Ladakh Conflict: চিনের 'ভণ্ডামি' প্রকাশ্যে, গ্যালওয়ানকাণ্ডে সেনা নয় সামনের সারিতে চিনা অভিনেতা-অভিনেত্রীরা

গত পয়লা জানুয়ারি, চিনা সেনা গালওয়াল উপত্যকায় পাতাকা উত্তোলন করেন। যা ভারতসহ বিশ্বের অনেকগুলি দেশের দৃষ্টি আকর্ষণ করেছিল। চিনের সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্মে রীতিমত ভাইরাল হয়েছে। যেখানে নেটিজেনরা দাবি করেছে গ্যালওয়ানের গোটা অনুষ্ঠানেই চিনা কমিউনিস্ট পার্টি চিনা অভিনেতাদের ব্যবহার করেছিল। 

Web Desk - ANB | Published : Jan 6, 2022 4:28 PM IST

গুপিগাইন বাঘা বাইন সিনেমার শেষ ডায়লগ কী মনে আছে? যেখানে প্রশ্ন করা হয়েছিল 'রাজকন্যা কি কম পড়িয়াছে?' অনেকটা এমন প্রশ্নই উঠতে পারে চিনার গ্যালওয়ান (Galwan) উপত্যকার অনুষ্ঠান নিয়ে। তারণ চিনের সোশ্যাল মিডিয়ায় (Social Media In china) ব্যবহারকারীদের দাবি এই অনুষ্ঠানে চিনা সেনা পোষাকে দেখা গিয়েছিল চিনের বিখ্যাত অভিনেতা তাঁর স্ত্রী যিনি এক নামি সঞ্চালকও। শুধু তাই নয়, শুটিং নাকি হয়েছিল আকসাই চিনে, গ্যালওয়ান নদী থেকে ২৪ কিলোমিটার দূরে। 

গত পয়লা জানুয়ারি, চিনা সেনা গালওয়াল উপত্যকায় পাতাকা উত্তোলন করেন। যা ভারতসহ বিশ্বের অনেকগুলি দেশের দৃষ্টি আকর্ষণ করেছিল। চিনের সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্মে রীতিমত ভাইরাল হয়েছে। যেখানে নেটিজেনরা দাবি করেছে গ্যালওয়ানের গোটা অনুষ্ঠানেই চিনা কমিউনিস্ট পার্টি চিনা অভিনেতাদের ব্যবহার করেছিল। 


কিছু ওয়েইবো ব্যবহারকারীর মত সিসিপি নাটকীয়ভাবে পাতাকা উত্তোলন করেছিল। সেই অনুষ্ঠানে সামনের সারিতে ছিল চিনের জনপ্রিয় অভিনেতা উ জিং, তার স্ত্রী, যিনি একজন চিনা অভিনেত্রী। এছাড়াও ছিলেন তার আরও একটি পরিচয় রয়েছে। তিনি সঞ্চালক, জি নান নামটি ব্যবহার করেন। একই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় আরও দাবি করা হয়েছে, যে স্থানে পাতাকা উত্তোলন করা হয়েছে সেটি গ্যালওয়ান নদী থেকে প্রায় ২৪ কিলোমিটার দূরে আকসাই চিনে। যেখানে এখনও পর্যন্ত সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে বেজিং-এর। 

উ জিং- চিনা সিনেমা শিল্পের অন্যতম শীর্ষ অভিনেতা। একাধিক ছবিতে তাঁকে নামভূমিকায় দেখা গেছে। অভিনয় জীবনে বেশ কয়েকবার চিনা সেনার ভূমিকাতেও তাঁকে দেখা গেছে। তিনি 'দ্যা ব্যাটেল অ্যাট লেক চাংজিন' ছবিতে অভিনয় করেছেন। ২০০ মিলিয়ন মার্কিন ডলার খরচ করে এই ছবি তৈরি করা হয়েছিল। এটি চিনা কমিউনিস্ট পার্টি অনুমোদন করেছিল। সিসিপির ১০০তম বার্ষিকীর একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল এই ছবিটি। 

জি নান- উ জিং -র স্ত্রী জি নান ২০০৭ সালে একটি নাটক সিরিজ জিয়ান জিং তিয়ান জিয়াতে অভিনয় করেছিলেন। তারপর থেকেই তিনি খ্যাতি অর্জন করেন। চাইনিস ওডিসি পার্ট থ্রি, দ্যা ফেস অব মাই জিন, দ্যা ডে উই লিট আপ দ্যা স্কাই-র মত প্রথম সারির ছবিগুলিতে নায়িকার ভূমিকায় দেখা গিয়েছিল তাঁকে। 

ওয়েইবো ব্যবহারকারীদের মতে ২৪ ডিসেম্বর ২০২১, গ্যালওয়ানে একটি পাতাকা উত্তোলন অনুষ্ঠন করার জন্য জন্য় চিনা অভিনেতা জুনিয়ার অভিনেতাদের একটি দল উ জিংস জি নান ও কিছু পিপিলস লিবারেশন আর্মির সদস্যদের সঙ্গে আকসাই চিনে গিয়েছিল। সেখানে একটি প্রায় চার ঘণ্টার শ্যুটিং হয়েছিল। তবে সেই ভিডিওটি প্রকাশ করা হয়েছিল নতুন বছরের প্রথম দিন। কিন্তু ওয়েইবো ব্য়বহারকারী যখনই চিনা অভিনেতা অভিনেত্রীদের নাম প্রকাশ করে দেন তার কিছুক্ষণ করেই সেইসব নেটিজেনদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট স্থগিত করে দেওয়া হয়। 

যাইহোক এই ঘটনায় আরাও একবার সামনে এল বেজিং-এর একরোখা মনোভাব। যদি গ্যালওয়ান উপত্যকায় পাতাকা উত্তোলন করা হয় তা নিয়ে যেমন ভারতের উদ্বেগের কারণ রয়েছে। তেমনই সেটি যদি ভুয়ো হয় তাহলেও ভারতের আশঙ্কার করাণ হয়েছে। কারণ বেশ কয়েকজন সমর বিশেষজ্ঞ মনে করছে চিনা সেনা লাদাখ নিয়ে এখনও অশান্তি জিয়ে রাখতে চাইছে। সেই কারণেই এজাতীয় পদক্ষেপ গ্রহণ করেছে। 

Bulli Bai App: বুল্লি ভাই অ্যাপকাণ্ডে ৪ পড়ুয়া গ্রেফতার, মূল ষড়যন্ত্রকারীকে অসম থেকে আনা হয়েছে দিল্লিতে
BJP Vs Shiv Sena: 'মারাঠি রাবড়িদেবী', উদ্ধব ঠাকরের স্ত্রীকে কটাক্ষ করে বিপাকে বিজেপি নেতা
Dharchula Bridge: ভারত-নেপাল সম্পর্কের উন্নতির আরও একধাপ, তৈরি হবে ধরচুলা ব্রিজ

Share this article
click me!