'নতুন প্রজন্মকে আর যুদ্ধে পাঠাব না', আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে মন্তব্য জো বাইডেনের

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর জাতির উদ্দেশ্যে ভাষণ দেন জো বাইডেন। খোলা মনে জানালেন সেনা প্রত্যাহার নিয়ে তাঁর মতামত। 

Asianet News Bangla | Published : Sep 1, 2021 3:25 PM IST

আফগানিস্তানে মার্কিন মিশন শেষ। সময়ের আগেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে আমেরিকা। প্রায় ১লক্ষ ২০ হাজার আফগানবাসী, আমেরিকা ও অন্যান্য মিত্র দেশের নাগরিকের উদ্ধার করেছে আমেরিকা। সেই আফগানিস্তানের মিশন শেষ- একথা ঘোষমা করে  মার্কিন সেনার ভূয়সাী প্রশংসা করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও এখনও পর্যন্ত আফগানিস্তানের মাটিতে রয়েছে শতাধিক মার্কিন সেনা। দেশ ছেড়ে আমেরিকায় যাওয়ার অপেক্ষায় প্রহর গোনা লক্ষ লক্ষ আফগানবাসী। আমেরিকায় শেষ C-17কার্গো বিমানটি কাবুল বিমান বন্দর ত্যাগ করার প্রায় ২৪ ঘণ্টার পরে জাতি উদ্দেশ্য ভাষণ দিয়ে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে সঠিক বলে মন্তব্য করেন। হোয়াই হাউস থেকে তিনি স্পষ্ট করে জানিয়ে দেন, 'আমি চিরকালের এই যুদ্ধকে আর প্রসারিত করতে চাইছিলাম না। চিরতরে প্রস্থান প্রসারিত করতে চাইছিলাম।'

যদিও মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে একাধিক কঠিন প্রশ্নের মুখোমুখি হয়েছে আমেরিকা তথা বাইডেন প্রশাসন। কিন্তু ২০ বছরের যুদ্ধ অবসানের সিদ্ধান্তকে সঠিক বলে জানিয়েছেন বাইডেন। তিনি বলেছেন পরবর্তী প্রজন্মকে আর যুদ্ধ করতে পাঠাতে চাইছিলেন না তিনি। তিনি আরও বলেন তিনি চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট যার সময় সেনা প্রত্যাহারের মুখোমুখি দাঁড়াতে হয়েছে। তিনি আরও বলেন কীভাবে যুদ্ধ শেষ করা হবে সেই বিষয়ে কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে তাঁকে। কিন্তু তিনি জানিয়েছেন আমেরিকাবাসীকে দেওয়া যুদ্ধ শেষের প্রতিশ্রুতি তিনি রাখতে পেরেছেন। তিনি আরও বলেছেন নতুন প্রজন্মের ছেলে মেয়েদের আর যুদ্ধে পাঠাতে চান না তিনি। সেনা অভিযানের মাধ্যমে অন্য দেশকে নতুন করে গড়ার অভিযানও শেষ হল। 

জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে বাইডেন বলেন সেনা প্রত্যাহারের সম্পূর্ণ দায়িত্ব তিনি নিজে নিয়েছেন। তিনি আরও বলেন সেনা প্রত্যাহার আগে করা উচিৎ ছিল বলে অনেকেই মন্তব্য করেছেন। কিন্তু তাদের সঙ্গে তিনি সহমত নন বলেও জানিয়েছেন। তিনি বলেছেন যদি তাড়াহুড়ো করা হত তাহলে আফগানিস্তানে গৃহযুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারত। 

আফগানিস্তানে জঙ্গিদের ছত্রছায়ায় ভারতীয় ২৫ সন্ত্রাসবাদী, ISIS-Kর হাত শক্ত করছে বলে অনুমান

রাশিয়ার সেনা মহড়া ZAPADতে অংশ নেবে ভারত, 'পর্যবেক্ষক'র ভূমিকায় চিন ও পাকিস্তান

ঠিক কেমন হবে নতুন তালিবান সরকার, রইল আফগানিস্তানে নতুন মন্ত্রিসভা গঠনের টুকিটাকি

তিনি আরও বলেছেন, মার্কিন নাগরিকদের স্বার্থের কথা ভেবেই যুদ্ধ চালিয়ে যাওয়ার বিরুদ্ধে ছিলেন তিনি। গত ২০ বছরে প্রায় ৮ লক্ষ মার্কিন নাগরিক আফগানিস্তানে ছিলেন। ২০ লক্ষেরও বেশি মানুষ আহত হয়েছিলেন। মৃত্যু হয়েছে প্রায় ২ হাজার সেনার। গত সপ্তাহেই ১৩ জন মার্কিন সেনার মৃত্যু হয়েছে। তাই আফগানিস্তানে আরও এক দশক ধরে যুদ্ধ চালিয়ে যাওয়ার বিরোধি তিনি-তেমনটাই বলেছেন বাইডেন। 

Share this article
click me!