বিভ্রাটের মুখে একাধিক ওয়েবসাইট, পরিস্থিতি সামলাতে আসরে কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক ক্লাউডফ্লেয়ার

ক্লাউডফ্লেয়ার জানিয়েছে এই সমস্যার মূলে রয়েছে একটি সফটওয়্যার রিলিজ। এই সফটওয়্যারের জেরে বিপাকে পরে এতগুলি ওয়েবসাইট। এই সফটওয়্যারের রিসোর্স কনসাম্পশন এতটাই বেশি ছিল, যে ওয়েবসাইটগুলি তা সামলাতে পারেনি।

Parna Sengupta | Published : Jun 21, 2022 9:31 AM IST / Updated: Jun 21 2022, 03:19 PM IST

পপুলার কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক ক্লাউডফ্লেয়ার সৌজন্যে এড়ানো গেল বড়সড় ওয়েবসাইট বিভ্রাট। ইন্টারনেট পরিষেবার গাফিলতির জন্য প্রায় দু ঘন্টা ধরে বন্ধ ছিল Zerodha, Groww, Upstox, Omegle, এবং Discord এর মতো বেশ কিছু পরিষেবা প্রদানকারী ওয়েবসাইট। তবে ক্লাউডফ্লেয়ার পরে জানায় যে আপাতত পরিষেবাগুলি চলছে এবং মসৃণভাবেই কাজ হচ্ছে। 
 
কেন ঘটেছিল পরিষেবায় ব্যাঘাত

ক্লাউডফ্লেয়ার জানিয়েছে এই সমস্যার মূলে রয়েছে একটি সফটওয়্যার রিলিজ। এই সফটওয়্যারের জেরে বিপাকে পরে এতগুলি ওয়েবসাইট। এই সফটওয়্যারের রিসোর্স কনসাম্পশন এতটাই বেশি ছিল, যে ওয়েবসাইটগুলি তা সামলাতে পারেনি। ফলে বন্ধ হয়ে যায়। তবে ক্লাউডফ্লেয়ার কয়েক মিনিটের মধ্যে এই সমস্যার সমাধান করে, ওয়েবসাইটগুলি চালু করে। 

কি ঘটেছিল

এক সপ্তাহ আগে ক্লাউডফ্লেয়ারের সার্ভারে ব্যাপক বিভ্রাট দেখা যায়। তার ঠিক পরেই এই ওয়েবসাইটগুলি সমস্যায় পড়ে। মঙ্গলবার ক্লাউডফ্লেয়ারের কাছে Zerodha, Groww, Upstox, Omegle, এবং Discord ওয়েবসাইটের কার্যহীনতার রিপোর্ট আসে। ব্যবহারকারীরা নানা ত্রুটির কথা রিপোর্ট করতে থাকেন। এরপরেই আসরে নামে ক্লাউডফ্লেয়ার। 

ব্যবহারকারীরা জানান কোনওভাবেই এই ওয়েবসাইটগুলিতে লগ ইন করতে পারছিলেন না তাঁরা। তাঁরা আরও জানিয়েছেন “500 internal server error”  লেখা একটি পেজ বারবার খুলে যাচ্ছিল তাদের সামনে। তখনই বোঝা যায় যে ওয়েবসাইটগুলি একটি সার্ভার ত্রুটির মুখে পড়েছে। উল্লেখ্য, Medium.com, Zerodha, Groww, Upstox, Discord, ইত্যাদি ওয়েবসাইট তাদের পরিষেবা প্রদানের জন্য Cloudflare-এর নেটওয়ার্ক পরিকাঠামোর ওপর নির্ভর করে।

এক সপ্তাহের মধ্যে এই ধরনের বিভ্রাট এই দ্বিতীয়বার হল। এবারের সমস্যা মূলত ভারতের ব্যবহারকারীরা এই সমস্যার অভিযোগ করেছেন। ওয়েবসাইটগুলি বন্ধ থাকাকালীন ভারতের জনপ্রিয় পরিষেবাগুলি যেমন Shopify, Udemy, Zerodha, Canva, Discord, Acko Insurance, ইত্যাদি, যেগুলি Cloudflare-এর নেটওয়ার্ক দ্বারা পরিচালনা করা হয়, সেগুলিকে অ্যাকসেস করা যাচ্ছিল না। ক্লাউডফ্লেয়ার সেই সময়ে সমস্যাটির সঠিক কারণ বা অন্য কোনো বিবরণ প্রকাশ করেনি। কয়েক ঘন্টা বিভ্রাটের পরে পরিষেবাগুলি চালু করা হয়। 

Share this article
click me!