সাড়ে ৯ কোটি টাকায় বিক্রি হল আইনস্টাইনের চিঠি, এমন কী গুরুত্বপূর্ণ লেখা ছিল তাতে

সাড়ে ৯ কোটি টাকায় বিক্রি হল আলবার্ট আইনস্টাইনের চিঠি

প্রত্যাশিত দামের থেকে ৩ গুণেরও বেশি দর উঠল

এক পোলিশ-আমেরিকান বিজ্ঞানীকে চিঠিটি লিখেছিলেন আইনস্টাইন

কী লেখা ছিল ওই চিঠিতে, যে এত দাম উঠল

 

amartya lahiri | Published : May 22, 2021 11:30 AM IST / Updated: May 26 2021, 09:24 AM IST

বিশ্ববিখ্যাত পদার্থবিদ আলবার্ট আইনস্টাইন-এর হাতে লেখা একটি চিঠি, সম্প্রতি এক নিলামে তারই দাম উঠল ১.৩ মিলিয়ন ডলারেরও বেশি (ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ৯ কোটি টাকা)।

নিলামকারী সংস্থার অনুমান ছিল চিঠিটির দাম উঠতে পারে ৪ লক্ষ ডলারের মতো। কিন্তু, কার্যক্ষেত্রে চিঠিটি বিক্রি হল প্রত্যাশিত মূল্যের তিনগুণেরও বেশি দামে। গত ১৩ মে শুরু হয়েছিল নিলাম। পাঁচজন ক্রেতা এই চিঠিটির জন্য দর হেঁকেছিলন। ৭ লক্ষ ডলার দাম ওঠার পর টিকেছিলেন মাত্র দু'জন দরদাতা।

কিন্তু, কি ছিল এই চিঠিটিতে? শুধু কি আইনস্টাইনের মতো জিনিয়াস বিজ্ঞানীর নিজের হাতে লেখা চিঠি বলেই এত দামে বিক্রি হল এটি? না, আসলে এই চিঠিটির ঐতিহাসিক মূল্য অনেক বেশি। এই চিঠিতেই আইনস্টাইন তাঁর সবথেকে বিখ্যাত আবিষ্কার, আপেক্ষিকতাবাদের সূত্র, E = mc2 সমীকরণটি লিখেছিলেন। আইনস্টাইনের এই তত্ত্ব কিন্তু বদলে দিয়েছিল, তখনও অবধি বোধগম্য হওয়া পদার্থবিজ্ঞানকে।

ক্যালিফোর্নিয়ার ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং হিব্রু ইউনিভার্সিটি অফ জেরুজালেমের আইনস্টাইন পেপারস প্রজেক্ট অনুযায়ী, আইনস্টাইন নিজের হাতে E = mc2 সমীকরণটি সারা জীবন মাত্র চারবার লিখেছিলেন, চারটি চিঠিতে। নিলাম হওয়া চিঠিটি সেই চার বিরল চিঠির একটি। বাকি সবকটিই রয়েছে কোনও না কোনও জাদুঘরে, একমাত্র এই চিঠিটিই রয়েছে ব্যক্তিগত সংগ্রহে।

জানা গিয়েছে, এই চিঠিটি আলবার্ট আইনস্টাইন লিখেছিলেন, ১৯৪৬ সালের ২ অক্টোবর, পোলিশ-আমেরিকান পদার্থবিজ্ঞানী লুডভিক সিলবারস্টাইন-কে। জার্মানিতে বসে আইনস্টাইনের আপেক্ষিকতাবাদের তত্ত্বকে চ্যালেঞ্জ করেছিলেন লুডভিক সিলবারস্টাইন। এরপরই, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের একটি লেটারহেডে এই চিঠিটি লিখেছিলেন আইনস্টাইন। সিলভারস্টাইন-কে তিনি লিখেছিলেন, 'আপনার প্রশ্নের উত্তর, আর কিছু না বলে শুধু, E = mc2 সূত্র থেকেই দেওয়া যেতে পারে।' সিলভারস্টাইনের মৃত্যুর পর তাঁর উত্তরাধিকারীরা তাঁর ব্যক্তিগত সংগ্রহের সব জিনিসপত্র বিক্রি করে দিয়েছিলেন। তার মধ্যেই ছিল এই অমূল্য চিঠিটি।

Share this article
click me!