ব্যবহারকারীদের জন্য বড় বদল আনছে ইউটিউব, মন্তব্য করার আগে তা ক্ষতিকর কিনা, যাচাই করার সুযোগ

মন্তব্যের জেরে মানুষের মনের উপরও প্রভূত খারাপ প্রভাব পড়ে বলে দেখা গেছে। এই বিষয়টি মাথায় রেখেই এবার নিজেদের প্ল্যাটফর্মে নতুন একটি বৈশিষ্ট্য আনছে ইউটিউব কর্তৃপক্ষ।

Web Desk - ANB | Published : Dec 19, 2022 2:15 PM IST / Updated: Dec 21 2022, 04:06 PM IST

যা খুশি বলে দেওয়ার ‘স্বাধীনতা’ যে সোশ্যাল মিডিয়াকে অনেকটাই কর্দমাক্ত করে, সেই বিষয়ে অবশ্যই সম্মত হন সারা বিশ্বের বহু বিজ্ঞ ব্যক্তিরা। এই স্বাধীনতার অপব্যবহার করে নিজের ঘৃণ্যতম রূপ বের করে আনার নজির পৃথিবীতে কম নেই। নেতিবাচক ইঙ্গিতের সাথে সাথে কুরুচিকর মন্তব্য বার বার সমাজমাধ্যম ব্যবহারকারীদের কাছে বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সমস্ত মন্তব্যের জেরে মানুষের মনের উপরও প্রভূত খারাপ প্রভাব পড়ে বলে দেখা গেছে। এই বিষয়টি মাথায় রেখেই এবার নিজেদের প্ল্যাটফর্মে নতুন একটি বৈশিষ্ট্য আনছে ইউটিউব কর্তৃপক্ষ।

নয়া নিয়মে ইউটিউব নেটমাধ্যমে কোনও ছবি বা ভিডিয়োতে আপত্তিকর মন্তব্য করলে, সেটি পোস্ট করার আগে মন্তব্যকারী নিজের মতামত ভেবে দেখার সুযোগ পাবেন। তাঁদের কাছে একটি সতর্কবার্তাও পৌঁছবে। এর দরুন মন্তব্য জানানোর ক্ষেত্রে স্বচ্ছতা বজায় থাকবে বলেই মনে করছেন ইউটিউব কর্তৃপক্ষ।

ইউটিউব হল পৃথিবীর সবচেয়ে বড় নেটমাধ্যম যেখানে বিভিন্ন ধরনের ভিডিয়ো নির্মাতাদের দ্বারা আপলোড করা হয়, বিভিন্ন বয়সের মানুষরা এই ভিডিওগুলি দেখেন এবং নিজেদের বক্তব্য প্রকাশ করেন। এখানে কোনও ভাবেই নিজেদের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে চান না ইউটিউব কর্তৃপক্ষ। ফলে মন্তব্য জানানোর জায়গাটিতে স্বচ্ছতা বজায় রাখতেই তাঁদের এই পদক্ষেপ। সংস্থার তরফে জানানো হয়েছে, ইউটিউব একটি ফিল্টারের ব্যবস্থা করবে যার ফলে স্বয়ংক্রিয় ভাবে যে কোনও আপত্তিকর বা ক্ষতিকর মন্তব্য খুঁজে বার করে পর্যালোচনা করা যাবে। ফলে ব্যবহারকারী বা চ্যানেল নির্মাতারা আগে থেকেই এই ধরনের মন্তব্য সম্পর্কে সাবধান হতে পারবেন। একই সঙ্গে কর্তৃপক্ষ অনুমতি দেবেন মন্তব্যগুলি পড়ার ক্ষেত্রে। এই বিশেষ বৈশিষ্ট্যকে কাজে লাগিয়েই ইউটিউব নিজ উদ্যোগে ২০২২ সালের প্রথম ছয় মাসে ১১০ কোটির উপর ‘স্প্যাম কমেন্ট’ মুছে ফেলেছে।

ইউটিউবের ‘রব’ স্বাক্ষরিত এক বিবৃতি অনুযায়ী, যখন কেউ নীতিবিরুদ্ধ কোনও মন্তব্য করবেন, তখন ওই বিশেষ বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের সতর্ক করবে। ইউটিউবে মতামত জানানোর ক্ষেত্রে বহু দিন ধরেই ব্যবহারকারীরা বিভিন্ন অভিযোগ করেন। এই নতুন বৈশিষ্ট্যের দ্বারা কমেন্ট বক্সেরও উন্নতি করা হবে। এমনটাই জানিয়েছেন ইউটিউব কর্তৃপক্ষ।


আরও পড়ুন-

কাতার থেকেই এসেছে লক্ষ লক্ষ ইউরো নোটের বান্ডিল? বেলজিয়ামের পুলিশের জালে ইউরোপীয় সংসদের ৪ সদস্য
বাংলাদেশে শুরু হতে চলেছে মেট্রো রেল পরিষেবা, আর্থিক সঙ্কটে জাঁকজমকে কাটছাঁট হাসিনা সরকারের
শুভেন্দু বনাম দিলীপ দ্বন্দ্ব নয়, অমিত শাহের নজরে রইল বঙ্গে বিজেপির আসনসংখ্যা, কলকাতায় এসেই দলকে কড়া বার্তা

Share this article
click me!