কাগজের অভাবে বন্ধ পরীক্ষা, বিদ্যুৎ থেকে ওষুধ সবকিছু 'বাড়ন্ত' শ্রীলঙ্কায়


শ্রীলঙ্কায় অর্থনৈতি সংকট তুঙ্গে। দেশের খাবার জল বিদ্যুৎ সবকিছুতেই ঘাটতি রয়েছে। সমস্যা বাড়ছে সাধারণ মানুষের। বাড়িতে চা পর্যন্ত তৈরি করার সামর্থ নেই অনেক বাসিন্দার।

Saborni Mitra | Published : Mar 30, 2022 10:26 AM IST

রীতিমত করুণ অবস্থা শ্রীলঙ্কার। জ্বালানির তীব্র অভাব। তার ওপর ১০ ঘণ্টারও বেশি সময় ধরে বিদ্যুৎ সরবরাহ বিপর্যস্ত দেশের অধিকাংশ এলাকা। দেশে নেই প্রয়োজনীয় ওষুধ। অর্থনৈতিক সংকটের চরম সীমায় পৌঁছে গেছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আমদানির জন্য কোনও অর্থ দেশের হাতে নেই। তাই পুরোপুরি বন্ধ হয়েগিয়েছে আমদানী। ওষুধ, খাবার থেকে শুরু করে সিমেন্ট- সবেতেই ঘাটতি দেখা দিয়েছে। 


দিন কয়েক আগে থেকেই শোনা গিয়েছিল শ্রীলঙ্কায় তীব্র খাদ্য সংকট দেখা গিয়েছিল। এক কিলো চালের দাম ৫০০ টাকা ছাড়িয়েছে। এই অবস্থার আরও খারাপ পরিণতি হয়েছে। জ্বালানী নেই। সকাল থেকে কেরোসিন বা ডিজেল - পেট্রোল সংগ্রহের জন্য তীব্র লাইন পড়ে যায়। কারণ গ্যাসের দাম এতটাই বেশি যে অধিকাংশ মানুষই কেরোসিন দিয়ে রান্না করতে শুরু করেছেন। প্রায় বন্ধ হয়ে গেছে গণপরিবহণ ব্যবস্থা। কারণ অধিকাংশের হাতেই টাকা নেই বাসে চড়ার মত। অন্যদিকে শ্রীলঙ্কায় সমস্তা স্কুল, কলেজ আর বিশ্ববিদ্যালয়েক পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। কারণ গোটা দেশেই কাগজ বাড়ন্ত। এক স্কুল শিক্ষক জানিয়েছেন তিনি ৬০ বছর ধরে রাজধানী কলম্বোতে বাস করেছেন। কিন্তু কোনও দিনই অর্থের এমন চূড়ান্ত আকাল দেখেননি। তিনি বলেছেন, খাবার জল কিছুই নেই দেশে। অথচ রাজনৈতিক ব্যক্তিত্বরা এখনও বিলাসিতা বজায় রেখে যাচ্ছেন। আর দেশের সাধারণ মানুষ দুটো অর্থের জন্য ভিক্ষের বাটি হাতে ঘুরে বেড়াচ্ছে। 

শ্রীলঙ্কার পাবলিক ইউটিলিটি কমিশন জানিয়েছেন দেশের বুধবার থেকে ১০ ঘণ্টার জন্য বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হবে। জ্বালানিক প্রবল ঘাটতি ও জেনারেটরের অনুপলব্ধতার কারণেই চাহিদা অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে না বলেও জানিয়েছে সংস্থা। 

শ্রীলঙ্কার পরিস্থিতি আরও খারাপ হতে পারে। ২২ মিলিয়ন মানুষ বাস করে এই দ্বীপরাষ্ট্রে। যাদের অধিকাংশই বেকার। ১৯৭০ সালে তেল সংকটের সময় চিনির মত একাধিক প্রয়োজনীয় সামগ্রী রেশনে হিসেবে দেওয়া হত। কিন্তু বর্তমানে সেগুলিও বন্ধ করে দেওয়া হয়েছে। দেশের সরকার স্বীকার করে নিয়েছেন ১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর এমন ভয়ঙ্কর অর্থনৈতিক বিপর্যয় দেখা যায়নি। এটাই প্রথম গুরুতর আর্থিক সংকট। সেই কারণে দেশে রেশন ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। 

সঠিক মনের মানুষ বাছার সেরা ১০টি উপায়, এক নজরে দেখে নিন বিশেষজ্ঞদের টিপস
ফুলশয্যার রাতে স্বামীকে দুধ খেতে দেন নববধূ, প্রাচীন প্রথার সঙ্গে জড়িয়ে রয়েছে বিজ্ঞান
রাষ্ট্রীয় মদতে মাফিয়াদের কাজ বাগটুই গণহত্যা, বীরভূমকাণ্ডে বিজেপির চাঞ্চল্যকর রিপোর্ট

Read more Articles on
Share this article
click me!