Capitol Riot Anniversary: ক্যাপিটাল দাঙ্গার বর্ষপূর্তি, ট্রাম্পের নাম না করে কান্নাভেজা বক্তব্য বাইডেনের

বাইডেন এদিন স্পষ্ট করে বলেন আমেরিকা রাজনৈতিক সংহিংসতাকে কোনও দিনই আদর্শ হিসেবে গ্রহণ করে না। লম্বা ভাষণে বাইডেন একবারের জন্য ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ করেননি। কিন্তু তিনি কার সম্পর্কে কথাগুলি বলছেন তা একাধিকবার স্পষ্ট করে দিয়েছেন। তিনি বলেন নির্বাচনী পরাজয় থেকে বেরিয়ে আসাতে প্রতারণার চেষ্টা করা হয়েছে বলেও দাবি করেন তিনি। 

Web Desk - ANB | Published : Jan 6, 2022 6:28 PM IST

৬ জানুয়ারি মার্কিন ইতিহাসে অভিশপ্ত ক্যাপিটাল হিল দাঙ্গার বার্ষিকী (capitol riot anniversary)। সেই কালোদিনের স্মৃতিতে  মার্কিন প্রেসিডেন্ট (US President) জো বাইডেন (Joe Biden) বৃহস্পতিবার ক্যাপিটলের অভ্যন্তরে স্ট্যাচুরি হলে বক্তব্য দেওয়ার সময় বলে তিনি মার্কিন গণতন্ত্রকে হত্যা করতে দেবেন না। দেশের ক্ষমতার পালাবদল হবে শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক উপায়ে। মার্কিন গণতন্ত্রকে নিরাপদে রাখা তাই গুরুত্বপূর্ণ দায়িত্বগুলির মধ্যে পড়ে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন, সেটি ছিল একটি সশস্ত্র দাঙ্গা। নাম না করে তৎকালীন রাষ্ট্রপতি ডোনাল্ট ট্রাম্পের সমালোচনা করে তিনি বলেন  একজন রাষ্ট্রপতি শুধু নির্বাচনে হেরে যাননি। তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়াও রোধ করেছিলেন। তার ক্রোধ এমন ছিল যা মার্কিন জাতির গলায় ছুরি চেপে ধরেছিন। তবে তিনি গণতন্ত্রকে এভাবে হত্যা করতে দেবেন না বলেও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন। 

বাইডেন এদিন স্পষ্ট করে বলেন আমেরিকা রাজনৈতিক সংহিংসতাকে কোনও দিনই আদর্শ হিসেবে গ্রহণ করে না। লম্বা ভাষণে বাইডেন একবারের জন্য ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ করেননি। কিন্তু তিনি কার সম্পর্কে কথাগুলি বলছেন তা একাধিকবার স্পষ্ট করে দিয়েছেন। তিনি বলেন নির্বাচনী পরাজয় থেকে বেরিয়ে আসাতে প্রতারণার চেষ্টা করা হয়েছে বলেও দাবি করেন তিনি। তিনি বলেন ২০২০ সালে মার্কিন নির্বাচনে একটি মিথ্যার জাল তৈরি করে তা ছড়িয়ে দেওয়া হয়েছিল। নীতির চেয়ে ক্ষমতাকেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছিল বলেও অভিযোগ করেন তিনি। 

বাইডেনের বক্তব্যের পরিপ্রেক্ষিতে ডোনাল্ড ট্রাম্প হাত গুটিয়ে বসে থাকেননি। একটি বিবৃতি জারি করে তিনি বলেন আমেরিকাকে আরও বিভক্ত করার চেষ্টা করা হচ্ছে বলে বাইডেনকে নিশানা করেন তিনি। তিনি আরও বলেন এই রাজনৈতিক থিয়েটারটি কেবলমাত্র বাইডেন একটি বিভ্রান্তি ছড়ানোর জন্য করেছেন। যাইহোক ক্যাপিটাল হিলের ঘটনা নিয়ে বর্তমানে মার্কিন রাজনৈতিক তরজা তুঙ্গে উঠেছে। কারণ ক্ষমতার এমন বিভাজান অনেক সিনিয়ার সেনেটারও দীর্ঘদিন দেখেননি বলে দাবি করেছেন। 

সেনেটর মিচ ম্যাককসেন জর্জিয়ার আটলান্টায় রয়েছেন এক সেনেটরের অন্তেষ্ঠিক্রিয়ায়। একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি। ওয়াশিংটন থেকে ৬০০ মাইল দূরে থেকেও তিনি রাজনৈতিক তরজার আঁচ পেয়েছেন। তিনি বলেছেন ওয়াংশিংটনের কিছু ডেমোক্র্যাট ক্যাপিটাল হিসেবে বার্ষিকীকে কাজে লাগানোর চেষ্টা করেছে। যা দেখে তিনি অবাক হয়েছেন। কারণ আগে মার্কিন রাজনীতিতে এজাতীয় বিভাজন ছিল না। 

তবে ক্যাপিটাল হিসেবে ঘটনা থেকে শিক্ষা নিয়ে সেখানকার পুলিশ এখন যথেষ্ট সজাগ। ক্যাপিটাল পুলিশ প্রধান টমাস ম্যাঞ্জার জানিয়েছেন তাঁর বাহিনী আর কখনও অপ্রস্তুত অবস্থায় কোনও কাজে নামবে না। যেমনটা তারা আগের বছর ছিল। তার বাহিনী সর্বদা পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

Read more Articles on
Share this article
click me!