Elon Musk: 'পৃথিবীর সিংহাসনে বসে মঙ্গলের স্বপ্ন', 'টাইম'এর বিচারে বছরের সেরা ব্যক্তি এলন মাস্ক

টাইম ম্যাগাজিনস পার্সন অব দ্য ইয়ার ২০২১, (Time's Person of the Year for 2021) হিসাবে ঘোষণা করা হল এলন মাস্ক'এর (Elon Musk) নাম। তাঁর সম্পর্কে কী বলল টাইম ম্যাগাজিন (Time Magazine)। 
 

Web Desk - ANB | Published : Dec 13, 2021 2:57 PM IST

মার্কিন বৈদ্যুতিক যান নির্মাতা সংস্থা টেসলা (Tesla) এবং মহাকাশ অভিযান সংস্থা স্পেসএক্স-এর (SpaceX) সিইও তথা বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এলন মাস্ক'কেই (Elon Musk) বর্ষসেরা ব্যক্তি হিসেবে মনোনীত করল টাইম ম্যাগাজিন (Time Magazine)। টাইম ম্যাগাজিনস পার্সন অব দ্য ইয়ার ২০২১, (Time's Person of the Year for 2021) হিসাবে ঘোষণা করা হল মাস্কের নাম। কী অটোমোবাইল ক্ষেত্রে, কী মহাকাশ ভ্রমণের ক্ষেত্রে - একের পর এক উচ্চতা ছুঁয়ে বছর ভর খবরের কেন্দ্রে রয়ে গিয়েছেন মাস্ক। টাইম-এর এডিটর-ইন-চিফ এডওয়ার্ড ফেলসেনথাল (Edward Felsenthal) সোমবার মাস্ক সম্পর্কে বলেছেন, 'তিনি পৃথিবীতে জীবনকে এবং সম্ভবত পৃথিবীর বাইরেও জীবনকে নতুন আকার দিচ্ছেন।'

২০০২ সালে মাস্ক প্রতিষ্ঠা করেছিলেন তাঁর মহাকাশ সংস্থা স্পেসএক্স। চলতি বছরে তারা শুধুমাত্র অসামরিক ক্রু নিয়ে মহাকাশ প্রথম মহাকাশ অভিযান করে ইতিহাস তৈরি করেছে। সেই ক্রু সদস্যদের মধ্যে একজন ক্যান্সার থেকে সুস্থ হওয়া শিশুও ছিল। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স (Bloomberg Billionaires Index) অনুসারে, এলন মাস্ক এই গ্রহের ধনীতম ব্যক্তি, তাঁর আনুমানিক সম্পদ ২৬৬ বিলিয়ন মার্কিন ডলার। ফেলসেনথাল বলেছেন, 'চাই বা না চাই, আমরা এমন এক যুগে রয়েছি, যেখানে আমাদের জীবনের অনেক কিছু, এই অত্যন্ত ধনী কারিগরি ক্ষেত্রের নেতারাই তৈরি করছেন' ৷ মাস্ককে টাইম ম্যাগাজিন বর্ণনা করেছে 'বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিটির নিজের কোনও বাড়ি নেই এবং সম্প্রতি তিনি তার ভাগ্যও বিক্রি করে দিয়েছেন', বলে।

টাইম মাস্কের সম্পর্কে আরও বলেছে, 'তিনি কক্ষপথে উপগ্রহ নিক্ষেপ করেন এবং সূর্যশক্তিকে ব্যবহার করেন। তিনি এমন একটি গাড়ি তৈরি করেছেন যা গ্যাস ব্যবহার করে না এবং ড্রাইভারের প্রয়োজন হয় না বললেই চলে। তার আঙুলের টোকায় স্টক মার্কেট ওঠে-নামে। তার প্রতিটি উচ্চারণে ফ্যানরা আন্দোলিত হয়। চৌকো চোয়াল এবং অদম্য মনোভাব নিয়ে পৃথিবীর সিংহাসনে বসে তিনি মঙ্গল গ্রহের স্বপ্ন দেখেন। ইদানীং, এলন মাস্ক তাঁর মলত্যাগকেও লাইভ-টুইট করতে পছন্দ করেন'।

১৯২৭ সাল থেকে প্রতি বছরের শেষে 'টাইম'স পার্সন অফ দ্য ইয়ার' খেতাব দিয়ে আসছে টাইমস ম্যাগাজিন। এটি আদতে কোনও পুরস্কার বা সম্মান না হলেও, গত এক বছরে বিশ্বে যে ব্যক্তি বা ব্যক্তিদের প্রভাব সবথেকে বেশি ছিল তাকে তুলে ধরে এই মনোনয়ন। ইতিমধ্যেই টাইমস-এর পক্ষ থেকে ২০২১ সালের 'হিরোস অফ দ্য ইয়ার'-এর হিসাবে মনোনীত করা হয়েছে করোনাভাইরাস টিকা নিয়ে গবেষণা করা গবেষকদের। তাদের 'দ্য মিরাকল ওয়ার্কার্স' বলেছে টাইমস। এছাড়া গত ৯ ডিসেম্বর টইমস 'অ্যাথলিট অফ দ্য ইয়ার' এবং 'এন্টারটেইনার অফ দ্য ইয়ার' হিসাবে যথাক্রমে সিমোন বাইলস (Simone Biles) এবং অলিভিয়া রড্রিগোর (Olivia Rodrigo) নাম ঘোষণা করেছিল। 

Share this article
click me!