Laughing Ban: ১০ দিনের জন্য 'হাসতে মানা', উত্তর কোরিয়ায় কঠোর নিষেধাজ্ঞা জারি

বৃহস্পতিবার ১৭ ডিসেম্বর থেকে পালন করা হচ্ছে  কিম জং উনের বাবা কিম জং ইলের ১০তম মৃত্যু বার্ষিকী। ২০১১ সালের এই দিনে প্রায়ত হয়েছিলেন কিম জং ইল। তারপরই দেশের শাসনক্ষমতা নিজের হাতে তুলে নেন কিম জং উন।

Web Desk - ANB | Published : Dec 17, 2021 9:15 AM IST

'শিব ঠাকুরের আপন দেসে আইন কানুন সর্বেনেশে' সুকুমার রায়ের লেখা বাংলা কবিতি একদমই সত্যি হতে চলেছে উত্তর কোরিয়া (North Korea)। কারণ রাষ্ট্রের পক্ষ থেকে আগামী ১০ দিনের জন্য সেই দেশের মানুষের হাসার ওপর নিষেধাজ্ঞা (Laughing Ban) জারি করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে উত্তর কোরিয়ার প্রাক্তন সর্বোচ্চ নেতা কিম জং ইলের (Kim Jonh Il)১০ম মৃত্যু বার্ষিকী পালন করা হচ্ছ চলতি বছর। সেই কারণেই ১০ দিনের জন্য দেশের মানুষের হাসি কেড়ে নিয়েছে সরকার। 

বৃহস্পতিবার ১৭ ডিসেম্বর থেকে পালন করা হচ্ছে  কিম জং উনের বাবা কিম জং ইলের ১০তম মৃত্যু বার্ষিকী। ২০১১ সালের এই দিনে প্রায়ত হয়েছিলেন কিম জং ইল। তারপরই দেশের শাসনক্ষমতা নিজের হাতে তুলে নেন কিম জং উন।

বাবার মৃত্যুর বার্ষিকী উদযাপন করতে গিয়ে কিম জং উন উত্তর কোরিয়ার বাসিন্দাদের ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছেন। যার মধ্যে অন্যতম হল হাসির ওপর নিষেধাজ্ঞা জারি করা। দ্বিতীয়টি আরও ভয়ঙ্কর। আগামী ১০ দিনের জব্য দেশে পুরোপুরি বন্ধ থাকবে মুদির দোকান। কোনও রেশন সামগ্রী কেনাকাটার ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বলা হয়েছে আগামী ১০ দিন দেশের কোনও মানুষ ছুটি কাটাতে পারবে না। সীমান্ত শহর সিনুইজুর এক বাসিন্দা রেডিও ফ্রি এশিয়াকে এই কথা জানিয়েছেন। 

রীতিমত কড়া সতর্কতা জারি করেছে উত্তর কোরিয়া প্রশাসন। এই ১০ দিন এই নিয়মগুলি যদি কোনও মানুষ না মানে তাহলে তার জন্য কঠোর শাস্তি অপেক্ষা করে রয়েছে। এটাই প্রথম নয়, এজাতীয় নিষেধাজ্ঞা আগেও জারি করা হয়েছিল। অতীতে যারা নিষেধাজ্ঞা অমান্য করে নেশাগ্রস্ত অবস্থায় বা মদ্যপ অবস্থায় ধরা পড়েছিল তাদের অপরাধী হিসেবে চিহ্নিত করা হয়েছিল। তাদের গ্রেফতার করা হলেও  পরবর্তীকালে তাদের কোনও সন্ধান পাওয়া যায়নি। 

এই রাষ্ট্রীয় শোকের সময় কোনও মানুষ জন্মদিন, অন্তেষ্টিক্রিয়া বা সেবা উদযাপন করতে পারবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। 
স্থানীয় প্রশাসন সূত্রের খবর রাষ্ট্রীয় শোকের এই সময় একটি উপযুক্ত মেজাজ তৈরি করতে এজাতীয় কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উত্তর কোরিয়ার প্রয়াত নেতা কিম জং ইলের জীবনকে স্মরনীয় করে রাখতে আরও বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কিম জং ইলের বাবার একটি ফটোগ্রাফির প্রদর্শনীরও ব্যবস্থা করা হবে। রয়েছে শিল্পের সর্বজনীন প্রদর্শন, কনসার্ট ও তাঁর নাম অনুসারে কিমজঙ্গিলিয়া ফুলের প্রদর্শনীর ব্যবস্থা। 

Last Journey Of Varun Singh: শেষযাত্রায় বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং, সম্মান জানালেন মুখ্যমন্ত্রীও

Miss World 2021 Postponed: বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় কোভিড থাবা, আক্রান্ত ভারতীয় সুন্দরী মানাসা বারানসী

Subterranean Creature: মাটির নিচ থেকে উদ্ধার হাজার পায়ের কেঁচো, বিজ্ঞানীদের কাছে বিস্ময়

Share this article
click me!