Mobile Phone Sell: সর্বনাশ! মোবাইল ফোন বিক্রি করা বা সারাতে দেওয়ার আগে এই ভুলগুলো করছেন না তো?

আপনি যদি, মোবাইল ফোন সারাতে দেন, অথবা কারুর কাছে বিক্রি করেন, তাহলে আর আপনি সেই ফোনে কাজ করতে পারবেন না। ফলে, সেই ফোনে থাকা আপনার সমস্ত তথ্য চলে যাবে ওই অচেনা ব্যক্তির হাতে। এখান থেকেই ঘটতে পারে চরম বিপদ!

Sahely Sen | Published : Dec 17, 2023 4:24 AM IST

113

আধুনিক যুগে মোবাইল ফোন প্রত্যেকদিনের ব্যবহারের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। 

213

উপকার থেকে অপকার, সবরকম কাণ্ডের সূত্রপাত ঘটে পারে এই মোবাইল ফোন থেকেই। আর, সেইসব কাণ্ড অতি দ্রুত ঘটতে পারে কোনও অচেনা অজানা ব্যক্তির হাতে আপনার মোবাইল ফোনটি গিয়ে পড়লেই। 

313

আপনি যদি, মোবাইল ফোন সারাতে দেন, অথবা কারুর কাছে বিক্রি করেন, তাহলে আর আপনি সেই ফোনে কাজ করতে পারবেন না। ফলে, সেই ফোনে থাকা আপনার সমস্ত তথ্য চলে যাবে ওই অচেনা ব্যক্তির হাতে। এখান থেকেই ঘটতে পারে সর্বনাশ!

413

তাই, ফোন বিক্রি করে দেওয়া, অথবা ফোন কারুর কাছে সারাতে দেওয়ার আগে অবশ্যই এই জরুরি কাজগুলো করে নিন। নাহলে, পড়তে পারেন ভয়ঙ্কর বিপদে।

513

নিজের ফোন থেকে সমস্ত ছবি বা তথ্য আপনার গুগল অ্যাকাউন্ট-এ ব্যাক আপ নিয়ে নিন। এর ফলে, ছবিগুলো হারিয়ে যাওয়ার ভয় থাকবে না। তারপর অবশ্যই ফোন থেকে ছবি আর তথ্যগুলো ডিলিট করে দিন।

613

যতগুলো সম্ভব, ততগুলো অ্যাপ মোবাইল থেকে আনইন্সটল (Uninstall) করুন। আনইন্সটল করার আগে অবশ্যই Settings অপশনে গিয়ে অ্যাপটিতে ঢুকে Storage-এ ক্লিক করে 'Clear Data' অপশনে ক্লিক করুন। 

713

Clear Data অপশনে ক্লিক করলে আপনার ফোনে ওই অ্যাপ কেউ দ্বিতীয়বার ডাউনলোড করলেও সেখানে আপনার কোনও তথ্য আপনাআপনি আসবে না। 

813

নিজের মোবাইল কারুর হাতে দেওয়ার আগে ফোনে Settings অপশনে যান, তারপর Accounts অপশনে ক্লিক করে নিজের (বা, যতগুলি গুগল অ্যাকাউন্ট আপনার ফোনে আছে) গুগল অ্যাকাউন্টগুলি রিমুভ (Remove) করুন। 

913

মেইল অ্যাকাউন্ট সরিয়ে দিলে আপনি যে যে অ্যাপ ব্যবহার করতেন, সেই সেই অ্যাপে কেউ আপনার অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবে না। 

1013

নিজের মেইল অ্যাকাউন্টে অবশ্যই টু-স্টেপ ভেরিফিকেশন যোগ করে রাখুন। এতে নিজের মোবাইল নম্বরটি যোগ করে রাখা জরুরি। 

1113

ফোন থেকে সিম কার্ড এবং এসডি কার্ড (SD Card) অবশ্যই বের করে নিন। 

1213

এই সমস্ত কাজগুলি করা হয়ে গেলে সেটিংস-এ গিয়ে ফোনটি অবশ্যই রিসেট (Reset) করে নিন। রিসেট করলে ফোন একেবারে নতুনের মতো হয়ে যাবে। ফলে, আপনার কোনও তথ্যই আর থাকবে না এবং আপনি সহজেই তা বিক্রি করতে পারবেন। 

1313

মনে রাখবেন, ফোন কবে, কখন, কোন ব্যক্তির কাছে বিক্রি করলেন, বা সারাতে দিলেন, তার তথ্য অবশ্যই নিজের কাছে নিয়ে রাখবেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos