ভারতে হিজাব নিয়ে তোলপাড়, বিশ্বের অন্যান্য দেশে কোথায় নিষিদ্ধ বোরকা ও নেকাব

ভারতে ধর্মীয় পোশাক পরার স্বাধীনতা আছে, কিন্তু আপনি কি জানেন যে, অনেক দেশ তাদের নিষিদ্ধ করেছে। হিজাব অনেক দেশে বিশেষভাবে নিষিদ্ধ নয়, তবে অনেক দেশ মুখ ঢেকে পোশাকের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে।
 

deblina dey | Published : Feb 10, 2022 12:14 PM IST

কর্ণাটকে হিজাব নিষিদ্ধ বিতর্কের পর সোশ্যাল মিডিয়ায় হিজাব নিয়ে আলোচনা চলছে। হিজাব নিষিদ্ধ নিয়ে নানান রাজনৈতিক প্রতিক্রিয়াও বেরিয়ে আসছে। অনেকে এর বিরোধিতা করছেন, তখন একটি মহল এর পক্ষে কথা বলছে। আসলে, ভারতে ধর্মীয় পোশাক পরার স্বাধীনতা আছে, কিন্তু আপনি কি জানেন যে, অনেক দেশ তাদের নিষিদ্ধ করেছে। হিজাব অনেক দেশে বিশেষভাবে নিষিদ্ধ নয়, তবে অনেক দেশ মুখ ঢেকে পোশাকের বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে।
এমন পরিস্থিতিতে আমরা জানি কোন কোন দেশে বোরকা, নেকাব বা মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করা হয়েছে। এছাড়াও জেনে নিন এই নিষেধাজ্ঞা সংক্রান্ত নিয়ম কি কি...
১) চায়না- চিনে হাইনান দ্বীপের জাতিগত সংখ্যালঘু উতসুল সম্প্রদায়ের মানুষের ওপর কিছু বিধিনিষেধ আরোপ করা হয়। উইঘুর মুসলমানদের মতো তাদের ওপরও চিনা কমিউনিস্ট সরকার ধর্মীয় বিধিনিষেধ আরোপ করেছিল, যার আন্তর্জাতিক পর্যায়েও বিরোধিতা হয়েছিল। হাইনান দ্বীপ প্রদেশের সানিয়া শহরে, মাত্র দশ হাজার জনসংখ্যার এই ক্ষুদ্র উসুল মুসলিম সম্প্রদায়কে স্কুল এবং সরকারি অফিসে তাদের ঐতিহ্যবাহী পোশাক পরার জন্য টার্গেট করা হয়েছে।
২) ফ্রান্স- আউটলুক-এর রিপোর্ট অনুসারে, ২০১১ সালে, ফ্রান্স প্রথম দেশ হিসেবে মুখ ঢেকে বোরকা নিষিদ্ধ করে। আমরা আপনাকে বলি যে এর আগে এটি স্কুল থেকে শুরু হয়েছিল এবং ২০০৪ সালে এটি নিষিদ্ধ হয়েছিল। এর পরে, ২০১১ সালে, পাবলিক প্লেসে মুখ ঢেকে নিষিদ্ধ করা হয়েছিল। এছাড়াও, যারা এটি লঙ্ঘন করে তাদের জন্য জরিমানার বিধান রয়েছে এবং যদি কোনও মহিলাকে বোরকা পরতে বাধ্য করা হয়, তবে তার বেশি জরিমানা রয়েছে।
৩) সুইজারল্যান্ড- ২০২১ সালে, সুইজারল্যান্ড বোরকা নিষিদ্ধ করেছিল। এই সিদ্ধান্তের পর ধর্মীয় স্বাধীনতা, নিরাপত্তা, নারী অধিকার নিয়ে আবারও বিতর্ক দেখা দেয়। তবে এর পর ৫১ শতাংশ ভোটার নিষেধাজ্ঞার পক্ষে ভোট দিয়েছেন।
৪) নেদারল্যান্ডস- আগস্ট ২০১৯ সালে, নেদারল্যান্ডসেও বোরকা, নেকাবের উপর আংশিক নিষেধাজ্ঞা ছিল। সেখানে সরকার গণপরিবহন, সরকারি ভবন, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ইত্যাদিতে তাদের ব্যবহার নিষিদ্ধ করেছিল। সরকার মুখ ঢেকে পোশাক নিষিদ্ধ করেছিল এবং অসম্মতির জন্য জরিমানার বিধান রাখা হয়েছিল।
৫) শ্রীলংকা- ২০২১ সালের এপ্রিলে, শ্রীলঙ্কার মন্ত্রিসভা বোরকা নিষিদ্ধ করার একটি প্রস্তাব পাস করে। এখানে কিছু হামলা এবং জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, কারণ সেই সময়ে শ্রীলঙ্কায় অনেক সন্ত্রাসী হামলা হয়েছিল।
৬) বেলজিয়াম- জুলাই ২০২২ সালে, বেলজিয়াম মুখ ঢেকে নিষিদ্ধ করে। তা করতে ব্যর্থ হলে সাত দিনের কারাদণ্ড ও জরিমানা করা হয়। যাই হোক, এখানে বিপুল সংখ্যক মুসলিম মহিলা বাস করেন এবং তিনি এর পক্ষে।
৭) অস্ট্রিয়া- ২০১৭ সালের অক্টোবরে, অস্ট্রিয়া বোরকা এবং নেকাব সহ ধর্মীয় পোশাক সহ সম্পূর্ণ মুখ ঢেকে রাখা পোশাক নিষিদ্ধ করেছিল। এর জন্য ১২ হাজার টাকা পর্যন্ত জরিমানাও রাখা হয়েছে এবং যারা মুখ ঢেকে রাখে তাদের বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নিতে পারে।
৮) বুলগেরিয়া- ২০১৬ সালে, বুলগেরিয়ার সংসদ নিরাপত্তার কারণে মুখ ঢেকে নিষিদ্ধ করেছিল। এছাড়া যারা তা করবে না তাদের জরিমানার বিধানও রয়েছে।

আরও পড়ুন- হিজাব পরায় কলেজ ছাত্রীকে কড়া ধমকানি. প্রথম দফা ভোটগ্রহণের আগে নয়া বিতর্কে

আরও পড়ুন- হিজাব ইস্যুতে মুখ খুললেন মোদী, মুসলিম মহিলাদের বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর

Share this article
click me!