Ohio Town Bridge Missing: রাতারাতি শহরের বুক থেকে গায়েব ৫৮ ফুট দীর্ঘ সেতু, ধন্দে পুলিশ


আমেরিকার ওহাও (Ohio) প্রদেশের আকরোন (Akron) শহরে রাতারাতি অদৃশ্য হয়ে গেল একটা আস্ত সেতু। ৫৮ ফুট দীর্ঘ সেতু কেউ চুরি করতে পারে কিনা, তাই বুঝে পাচ্ছে না পুলিশ।

Web Desk - ANB | Published : Dec 18, 2021 12:28 AM IST

এ যেন 'বান্টি আউর বাবলি' সিনেমার গল্প। রাতারাতি একটা অদৃশ্য হয়ে গেল একটা আস্ত ব্রিজ। বাস্তব জীবনে এমন ঘটনা যে ঘটতে পারে, তা বিশ্বাস করা কঠিন। কিন্তু, বিস্ময়কর হলেও, ঠিক এমনটাই ঘটেছে আমেরিকার ওহাও (Ohio) প্রদেশের আকরোন (Akron) শহরে। সেখানকার পুলিশ এখন মাথার চুল ছিঁড়ছে, কারণ, শহরের একটা ৫৮ ​​ফুট দীর্ঘ সেতু, একেবারে অদৃশ্য হয়ে গেছে। তার কোনও চিহ্নটুকু পড়ে নেই।  

আকরোনের পূর্বদিকে একটি খাঁড়ির পিছনে এক মাঠে ৫৮ ফুট দীর্ঘ পলিমারের তৈরি ওই সেতুটি রাখা ছিল। গত ৩ নভেম্বর স্থানীয়রা হঠাৎ দেখেছিলেন, সেতুর উপরে বসানো ডেক বোর্ডগুলি নেই। এই ঘটনার রেশ কাটতে না কাটতেই, প্রায় সপ্তাহ খানেক পরে, পুরো সেতুটিই ওই এলাকা থেকে রাতারাতি উধাও হয়ে গিয়েছে বলে, জানিয়েছে আকরোন শহরের পুলিশ। স্থানীয় সংবাদ প্রতিবেদন অনুযায়ী, সেতুটি প্রথমে ছিল ওই খাঁড়িটির উপরে। ২০০০ দশকের গোড়ার দিকে, শহর পুনর্গঠন প্রকল্পের অংশ হিসাবে সেটি খাঁড়ি থেকে সরানো হয়েছিল। ভাবা হয়েছিল, শহরের অন্য কোথাও সেটিকে ফের বসানো হবে। সেই থেকে সেতুটি ওই মাঠেই রাখা ছিল।

স্থানীয় পুলিশ জানিয়েছে, সেতুর কাঠামোটি নেহাত ছোট নয়। সেটি চওড়ায় ১০ ফুট, উচ্চতা ৬ ফুট , আর দৈর্ঘ্য ৫৮ ফুট। এত ব় একটি সেতু চোরেরা কীভাবে এত সহজে নিয়ে পালালো, কেউ টেরও পেল না, তা ভেবেই পুলিশ বিভাগ বিস্মিত। তাদের অনুমান, সেতুটিকে বিভিন্ন অংশে খুলে তারপর মাঠ থেকে দূরে কোথাও নিয়ে যাওয়া হয়েছে। তা হলেও, কাউকে কিছু জানতে না দিয়ে, চুপিসারে সেতুটি আলাদা করে নিয়ে যাওয়া কার্যত অসম্ভব বলেই মনে করছে পুলিশ। 

এক পুলিশ কর্তা তো স্থানীয় এক নিউজ চ্যানেলকে সাফ জানিয়েছেন, তিনি ২২ বছর পুলিশ বিভাগে কাজ করছেন, কোনওদিন এরকম উদ্ভট চুরির কথা শোনেননি বা দেখেননি। ঘটনার পর বেশ কয়েকদিন কেটে গেলেও, কোনও সূত্র খুঁজে পায়নি তারা। এই অবস্থায় কার্যত হাল ছেড়ে দিয়েছে তারা। পুলিশ বিভাগ জানিয়েছে, কে বা কারা এবং কীভাবে এবং কেন - কোনও প্রশ্নেরই উত্তর পাওয়া যায়নি। সম্ভবত এই মামলা সমাধান না হওয়া রহস্যের তালিকায় প্রথমদিকেই থেকে যাবে বলে মনে করছে তারা। 

আকরোন শহরের ইঞ্জিনিয়ারিং বিভাগ জানিয়েছে সেতুর কাঠামোটির আনুমাননিক মূল্য প্রায় ৪০,০০০ মার্কিন ডলার। কিন্তু, সমস্যা হল, চোররা এটি কোথাও বিক্রি বা ব্যবহার করতে পারবে না। তাই, কেন এই সেতু চুরি করা হল, সেই নিয়ে বিস্ময় যাচ্ছে না শহরবাসীর। 

আস্ত সেতু গায়েব হয়ে যাওয়ার ঘটনা বিরল হলেও, একেবারেই যে ঘটেনি, তা অবশ্য নয়। ২০১৯ সালেই রাশিয়ার (Russia) মুরমানস্ক (Murmansk) অঞ্চলে প্রায় একই ধরণের একটি ঘটনা ঘটেছিল। মুরমানস্কে উম্বা নদীর (Umba River) উপর একটি ৭৫ ফুট দীর্ঘ এবং ৫৬ টন ওজনের একটি সেতু ছিল। সেটিও কোনও চিহ্নমাত্র ছাড়াই রাতারাতি অদৃশ্য হয়ে গিয়েছিল। তারপর থেকে এই বিষয়ে অনেক তদন্ত হয়েছে, কিন্তু এখনও তার কোনও খোঁজ পাওয়া যায়নি।
 
 

Share this article
click me!