গাড়ি যখন হোটেল, খুলে যাচ্ছে পর্যটনের নতুন ঠিকানা Caravan Tourism

পর্যটন স্থানগুলিতে ক্রমশই বাড়ছে ভিড়। তবে জানেন কী করোনা-মহামারির পর এই দেশে নতুন পর্যটন দিশা দেখা দিয়েছেন। এখন আর হোটেল নয় চাহিদা বাড়ছে ক্যারাভান ট্যুরিজিমের।

Saborni Mitra | Published : Apr 13, 2022 3:02 PM IST

করোনাভাইরাসের প্রাদুর্ভাব অনেকটাই কমে গেছে। টানা দুবছর গৃহবন্দি দশা ধীরে ধীরে কাটছে। সচল হচ্ছে জনজীবন। এই অবস্থায় অনেকেই বাড়ি ছেড়ে বেড়িয়ে পড়েছেন। পর্যটন স্থানগুলিতে ক্রমশই বাড়ছে ভিড়। তবে জানেন কী করোনা-মহামারির পর এই দেশে নতুন পর্যটন দিশা দেখা দিয়েছেন। এখন আর হোটেল নয় চাহিদা বাড়ছে ক্যারাভান ট্যুরিজিমের। অর্থাৎ একটি গাড়ি- সেটি যেমন আপনাকে একপ্রাপ্ত থেকে অন্য প্রান্তে নিয়ে যাবে তেমবই আর হোটেল খুঁজতে হবে। গাড়ি হবে আপনার পর্যটন মরশুমের হোটেল। 

কেরল- পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিদ্ধ। ভবগানের আপন দেশ নামে পরিচিত।  সেই করেল পর্যটন দফতরই রাজ্যে আসা পর্যটকদের প্রলুব্ধ করতে ক্যারাভান ট্যুরিজিমের ওপর জোর দিচ্ছে। এখনও পর্যন্ত এই রাজ্য সরকার ৩৫০টি ক্যারাভানের জন্য ১৫০জন কর্মী ও ১২০টি ক্যারাভান পার্কের জন্য ৯০ জনকে নিয়োগ করেছে। রাজ্যের প্রথম ক্যারাভার পার্ক খোলা হচ্ছে জনপ্রিয় হিলস্টেশন ভ্যাগামনে। অন্যদিকে মহারাষ্ট্র ও  হিমাচল প্রদেশও ঝুঁকছে ক্যারাভান পর্যটকের দিকে। ভারতর সরকারের আইন অনুযায়ী ক্যারাভান হল একটি পর্যটন পণ্য। যেখানে আপনি স্বাধীনভাবে ঘুরতে পারেন। ইচ্ছেমত  যেকোনও জায়গায় দাঁড়াতে পারবেন। 

স্বাধীনভাবে ঘোরার নতুন ঠিকানা- 
ক্যারাভান হল ইচ্ছেমত ঘোরার নতুন ঠিকানা। আপনার যদি কোনও একটি এলাকা ভালো লাগে তাহলে আপনি সেখানে গাড়ি দাঁড় করিয়ে রাতদিন থাকতে পারবেন। তবে সেই এলাকাটি নিষিদ্ধ হোওয়া চলবে না। পার্কিংএর ব্যবস্থা থাকতে হবে। অ্য়াডভেঞ্চার প্রিয় মানুষদের এই ক্যারাভান সফর আকর্ষণ করবে। এছাড়াও যারা জঙ্গলে ঘুরতে ভালোবাসেন তাদেরও পছন্দ হবে। তীর্থযাত্রীদের কাছেও ক্যারাভান সফর প্রিয় হয়ে উঠবে। অবার যারা অল্প সময়ে অনেকটা জায়গা ঘুরতে চান তাদেরও পছন্দ হবে। কারণ বারবার হোটেল খোঁজার ঝামেলা এড়াতে পারবে। যাত্রীদের পছন্দের অন্য কারণ - অনেক যাত্রী জানিয়েছেন কোনও একটি জায়গা ভালোভাবে দেখার জন্য ক্যারাভান দারুন। কারণ পছন্দ মত কোনও একটি জায়গায় রাত কাটানো যায়। ক্যারাভান সফরে প্রাইভেসি অনেক বেশি বলেও জানিয়েছেন একাধিক পর্যটক। 

ক্যারাভান পার্ক- ক্যারাভান পার্ক হল সেই জায়গা যেখানে গাড়িগুলি রাখা যাবে। একসঙ্গে অনেকগুলি গাড়ি রাখার ব্যবস্থা করা হবে। সেই এলাকায় জল, বিদ্যুৎ, পয়ঃনিস্কাশনের ব্যবস্থা থাকবে। একই সঙ্গে ক্যারাভানগুলি মেনটেনেন্স করারও সুবন্দোবন্ত থাকবে। ক্যারাভান পার্কে যাত্রীদের জন্য খাবারের ব্যবস্থাও থাকবে। 
 

ইউরোপ বা আমেরিকায় যথেষ্ট জনপ্রিয় ক্যারাভান সফরষ এই দেশেও আগামী দিনে জনপ্রিয় হয়ে উঠবে ক্যারাভান সফর। তেমনই আশা করছেন পর্যটন ব্যবসায়ীরা। 

Share this article
click me!