টাকা লেনদেনে গুগল পে-ই ভরসা? এই অ্যাপগুলি ফোনে থাকলেই বড় বিপদে পড়তে পারেন, খালি হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্টও

অনলাইন লেনদেনের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে অনলাইন ফ্রডের মাত্রাও। সচেতন না থাকলেই খালি হতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

Ishanee Dhar | Published : Nov 28, 2023 9:17 AM IST

বর্তমানে টাকা লেনদেনের জন্য অনেকেরই ভরসাযোগ্য মাধ্যম ইউপিআই। গুগল পেয়ে-মতো অ্যাপের সৌজন্যে এখন ক্যাশ টাকা সঙ্গে রাখার আর বিশেষ প্রয়োজন পড়ে না। নিজের স্মার্টফোনটা সঙ্গে রাখলেই যে কোনও জায়গায় পেমেন্ট করা যায় সহজেই। শুধু তাই নয় খুচরোর সমস্যা থেকেও মুক্তি দিয়েছে এই ইউপিআই ব্যবস্থা। ভারতে ইউপিআই অ্যাপগুলোর মধ্যে গুগল পে সবচেয়ে জনপ্রিয় পেমেন্ট অ্যাপ। তবে অনলাইন পেমেন্টের যেমন সুবিধা রয়েছে তেমন বেশ কিছু অসুবিধাও রয়েছে। অনলাইন লেনদেনের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে অনলাইন ফ্রডের মাত্রাও। সচেতন না থাকলেই খালি হতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট। গুগল পেয়ের ক্ষেত্রে স্ক্রিন শেয়ারিং-এর মাধ্যমে বড় প্রতারণার শিকার হতে পারেন আপনি। স্ক্রিন শেয়ারিং অ্যাপের সাহায্যে আপনার ফোনের স্ক্রিন অন্য কারোর সঙ্গে শেয়ার করতে পারবেন। আপনার ফোনের স্ক্রিনে যা হচ্ছে তা অন্য কেউ সহজেই দেখতে পাবে।

গুগল পে অ্যাপ ব্যবহার করলে ফোনের স্ক্রিন শেয়ারিং অ্যাপ না রাখাই ভালো। অনেকেই কম্পিউটারের সমস্যা মেটানোর জন্য এই স্ক্রিন শেয়ারিং ব্যবহার করে থাকেন। তবে বর্তমানে দেখা যাচ্ছে স্ক্রিন শেয়ারিং অ্যাপের সাহায্যে অনলাইন ফ্রডের ঘটনাও বেড়েই চলেছে। Screen Share, AnyDesk ও TeamViewer এই স্ক্রিন শেয়ারিং অ্যাপগুলি অত্যন্ত জনপ্রিয়। তবে কতটা সুরক্ষিত এই অ্যাপগুলি? এই স্ক্রিন শেয়ারের মাধ্যমে আপনার ডেটা তুলে দিচ্ছেন স্ক্যামারদের হাতে?

স্ক্রিন শেয়ারিং অ্যাপের মাধ্যমে স্ক্যামারদের হাতে আপনার ডিভাইসের কন্ট্রোল চলে যায়। ফলত আপনার পেটিএম, ডেবিট কার্ডের ডিটেল সমস্ত সহজেই স্ক্যামারদের হাতে পৌঁছতে পারে। শুধু তাই নয় এর ফলে আপনার টাকার লেনদেন, ফোনে আসা ওটিপি ইত্যাদি সমস্তর উপর নজর রাখা যাবে। গুগল পে ব্যবহারকারীদের থার্ড পার্টি স্ক্রিন শেয়ারিং অ্যাপ ফোনে ডাউনলোড করা থেকে বিরত থাকারই পরামর্শ দেওয়া হচ্ছে। খুব দরকার না হলে এই অ্যাপ ফোনে না রাখাই ভাল বলা হয়েছে ।

Share this article
click me!