Technology news: শুধু গলার স্বর থেকে জানতে পারবেন আপনি টাইপ ২ ডায়বেটিসে আক্রন্ত কি না, কৃত্তিম বুদ্ধিমত্তার 'বুদ্ধি'তে অবাক সকলে

টেকনোলজির বদান্যতায় এবার সহজেই জানতে পারবেন আপনার শরীরে ডায়াবিটিস বাসা বেঁধেছে কি না। Technology news AI can able to detect type 2 diabetes by hearing the voice

Ishanee Dhar | Published : Oct 25, 2023 8:46 AM IST

এআই-এর সৌজন্যে দ্রুত বদলাচ্ছে জীবন। এবার কৃত্রিম বুদ্ধিমত্তাই বলে দেবে আপনার শারীরিক অবস্থার কথাও। শুধুমাত্র গলার স্বর শুনেই বলে দেবে আপনি টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত কিনা। অবাক লাগলেও এটাই সত্যি। টেকনোলজির বদান্যতায় এবার সহজেই জানতে পারবেন আপনার শরীরে ডায়াবিটিস বাসা বেঁধেছে কি না। এমনটাই দাবি করা হচ্ছে মায়ো ক্লিনিক-এর ‘ডিজিট্যাল হেল্‌থমায়ো ক্লিনিক-এর 'ডিজিট্যাল হেল্‌থ' পত্রিকায় প্রকাশিত একটি সমীক্ষা। এই সমীক্ষার তথ্য অনুযায়ী মহিলাদের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ডায়াবিটিস শনাক্তকরণের সাফল্যের হার ৮৬ শতাংশ। পুরুষদের ক্ষেত্রেও এই হার ৮৬ শতাংশ।

মূলত এই সমীক্ষার জন্য প্রত্যেকের গলার স্বর দিনে ছ'বার করে রেকর্ড করা হয়। ১০ সেকেন্ড এই গলার স্বর শুনেই ডায়েবেটিকদের চিহ্নিত করেছে রোবট চিকিৎসক। টাইপ ২ ডায়েবেটিস মূলত রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে হয়। তবে সেক্ষাত্রে বেশ কিছু উপসর্গও প্রকাশ পায়। তবে বাইরে থেকে দেখে রোগ শনাক্ত করা প্রায় অসম্ভব। ফলত যতদিনে এই রোগ ধরা পড়ে ততদিনে অনেকটাই বারাবারি হয়ে যায়। অনেকক্ষেত্রে রোগীর রক্তে শর্করার মাত্রা বিপদসীমাও পেরিয়ে যায়। সেক্ষেত্রে যদি গলার স্বর বা কোনও বাহ্যিক উপায় ডায়বেটিস টেস্ট করানো যায় তবে তা বেশ উপকারী বলেই মনে করা হচ্ছে।

তবে কৃত্রিম বুদ্ধিমত্তা যে এত সহজে ডায়বেটিস নির্ণয় করবে তা ভাবতে পারেননি অনেকেই। বর্তমানে এআই-এর এই নতুন ফিচার এখন বিভিন্ন মহলের চর্চার বিষয়। এই সমীক্ষার আয়োজক কমিটিতে থাকা গবেষক ইয়ান ফোসাটের মতে এই পদ্ধতি এক নবজাগরণের মতো। ভয়েস প্রযুক্তির মাধ্যমে অন্যান্য রোগও শনাক্ত করা যায় কি না, তা নিয়ে গবেষণা চালানো হচ্ছে।

Share this article
click me!