'পুতিন একজন কসাই', ইউক্রেনের শরণার্থীদের সঙ্গে দেখা করে রুশ প্রেসিডেন্টকে কটাক্ষ বাইডেনের

দু'দিনের সফরে পোল্যান্ডে গিয়েছেন বাইডেন। সেখানেই ইউক্রেনের দুই মন্ত্রীর সঙ্গে ওয়ারশতে বৈঠক করেন তিনি। তারপর ইউক্রেন ছেড়ে আসা শরণার্থীদের সঙ্গে গিয়ে দেখাও করেন। 

Web Desk - ANB | Published : Mar 27, 2022 4:13 AM IST / Updated: Mar 27 2022, 09:54 AM IST

এক মাস পেরিয়ে গিয়েছে কিন্তু ইউক্রেন রাশিয়ার যুদ্ধ (Ukraine Russia Conflict) থামার কোনও নামই নেই। এই পরিস্থিতিতে বেশ কিছুটা কোণঠাসা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। কিন্তু, তা সত্ত্বও যুদ্ধ জারি রেখেছে রাশিয়া। আর তার জেরে এবার পুতিনকে 'কসাই' বলে কটাক্ষ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। পোল্যান্ডে (Polland) ইউক্রেনের শরণার্থীদের (Ukrainian refugees) সঙ্গে দেখা করার পর এই ভাষাতেই পুতিনকে কটাক্ষ করেন তিনি। 

দু'দিনের সফরে পোল্যান্ডে গিয়েছেন বাইডেন। সেখানেই ইউক্রেনের (Ukraine) দুই মন্ত্রীর সঙ্গে ওয়ারশতে (Warsaw) বৈঠক করেন তিনি। তারপর ইউক্রেন ছেড়ে আসা শরণার্থীদের সঙ্গে গিয়ে দেখাও করেন। পাশাপাশি শরণার্থীদের জন্য যেখানে খাবার তৈরি করা হচ্ছে সেই এলাকাও পরিদর্শন করেন তিনি। গোটা পরিস্থিতি খতিয়ে দেখার পর পুতিনকে কটাক্ষ করে তিনি বলেন, "ভ্লাদিমির পুতিন একজন কসাই।"

আরও পড়ুন- রাশিয়ার সামরিক কৌশল পরিবর্তন, পোল্যান্ডে প্রথম ইউক্রেনীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠক বাইডেনের

গোটা পরিস্থিতি খতিয়ে দেখার পর রাশিয়া ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে বাইডেনের কী মত তা জানতে চাওয়া হয়েছিল। তখনই তিনি বলেন, "দীর্ঘ যুদ্ধের জন্য তৈরি থাকতে হবে। বিশ্ববাসীকে রুশ হামলার মুখে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পাশে আছে আমেরিকা। রাশিয়ার নিষ্ঠুরতার বিরুদ্ধে সবাইকে এক হতে হবে। ইউক্রেনের বিরুদ্ধে নির্মম যুদ্ধের জন্য রাশিয়াই দায়ী। গণতান্ত্রিক নীতির ক্ষেত্রে সবাইকে এক হতে হবে। ভ্লাদিমির পুতিন একজন কসাই।"

আরও পড়ুন- রাশিয়ার বিমান হামলা, মারিউপোলের থিয়েটার হলে লুকিয়ে থেকেও প্রাণ গেল ৩০০ জনের

পোল্যান্ড সফরে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এবং প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভের সঙ্গে দেখা করেন বাইডেন। রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম ইউক্রেনের কোনও মন্ত্রীর সঙ্গে মুখোমুখি বৈঠক করতে দেখা গিয়েছে তাঁকে। 

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা অভিযান শুরু করার কথা ঘোষণা করেছিলেন পুতিন। তারপরই শুরু হয়ে যায় একের পর এক হামলা। এক মাস পেরিয়ে গিয়েছে। তবু যুদ্ধ থামার কোনও লক্ষণই নেই। বরং ইউক্রেনের উপর আক্রমণ আরও জোরাল করেছে রাশিয়া। ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েই যাচ্ছে রুশ সেনা। আর বাইডেনের সঙ্গে ইউক্রেনের দুই মন্ত্রীর বৈঠক চলাকালীন হামলার পরিমাণ আরও বাড়িয়ে দেওয়া হয়েছিল রাশিয়ার তরফে। নতুন করে শনিবার বিকেল থেকে ইউক্রেনের কিভে কারফিউ জারি করা হয়েছে। সোমবার সকাল পর্যন্ত জারি থাকবে কারফিউ।

লাদাখে শান্তি ফেরাতে প্রয়োজনে চিনে যাবেন ডোভাল, চিনা বিদেশমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ

বাইডেনের এই বৈঠককে কেন্দ্র করে ওয়ারস শহর জুড়ে নিরাপত্তা ছবি ছিল চোখে পড়ার মতো। চারিদিকে গাড্রেল দিয়ে কড়া নজরদারি ছিল পোল্যান্ড পুলিশের। সেই সঙ্গে সজাগ ছিলেন সেনা গোয়েন্দারাও। বেশ কিছুক্ষণের জন্য প্রেসিডেনশিয়াল প্যালেসের সামনের রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। তবে এর আগেও পোল্যান্ডে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন বাইডেন। কিন্তু, সেই সময় নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের কথা মাথায় রেখে বাইডেনের সেই সফর বাতিল করা হয়েছিল। অবশেষে যুদ্ধের এক মাস পর পোল্যান্ডে গিয়ে বৈঠকের পাশাপাশি শরণার্থীদের সঙ্গে কথাও বলেন তিনি। 

Share this article
click me!