একটি কিনতে পারেন। 

গাড়ী এসি অ্যাডাপ্টার

সহজ USB কার চার্জার দিয়ে চার্জ হতে পারে ল্যাপটপ। একটি USB Type-A থেকে USB Type-C পোর্ট থাকে ল্যাপটপে। গাড়ির মধ্যেই তা চার্জ হতে সক্ষম। এক্ষেত্রে, আপনাকে USB কার চার্জার কেনারও প্রয়োজন হবে না, কারণ আজকাল বেশিরভাগ গাড়ির সঙ্গেই USB পোর্ট দেয়।  

স্মার্টফোন ব্যবহার

আপনার ফোনকে পাওয়ার ব্যাঙ্ক হিসাবে ব্যবহার করতে পারেন, তবে আপনার ফোন রিভার্স তারযুক্ত চার্জিং সমর্থন করে। এর জন্য, আপনার একটি টাইপ-সি থেকে টাইপ-সি তারের প্রয়োজন হবে এবং এক প্রান্তটি ফোনের সাথে এবং অন্য প্রান্তটি ল্যাপটপের সাথে সংযুক্ত করতে হবে। এই পদ্ধতিটি আপনার ল্যাপটপকে দ্রুত চার্জ করবে না তবে জরুরী পরিস্থিতিতে কাজে আসতে পারে, তবে মনে রাখবেন যে আপনার ফোনের ব্যাটারি দ্রুত শেষ হবে।

ফোন চার্জার ব্যবহার করুন

এই কৌশলটি টাইপ-সি দ্রুত চার্জিং সহ ল্যাপটপের জন্য প্রযোজ্য। যেহেতু বেশিরভাগ স্মার্টফোনে, মিড-রেঞ্জ এবং ফ্ল্যাগশিপ সেগমেন্টে, সুপার-ফাস্ট চার্জিংয়ের বৈশিষ্ট্য থাকে, তাই 30W থেকে 120W এর মধ্যে যে কোনও জায়গায়, আমরা ল্যাপটপ চার্জ করার জন্য ফোনের চার্জার ব্যবহার করতে পারি। ল্যাপটপে দুটি টাইপ-সি পোর্ট থাকে। ল্যাপটপের চার্জার হারিয়ে গেলে, আপনি Realme, OnePlus এবং Oppo ফোনের অন্য যেকোন চার্জার ব্যবহার করতে পারেন, তবে তা 65W TypeC চার্জার হতে হবে। 

Share this article
click me!