চ্যাটজিপিটি-র জন্য চাকরি খোয়াতে চলেছেন বহু মানুষ, এমন আশঙ্কা সকলের মনে, জেনে নিন কী এই চ্যাটজিপিটি

চ্যাটজিপিটি-র খ্যাতি বেড়ে চলেছে বিস্তর ভবে। সম্প্রতি, মাইক্রসফ্ট মালিকানাধীন চ্যাটজিপিটি রয়েছে সকলের নজরে। গুগলের সার্চ ইঞ্জিনের থেকেও উন্নতির প্রযুক্তির এটি।

Web Desk - ANB | Published : Feb 28, 2023 7:35 AM IST

শেষ কয় বছরে কাজের বাজারে দেখা দিচ্ছে নানান সমস্যা। করোনার সময় চাকরি খুইয়ে ছিলেন অনেকেই। ব্যবসা বন্ধ হয়েছিল বহু মানুষের। বর্তমানে সেই পরিস্থিতি অনেকটাই স্বভাবিক। তবে, আগের মতো চাকরির বাজার যে নেই তা হারে হারে টের পাচ্ছেন সকলে। এবার সেই পরিস্থিতি হতে চলেছে আরও জটিল। এবার এক রোবটের জন্য চাকরি খোয়াচ্ছেন বহু মানুষ। কর্মীর পরিবর্তে রোবট রাখতে শুরু করেছেন বিভিন্ন কোম্পানি।

চ্যাটজিপিটি-র খ্যাতি বেড়ে চলেছে বিস্তর ভবে। সম্প্রতি, মাইক্রসফ্ট মালিকানাধীন চ্যাটজিপিটি রয়েছে সকলের নজরে। গুগলের সার্চ ইঞ্জিনের থেকেও উন্নতির প্রযুক্তির এটি। যে কারণে বিভিন্ন কোম্পানি এর ওপর ইতিমধ্যে ভরসা করতে শুরু করেছেন। ফরচুনের রিপোর্চ বলছে এমনটাই। কোম্পানির কাজ করাতে এইআই চ্যাটবট প্রয়োগ করছেন মালিকেরা। যাতে মাসের শেষে মোটা অঙ্কের টাকা সাশ্রয় হবে।

চ্যাটজিপিটি ব্যবহার শুরুর ফলে বহু মানুষ চাকরি হারাতে চলেছেন বলে অনেকের আশঙ্কা। জানা গিয়েছে, এটি এআউ টুল অর্থ সাশ্রয়ের ক্ষেত্রে ভালো কাজ করেছে। এই চ্যাটজিপিটি-র মাধ্যমে প্রায় ৫০,০০০ ডলার সাশ্রয় করেছে কোম্পানিগুলো। বর্তমানে একাধিক কোম্পানি চ্যাটজিপিটি নিয়ে কাজ করা শুরু করেছে। তেমনই অনেকে করছেন সমীক্ষা। এই চ্যাটজিপিটি-র দ্বারা কীভাবে দ্রুত ও উন্নত কাজ করা সম্ভব হয় তা নিয়ে চলছে রিসার্চ।

অনেক সংস্থা বলেছিন, তারা চ্যাটজিপিটি ব্যবহার করছেন চাকরির সিভি লিখতে। কেউ ইন্টারভিউ সলিসিটেশনের খসড়া তৈরি করেছেন। কেউ রেজিউম বিল্ডার হিসেবে ব্যবহার করেছেন।

চ্যাটজিপিটি নিয়ে মুখ খুললেন টিসিএ-র মতো কোম্পানি। তাদের দাবি এই চ্যাটজিপিটি মানুষের চাকরি খাওয়ার পরিবর্তে সহকর্মী হিসেবে কাজ করবে। এইচআর মিলিন্দ লাক্কাদ জানিয়েছেন, এই প্রযুক্তি উৎপাদনশীলতা বৃদ্ধি করবে। সংস্থার ব্যবসায়িক মডেল পরিবর্তন করবে না।

সে যাই হোক, এই চ্যাটজিপিটি যে সকলের মনে চিন্তার ভাঁজ ফেলেছে তা বলার অপেক্ষা রাখে না। চ্যাটজিপিটি বিভিন্ন কোম্পানির কাজ আরও সহজ করে দিয়েছে। চাকরি নিয়ে সকলের মনে নানান চিন্তা থাকে। হাজার পরিশ্রমের পরও চাকরি হারানোর ভয় কাজ করে। তেমনই চাকরি পেতে সকলকে বেগ পেতে হয়। এবার সেই চিন্তা আরও বাড়াল চ্যাটজিপিটি। চ্যাটজিপিটি ব্যবহারে কাজ হয়েছে আরও সহজ। তাই চ্যাটজিপিটি ব্যবহারের ফলে একাধিক ব্যক্তির চাকরি যেতে পারে এ আশঙ্কাই কাজ করছে সকলের মনে।

 

আরও পড়ুন

ভরা পেটে সহবাসে লিপ্ত হচ্ছেন,অজান্তেই ঝুঁকি বাড়ছে হৃদরোগের, কী বলছেন বিশেষজ্ঞরা

ত্বকের যত্নে ব্যবহার করুন সয়াবিন তেল, দেখে নিন ত্বকের জন্য এই তেল কতটা উপকারী

ত্বকের যত্নে এই কয় উপায় ব্যবহার করুন পাতিলেবুর খোসা, মিলবে উপকার, জেনে নিন কীভাবে

Share this article
click me!