বিনা চার্জে মোবাইল ফোন চলবে ৫০ বছর! পারমাণবিক ব্যাটারি তৈরি করছে চিন

কোনো চার্জ ছাড়াই এই ব্যাটারি ব্যবহার করা যাবে ৫০ বছর ধরে একটানা। কোম্জল বেটাভোল্ট বলেছে, তাদের উত্‍পাদিত এই পারমাণবিক ব্যাটারিটিতে মুদ্রার চেয়েও ছোট একটি মডিউলে ৬৩টি আইসোটোপ স্থাপিত।

Parna Sengupta | Published : Jan 15, 2024 8:02 AM IST / Updated: Jan 15 2024, 01:33 PM IST

ফোনের ব্যাটারি নিয়ে বেশ সমস্যায় পড়ি আমরা। ফোন একটু পুরোনো হলেই বারবার ফোন চার্জ দিতে হয়। এতে ফোন খারাপ হওয়ারও ভয় থাকে। আপনার স্মার্টফোনের ব্যাটারি কি খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে? এর অনেক কারণ থাকতে পারে। অতিরিক্ত ফোন ব্যবহার না করেও যদি চার্জ ফুরিয়ে যেতে থাকে, তাহলে তা চিন্তার বিষয়।তবে এই দুশ্চিন্তার অবসান হতে চলেছে। এমন একটি ব্যাটারি তৈরি করতে চলেছে চিন, যাতে চার্জ দিতে হবে না। জানা গিয়েছে চিনা টেক কোম্পানি কোম্জল 'বেটা ভোল্ট' আনতে চলেছে। এটি একটি নতুন ধরনের ব্যাটারি।

পরবর্তী প্রজন্মের ব্যাটারিটি বর্তমানে পরীক্ষামূলক ব্যবহার পর্যায়ে রয়েছে। দ্রুতই এটির বাণিজ্যিক ব্যবহার শুরু হবে। স্মার্টফোন ছাড়াও বিটভোল্টের পারমাণবিক শক্তির ব্যাটারি ব্যবহার করা যাবে মহাকাশ যন্ত্র, এআই সরঞ্জাম, চিকিত্‍সা সরঞ্জাম, মাইক্রোপ্রসেসর, উন্নত সেন্সর, ছোট ড্রোন এবং মাইক্রো-রোবটের মতো যন্ত্রে।

তাদের দাবি, কোনো চার্জ ছাড়াই এই ব্যাটারি ব্যবহার করা যাবে ৫০ বছর ধরে একটানা। কোম্জল বেটাভোল্ট বলেছে, তাদের উত্‍পাদিত এই পারমাণবিক ব্যাটারিটিতে মুদ্রার চেয়েও ছোট একটি মডিউলে ৬৩টি আইসোটোপ স্থাপিত।

কোম্জল বলেছে, নিরাপত্তার দিক দিয়েও প্রচলিত ব্যাটারির তুলনায় এই ব্যাটারি বেশ নিরাপদ। এটিতে আগুন লেগে যাওয়ার ভয় নেই। সাধারণ ব্যাটারিতে উচ্চ তাপমাত্রায় নিরাপত্তা ঝুঁকি থাকে। এতে পারমাণবিক শক্তি ব্যবহার হলেও নেই কোনো তেজস্ক্রিয়তার ঝুঁকি। যা ব্যবহার করা যাবে পেসমেকারের মতো মেডিকেল ডিভাইসে। ২০২৫ সাল নাগাদ এই ব্যাটারি বাজারে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে তাদের।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!