Twitter X: ইজরায়েল-হামাস যুদ্ধের ভুয়ো তথ্য? এলন মাস্কের প্ল্যাটফর্ম 'এক্স'-এর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল ইউরোপিয়ান ইউনিয়ন

এক্স মাধ্যমে ইজরায়েল- হামাস যুদ্ধ সম্পর্কিত যেসমস্ত খবর বা ভিডিও ছড়ানো হচ্ছে, তার অনেকগুলিই সঠিক নয় বলে দাবি এই সংগঠনের। 

Sahely Sen | Published : Dec 19, 2023 1:48 AM IST

সোশ্যাল সাইট এক্স-এর বিরুদ্ধে তদন্ত করার সিদ্ধান্ত নিল ইউরোপীয়ান ইউনিয়ন (European Union)। X মাধ্যমে প্রকাশিত ইজরায়েল বনাম হামাস বাহিনীর যুদ্ধ সংক্রান্ত তথ্যাদিতে ভুয়ো খবর রয়েছে বলে অভিযোগ। আইন লঙ্ঘনের অভিযোগে ডিজিটাল পরিষেবা আইনের অধীনে এলন মাস্কের (Elon Musk) সংস্থার বিরুদ্ধে এই তদন্ত করা হবে বলে জানিয়েছে এই সংগঠন। সোমবার এক বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে। 
-

গত বছর নভেম্বরে ডিজিটাল পরিষেবা আইনটি কার্যকর করেছে ইউনিয়ন। সোশ্যাল সাইট, অনলাইন প্ল্যাটফর্ম এবং সার্চ ইঞ্জিনের বেআইনি কার্যকলাপ এবং জননিরাপত্তার ঝুঁকি মোকাবিলা করতে এই আইন আনা হয়েছে। সেই আইনের অধীনেই এক্স-এর বিরুদ্ধে তদন্ত করা হবে। অবৈধ বিষয়বস্তুর বিস্তার প্রতিরোধ এবং তথ্য বিকৃতি ঠেকাতে এক্স-এর বিরুদ্ধে পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছে EU। বিশেষত ‘কমিউনিটি নোটস’ সিস্টেমের উপর জোর দেওয়া হবে জানিয়েছে কমিশন।
-


এক্স মাধ্যমে ইজরায়েল- হামাস যুদ্ধ সম্পর্কিত যেসমস্ত খবর বা ভিডিও ছড়ানো হচ্ছে, তার অনেকগুলিই সঠিক নয় বলে দাবি সংগঠনের, তার পাশাপাশি এক্স নামক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কোনও খবর প্রকাশিত হলে, তা সত্য কিনা, তা ব্যবহারকারীদের মন্তব্যের ওপরেই ছেড়ে দেওয়া হয়। এক্স-এর নিজস্ব কোনও বিচারকারী দল নেই। এই সমস্ত অভিযোগগুলি খতিয়ে দেখার জন্য তদন্ত পরিচালিত হবে। 

এক্স-এর ইন্টারফেসের সন্দেহজনক প্রতারণামূলক ডিজাইন যেমন সাবস্ক্রিপশন পণ্যগুলি এবং ব্লু চেকগুলির উপর ফোকাস করবে। কমিশন বলেছে, এখন অগ্রাধিকারের বিষয় হিসাবে বিষয়গুলি নিয়ে গভীরভাবে তদন্ত করা হবে। এই তদন্তে প্রমাণ সংগ্রহের কাজ করবে তদন্তকারীরা। এর আগে ইসরায়েলে হামাস যুদ্ধে এক্স, মেটা ও টিকটকের মত সোশ্যাল সাইটগুলিকে ক্ষতিকর এবং অবৈধ বিষয়বস্তু মোকাবিলার জন্য সর্তক করেছিল ইউরোপীয় ইউনিয়ন। এবার সরাসরি এলন মাস্কের এক্স-এর বিরুদ্ধে তদন্ত নির্দেশ দিল ইউউ।

Read more Articles on
Share this article
click me!