সাবধান! আপনার হাতের মোবাইল ফোন ভাইরাস মুক্ত তো! Necro Trojan ঢুকে পড়েছে হাজার হাজার অ্যান্ড্রয়েড ফোনে

ক্যাসপারক্সি সতর্ক করেছে। বলেছে কোনও সন্দেহভ জনক অ্যাপ ডাউনলোজ করার ফলে যো কোনও DEX ফাইল চালানোর ক্ষমতাসম্পন্ন এই বিষাক্ত মডিউল লোড হতে পারে।

 

Saborni Mitra | Published : Sep 29, 2024 4:54 AM IST / Updated: Sep 29 2024, 10:58 AM IST

আপনার স্মার্ট ফোনে কোনও ঝুঁকি নেইতো! জানাগেছে ১১ মিলিয়নেরও বেশি অ্যান্ড্রয়েডের ডিভাইস নেক্রো লোডার ম্যালওয়ারের একটি নতুন রূপে সংক্রমিত হয়েছে। যা ধীরে ধীরে গেম ও অ্যাপগুলির মাধ্যমে ছড়িয়ে পড়ছে। সাইবার সিকিউরিটি ফার্ম ক্যাসপারস্কি ইতিমধ্যেই গ্রাহকদের সতর্ক করেছে। গুগল পে স্টোরে যেসব জনপ্রিয় অ্যাপগুলি রয়েছে সেগুলি মধ্যে দিয়েই এটি ছড়িয়ে পড়ছে বলেও জানিয়েছেন। ইতিমধ্যেই ম্যালওয়ারটিকে চিহ্নিত করা হয়েছে।

ক্যাসপারক্সি সতর্ক করেছে। বলেছে কোনও সন্দেহভ জনক অ্যাপ ডাউনলোজ করার ফলে যো কোনও DEX ফাইল চালানোর ক্ষমতাসম্পন্ন এই বিষাক্ত মডিউল লোড হতে পারে। অতিরিক্ত অ্যাপ ইনস্টল করতে গেলে সমস্যা দেখা দিতে পারে। সংশ্লিষ্ট ফোনের ডিভাইসের মাধ্যমে টানেলিং করতে সক্ষম এটি। এই মডিউলগুলি সম্ভাব্য অর্থপ্রদানের সাবস্ক্রিপশনগুলি পরিচালনা করতে পারে, অদৃশ্য উইন্ডোতে বিজ্ঞাপনগুলি প্রদর্শন এবং ইন্টারঅ্যাক্ট করতে পারে, নির্বিচারে লিঙ্কগুলি খুলতে পারে এবং যে কোনও জাভাস্ক্রিপ্ট কোড কার্যকর করতে পারে।

Latest Videos

ম্যালওয়্যার প্রায়শই Minecraft, Spotify এবং WhatsApp-এর মতো সুপরিচিত অ্যাপের পরিবর্তিত অ্যাপ্লিকেশনগুলিতে নিজেকে ছদ্মবেশ ধারণ করে। যদিও Wuta ক্যামেরা এটি ধারণ করতে পারে।

সংশোধিত অ্যাপস-এর অতিরিক্ত বৈশিষ্ট্য-সহ মূল অ্যাপের প্রতিলিপি করে। ব্যবহারকারীদের সীমাবদ্ধ করে দেয়। তবে এর আপডেট ভার্সনগুলি আরও সাংঘাতিক হতে পারে বলেও জানিয়েছে। গুগল নিশ্চিত করেছে যে কমপক্ষে ১১ মিলিয়ন ব্যবহারকারী ম্যালওয়্যারকে প্রাভাবিত করে। যদিও বেসরকারি উৎস ও তৃতীয় পক্ষেপ অ্যাপ স্টোর থেকে আনট্র্যাকড ডাউনলোটের কারণে প্রকৃত সংখ্যা বেশি হতে পারে। গুগল প্লে স্টোর থেকে সংক্রমিত অ্যাপগুলি সরিয়ে ফেলা শুরু হয়েছে।

ক্যাসপারস্কির তদন্তে জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং অ্যাপ স্পটিফাইরএর মধ্যে পরিবর্তিত সংস্করণ পাওয়া গেছে। এটি গ্রাহকদের বিনামূল্য ডাউনলোড করতে বারবার অনুপ্রাণিত করা হচ্ছে। যা অনলাইন ও অফলাইনে গান বা গল্প শোনার সঙ্গে সাবস্ক্রপশনের প্রতিশ্রুতি দিয়েছে। ক্যাসপারস্কি সতর্ক করেছে যে এই সংস্করণে ম্যালওয়্যার রয়েছে যা ডিভাইসের ক্ষতি করতে পারে

 

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
'তৃণমূল নেতাদের উস্কানির ফলেই এই আক্রমণ' সাগর দত্তের ঘটনায় মন্তব্য শমীক ভট্টাচার্যের | Sagar Dutta