রাশিয়ার সামরিক কৌশল পরিবর্তন, পোল্যান্ডে প্রথম ইউক্রেনীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠক বাইডেনের

উক্রেনে মস্কোর এই বিশেষ সামরিক অভিযান কঠোর প্রতিরোধের মুখে কিছুটা হলেও থমকে গেছে। বর্তমানে সামরিক কৌশল পরিবর্তন করেছে রাশিয়া। চেরনিভ হয়ে মারিউপোল দখলের চেষ্টা শুরু করেছে রুশ বাহিনী।

Saborni Mitra | Published : Mar 26, 2022 4:51 PM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) আবহেই পোল্যান্ড (Poland) সফরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)। শনিবার তিনি সেখানেই প্রথম দেখা করেন ইউক্রেনের প্রথম সারির মন্ত্রীদের (Ukraine Ministers) সঙ্গে।  ইউক্রেনের প্রতি সমর্থন বাড়াতে তিনি মুক্ত বিশ্বের আহ্বান জানিয়েছেন। পূর্ব ইউরোপের এই দেশটির বিরুদ্ধে এক মাস আগে রাশিয়া যুদ্ধ ঘোষণা করেছিল। রুশ বাহিনীর প্রবল হামলায় প্রায় বিধ্বস্ত ইউক্রেনের বিস্তীর্ণ এলাকা। তবে ইউক্রেনে মস্কোর এই বিশেষ সামরিক অভিযান কঠোর প্রতিরোধের মুখে কিছুটা হলেও থমকে গেছে। বর্তমানে সামরিক কৌশল পরিবর্তন করেছে রাশিয়া। চেরনিভ হয়ে মারিউপোল দখলের চেষ্টা শুরু করেছে রুশ বাহিনী।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করেন। এভাবেই তিনি ইউক্রেনকে  ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে বাধা দিয়েছেন। কিন্তু রাশিয়ার প্রবল  চালানেও ন্যাটো এখনও পর্যন্ত তেমনভাবে সাহায্য করেনি ইউক্রেনকে। তবে রাশিয়ার এই হামলার কারণে ইউক্রেনের বাসিন্দারা দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে। অধিকাংশ পোল্যান্ডে শরণার্থী হয়ে আশ্রয় নিয়েছে। 

একনজরে দেখে নিন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আপডেটঃ
১. মার্কিন প্রেসিডেন্ট জো বাইজেন শনিবার ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা ও প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভের সঙ্গে  পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে দেখা করেছেন। তিনি রাশিয়ার তীব্র নিন্দা করেছেন। রাশিয়াকে একদিন জবাবদেহী করতে হবে বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি ইউক্রেনকে ওয়াশিংটন সবরকম সহযোগিতা দেবে বলেও জানিয়েছেন। 

২. পোল্যান্ড দরাজ হয়ে ইউক্রেনীয়দের আশ্রয় দিয়ে রাশিয়ার কোপে পড়ছে। এদিন জো বাইডেন পোল্যান্ডকেও আশ্বস্ত করেছেন রাশিয়া যদি কোনও ক্ষতি করে তাহলে তিনি পোল্যান্ডেরই পাশে দাঁড়াবেন। পোল্যান্ড প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদাকে তিনি বলেছেন সেই দেশের স্বাধীনতার ভার মার্কিন যুক্তরাষ্ট্রের।   

৩. রুশ বাহিনী এদিন বেলারুশ সীমান্তের কাছাকাছি স্লভুটিক শহর দখল করে নিয়েছেন। এই শহরের কাছেই রয়েছে চেরনিবিল পারমাণবিক কেন্দ্র। কিয়েভের গভর্নর জানিয়েছেন, রুশ বাহিনী এই শহর দখলের আগেই স্থানীয়দের প্রতিরোধের মুখে পড়েছিল। এই শহরে চেরনিবি পারমাণবিক কেন্দ্রের কর্মীরাই মূলত বাস করে। তারাও রাশিয়ান সৈন্যদের হামলার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল।  তবে রুশরা গ্রেনেড হামলা চালিয়েছে। 

৪. উত্তর ইউক্রেনের  চেরনিবভ শহরের পরই রয়েছে মারিউপোল। এই শহরকে দীর্ঘদিন ঘরেই টার্গেট করেছে রাশিয়া। গতকাল একটি থিয়েটারহলও উড়িয়ে দিয়েছে। সেখানে আশ্রয় নেওয়া প্রায় ২০০ ইউক্রেনীয়র মৃত্যু হয়েছে। কিন্তু সরাসরি এই শহর কব্জা করতে না পারায় চেরনিভ হয়েই মারিউপোল দখলের চেষ্টা করছে রুশ বাহিনী। 

৫. ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে মস্কো অভিযানে অত্যাধিক আর্টিলারি ও বোমার ব্যবহার করেছে। যা তাদের নিজেরই ক্ষতি করছে। রাশিয়ার সামরিক বাহিনী এখনও পর্যন্ত কিয়েভে ঢুকতে পারেনি। শহরের উত্তর-পশ্চিম ও পূর্ব দিয়ে দাঁড়িয়ে রয়েছে। সেখানে গত কয়েক সপ্তাহ ধরেই অপেক্ষা করে আছে। প্রবল ঠান্ডার কারণে সমস্যায় পড়েছে রুশ বাহিনী। 

তাজপুর সমুদ্র বন্দরের প্রতিপক্ষকে জোর টক্কর, চড়া দাম হাঁকাল আদানি গ্রুপ

৩১ মার্চ গ্যাস সিলিন্ডার শহিদ দিবস পালনের ডাক, মূল্যবদ্ধির প্রতিবাদে নতুন কর্মসূচি কংগ্রেসের

Share this article
click me!