ফোন নম্বর ছাড়াই করা যাবে কল, সোশ্যাল দুনিয়ায় নতুন ব্যবস্থা নিয়ে এল টুইটার

এবার থেকে টুইটারে অ্যাকাউন্ট থাকলেই নির্দিষ্ট কোনও ফোন নম্বর ছাড়া অডিয়ো বা ভিডিয়ো কল করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

Web Desk - ANB | Published : May 10, 2023 8:50 AM IST / Updated: May 10 2023, 02:34 PM IST

শিল্পপতি এলন মাস্কের অধীনস্থ সোশ্যাল মিডিয়া সংস্থা টুইটারে এবার যোগ হল নতুন বিশেষত্ব। ফেসবুক কিংবা ইন্সটাগ্রামে যেমন অন্য কোনও অ্যাকাউন্টধারীকে ফোন করতে গেলে নির্দিষ্ট ফোন নম্বরের দরকার হয় না, ফোন নম্বর ছাড়াই ফোন করা যায়, তেমন ব্যবস্থা নিয়ে আসতে চলেছে টুইটারও।

৯ মে, মঙ্গলবার গ্রাহকদের জন্য এই নতুন পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছেন সংস্থার কর্তা এলন মাস্ক। তিনি জানিয়েছে, শুধুমাত্র ফোন নম্বর ছাড়া কল করা বা ভিডিও কল করা নয়, টুইটারের মাধ্যমে এবার থেকে ব্যবহারকারীরা পাঠাতে পারবেন এনক্রিপ্টেড মেসেজও। অতি দ্রুত এই সুবিধা ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে বলে আশ্বাস দিয়েছেন মাস্ক। 

পুরনো টুইটারকে আমূল বদলে ফেলার লক্ষ্যমাত্রা নিয়েই ২০২২ সালে এই সংস্থাটি কিনে নিয়েছিলেন বিশ্বের স্বনামধন্য শিল্পপতি এলন মাস্ক। ২০২২ সালে এই মাইক্রোব্লগিং সংস্থার শীর্ষ পদ থেকে শুরু করে একেবারে নিচু তলার কর্মী পর্যন্ত, কোম্পানির একের পর এক কর্মচারীদের ছাঁটাই করে দিতে থাকায় সারা বিশ্বের কাছে কটূক্তির শিকার হয়েছিলেন তিনি । কিন্তু, সংস্থার মালিকানা হাতে আসার পরেই তিনি ঘোষণা করে দিয়েছিলেন যে, চিরাচরিত পুরনো টুইটার আর নয়, তাঁর হাত ধরেই বিশ্বের মানুষ ব্যবহার করতে পারবেন টুইটার ২.০-দ্য এভরিথিং অ্যাপ। এই আমূল পরিবর্তনের কারণে যে, বহু সুবিধাজনক পরষেবা ব্যবহারকারীদের হাতে আসবে, তা আশা করেছিলেন অনেকেই। 

এলন মাস্ক টুইটার ব্যবহারকারীদের আশ্বাস দিয়েছিলেন যে শীঘ্রই এই সোশ্যাল মিডিয়া মাধ্যমে এনক্রিপ্টেড ডিরেক্ট মেসেজ, লং ফর্ম টুইট এবং পেমেন্ট করার পরিষেবা নিয়ে আসা হবে। ৯ মে টুইট করে তিনি জানিয়েছেন যে, খুব তাড়াতাড়ি টুইটার প্ল্যাটফর্মে ভয়েস ও ভিডিয়ো চ্যাটের পরিষেবা আনা হচ্ছে। এবার থেকে এই প্ল্যাটফর্মে ভয়েস ও ভিডিয়ো চ্যাট করা যাবে। পৃথিবীর যেকোনও প্রান্তের মানুষের সঙ্গেই আপনারা নিজের ফোন নম্বর শেয়ার না করেই কথা বলতে পারবেন।

মেসেঞ্জার বা ইন্সটাগ্রামে এখন যেমন কোনও ব্যবহারকারীকে অডিয়ো বা ভিডিয়ো কল করার জন্য নিজের ব্যক্তিগত ফোন নম্বর দিতে হয় না, তেমনই পরিষেবা চালু হতে চলেছে টুইটারেরও। এর দ্বারা টুইটার ব্যবহারকারীদের অন্য কোনও ব্যবহারকারীর সঙ্গে চ্যাট করার জন্য় নিজের ফোন নম্বর দিতে হবে না। পাশাপাশি, ১০ মে থেকেই এই মাধ্যমে চালু হয়ে গেছে এনক্রিপ্টেড ডিরেক্ট মেসেজের পরিষেবা। এই পরিষেবার দ্বারা ব্যবহারকারীরা নিজের পাঠানো মেসেজ নিজে এবং যাঁকে পাঠানো হচ্ছে, তিনি ছাড়া আর কেউ দেখতে পাবেন না।

আরও পড়ুন-
Saraf House Fire News: রাজভবনের সামনের বহুতলে বিধ্বংসী আগুন, তড়িঘড়ি পৌঁছলেন মমতা বন্দ্যোপাধ্যায়
চিকিৎসা চলাকালীন চিকিৎসককেই পর পর ছুরির কোপ, কেরলের হাসপাতালে ভয়ঙ্কর ঘটনা

যৌন হেনস্থার দায়ে ৫০ লক্ষ ডলার জরিমানা দেবেন ডোনাল্ড ট্রাম্প, কড়া নির্দেশ দিল মার্কিন আদালত

Share this article
click me!