কমতে চলেছে পেট্রল ডিজেলের দাম? আমেরিকার বড় পদক্ষেপের জের পড়তে পারে ভারতে

করোনা মহামারী এবং পরবর্তীতে পেট্রোল ও ডিজেলের ক্রমবর্ধমান দাম আমেরিকায় মূল্যস্ফীতিকে ৪০ বছরের সর্বোচ্চে ঠেলে দিয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের সামনে এটি একটি বড় চ্যালেঞ্জ।

Parna Sengupta | Published : Mar 31, 2022 2:11 PM IST

রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম উল্লেখযোগ্য হারে বেড়েছে। এমন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেশের পেট্রোলিয়াম রিজার্ভ থেকে বিপুল পরিমাণ অপরিশোধিত তেল ছাড়ার কথা বলেছেন। এতে অপরিশোধিত তেলের ক্রমবর্ধমান দাম কমবে বলে আশা করা হচ্ছে।

প্রতিদিন অশোধিত তেল বের হবে

ব্লুমবার্গের খবর অনুযায়ী, জো বাইডেনের সরকার আমেরিকার স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে প্রতিদিন এক মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে হোয়াইট হাউস। ইউক্রেনে রাশিয়ার হামলার পর আমেরিকা ও তার মিত্ররা রাশিয়ার ওপর নানা ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে। এর প্রভাবে সারা বিশ্বে অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাসের দাম বাড়তে শুরু করে, কারণ আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম নির্ধারণে রাশিয়ার একটি বড় ভূমিকা রয়েছে।

অনেক মাস তেল পাওয়া যাবে

জো বাইডেন সরকার পেট্রোলের ক্রমবর্ধমান দামের লাগাম লাগাতে বৃহস্পতিবার তার সম্পূর্ণ পরিকল্পনা প্রকাশ করতে পারে। মজুদ থেকে দৈনিক এক মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল ছাড়ার এই পরিকল্পনা কতদিন স্থায়ী হবে তা স্পষ্ট নয়। তবে এ বিষয়ে ওয়াকিবহাল সূত্রগুলো বলছে, এটি কয়েক মাস অব্যাহত থাকতে পারে।

করোনা মহামারী এবং পরবর্তীতে পেট্রোল ও ডিজেলের ক্রমবর্ধমান দাম আমেরিকায় মূল্যস্ফীতিকে ৪০ বছরের সর্বোচ্চে ঠেলে দিয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের সামনে এটি একটি বড় চ্যালেঞ্জ। বুধবার, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ১০৫ ডলারের কাছাকাছি ছিল। যেখানে এক বছর আগে ব্যারেল প্রতি প্রায় ৬০ ডলার ছিল।

ভারতে পেট্রোলের দাম বাড়ছে

বৃহস্পতিবার আরও এক দফা দাম বাড়ল পেট্রোল-ডিজেলের । এদিন সকালে নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা। প্রায় তিন মাস পর এই নিয়ে সপ্তমবার দাম বেড়েছে পেট্রোল ডিজেলের। পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফল বেরোনোর পরেই জ্বালানির মূল্যবৃদ্ধি হয়েই চলেছে। এদিন ফের পেট্রোল-ডিজেলের দাম প্রতি  লিটারে ৮৩ পয়সা এবং ৮০ পয়সা করে বেড়েছে। মূল্যবৃদ্ধির পর কলকাতায় পেট্রোলের দাম হয়েছে ১১১ টাকা ৩৫ পয়সা। চলুন জেনে নেওয়া যাক কলকাতা-সহ বাকি জায়গাগুলিতে কী দামে বিকোচ্ছে এদিন পেট্রোল-ডিজেল। 

এই নিয়ে গত ১০ দিনে নবম বার দাম বাড়ল পেট্রোল-ডিজেলের। এদিন কলকাতায় ৮৩ পয়সা এবং ৮০ পয়সা বৃদ্ধির পর পেট্রোলের প্রতি লিটারের দাম ১১০ টাকা ৫২ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ১১১ টাকা ৩৫ পয়সা। প্রতি লিটার ডিজেলের দাম৯৫ টাকা ৪২ পয়সা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯৬ টাকা ৬২ পয়সা। এদিন জ্বালানীর মূল্যবৃদ্ধির জেরে রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০১ টাকা ০১ পয়সা থেকে ১০১ টাকা ৮১ পয়সা হয়েছে। এবং ডিজেলের দাম ৯২ টাকা ২৭ পয়সা থেকে বেড়ে ৯৩টাকা ০৭ পয়সা।

Read more Articles on
Share this article
click me!