Apurva Chandra D2M: সিম কার্ড এবং ইন্টারনেট ছাড়াই দেখতে পারবেন ভিডিও, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের 'অপূর্ব' উদ্যোগ

মোবাইল নেটওয়র্কের ওপর থেকে ‘চাপ’ কমানোর জন্য সম্প্রতি D2M প্রযুক্তি ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। 

Sahely Sen | Published : Jan 17, 2024 6:28 AM IST

সিমকার্ড ও ইন্টারনেট সংযোগ ছাড়াই মোবাইলে চলতে পারে ভিডিও! শুনতে যতই অবিশ্বাস্য মনে হোক, শিগগিরি এমনটাই বাস্তবায়িত হতে পারে সমগ্র ভারতবাসীর জন্য। সম্প্রতি এমনই দাবি করেছেন ভারতীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অপূর্ব চন্দ্র (Apurva Chandra) । একটি ব্রডকাস্টিং সংক্রান্ত সম্মেলনে এই খবর জানিয়েছেন তিনি। 

-

অপূর্ব চন্দ্র জানিয়েছেন যে, ডি২এম (D2M) অর্থাৎ ‘ডিরেক্ট টু মোবাইল’ (Direct to Mobile) সম্প্রচার প্রযুক্তি নিয়ে বহুদিন ধরেই গবেষণা চালানো হচ্ছে। সম্প্রতি বেঙ্গালুরু, কর্তব্য পথ ও নয়ডায় পরীক্ষামূলক ভাবে পাইলট প্রোজেক্ট চালানো হয়েছে। কেন এমন পরিকল্পনা নিয়েছেন কেন্দ্র? তিনি বলেছেন যে, বর্তমানে ভারতে প্রায় ৮০ কোটি স্মার্টফোন (Smartphone) ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে ৬৯ শতাংশ মানুষই মূলত ভিডিও কনটেন্ট দেখেন।

-

ডি২এম প্রযুক্তি ব্যবহার করা শুরু করলে প্রায় ২৫ থেকে ৩০ শতাংশ ব্যবহারকারী এই প্রযুক্তির সাহায্য নেবে। এর দরুন, ৫ জি নেটওয়ার্কের ওপর থেকে ‘চাপ’ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।


প্রাথমিকভাবে ভারতের ১৯ টি শহরে প্রথম এই D2M প্রযুক্তি ব্যবহার শুরু করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। অপূর্ব চন্দ্র জানিয়েছেন যে, এর দ্বারা মোবাইল নেটওয়ার্কের উপর থেকে চাপ কমবে। ফলে, ভিডিও দেখার সময় বাফারিং হওয়ার সমস্যাও বন্ধ হবে। আরও উন্নত মানের পরিষেবা পাবেন গ্রাহকরা। সাংখ্য ল্যাবস ও আইআইটি কানপুর যুগ্মভাবে এই প্রযুক্তি নিয়ে কাজ করছে বলেও জানান তিনি।

Share this article
click me!