ওয়াশিংটন ডিসির একাধিক স্কুলে বোমাতঙ্ক, লাগাতার এই ঘটনায় উদ্বিগ্ন প্রশাসন

ওয়াশিংটন ডিসির (Washington D C) একাধিক হাইস্কুলের বোমাতঙ্ক (Bomb Threats)। ফোনে আসে নাশকতার হুমকি। তড়িঘড়ি ঘটনাস্থলে গিয়ে স্কুল খালি করানো হয়। লাগাতার এই ধরনের ঘটনার পেছনে কারা তদন্ত করছে মেট্রোপলিটন পুলিস (Metropolitan Police).
 

Asianet News Bangla | Published : Feb 9, 2022 7:53 PM IST / Updated: Feb 10 2022, 01:25 AM IST

মার্কিন মুলুকের ( America) শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে অব্যাহত নাশকতার হুমমি ও বোমাতঙ্ক। এর আগেও একধিক কলেজ, বিশ্ব বিদ্যালয়, স্কুলে বোমাতঙ্ক (Bomb Threats) ছড়িয়েছিল। এদিন ফের তেমনই ঘটনার সাক্ষী থাকল থাকল ওয়াশিংটন ডিসি (Washington D C)। মেট্রোপলিটন পুলিস  (Metropolitan Police) বিভাগ ওয়াশিংটন ডিসির আশেপাশে বুধবার  তিনটি ডিসি পাবলিক হাইস্কুল এবং একটি চার্টার স্কুলে বোমা হামলার হুমকি দেওয়া হয়েছিল। যেই খবর প্রকাশ্যে আসার পর স্বভাবতই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে স্কুলগুলির অন্দরে। খবর পেয়ে তড়ঘড়ি স্কুল বিল্ডিংগুলি খালি করানো হয় প্রশাসনের তরফে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয় পড়ুয়া থেকে শিক্ষকদের। বোম্ব স্কোয়াড, পুলিস কুকুর দিয়ে দীর্ঘক্ষণ তল্লাশি চালিয়েও তেমন বিপদজনক কিছু পাওয়া যায়নি। তবে শুধু স্কুলগুলি নয় নিরাপত্তার কথা ভেবে তল্লাশি অভিযান চালানো হয়েছে জেলার একাধিক জায়গায়।

পুলিসের তরফে জানানো হয়েছে, একজন অচেনা ব্যক্তি স্কুলের অফিসে ফোন করে হুমকি দেয় স্কুলের ভিতরে বোমা রাখা হয়ছে। ১০ মিনিটের মধ্যে সেটি বিস্ফোরণ হবে। নির্দিষ্ট সময়েক মধ্যে সকলকে সরে যাওয়ার কথা বলে। যদিও স্কুল খালি করিয়ে তল্লাশি অভিযানে তেমন কিছুই পাওয়া যায়নি। তবে এই ঘটনাকে মোটেই হাল্কাভাবে নিচ্ছে না মেট্রোপলিটন পুলিস। স্কুলগুলির বাইরে বাড়ানো হয়েছে পুলিসি নিরাপত্তা। এই ঘটনার তদন্ত শুরু হলেও এখনও পর্যন্ত কাওকে গ্রেফতার করা সম্ভব হয়নি। স্কুলগুলির তরফে জানানো হয়েছে, 'আমাদের স্কুল সমস্ত শিক্ষক ও পড়ুয়াদের সুরক্ষা এবং শিক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের স্কুলে সমস্ত হুমকি গুরুত্ব সহকারে নেওয়া হয় এবং পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা হয়। বৃহস্পতিবার নিয়ম মতোই স্কুল খোলার পরিকল্পনা করেছে, কিন্তু ভবনের ভিতরে এবং বাইরে পুলিসের নিরাপত্তা বাড়ানো হয়েছে।'

প্রসঙ্গত, মঙ্গলবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামী আফ্রিকান আমেরিকান ইতিহাস উদযাপনের জন্য ওয়াশিংটন হাই স্কুলে যান। সেখানেও বোমাতঙ্ক দেখা দেয়। তাকে সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। আমেরিকার সেকেন্ড জেন্টেলম্যান ডগলাস এমহফ, ওয়াশিংটন, ডিসির ডানবার হাই স্কুলে ব্ল্যাক হিস্ট্রি মান্থ-এর স্মরণে যান। সেখানেই তাঁকে তার নিরাপত্তারক্ষিদের দ্বারা সরিয়ে নিয়ে যাওয়া হয়। ছাত্রছাত্রীদেরও সেখান থেকে চলে যেতে বলা হয়। একজন ডিসি পুলিস আধিকারিক বলেছেন, তদন্তকারীরা মনে করেন মঙ্গলবার ডানবারে বোমার হুমকি দেওয়া এবং বিশ্ববিদ্যালয়গুলিতে দেওয়া সাম্প্রতিক হুমকিগুলির সাথে সম্পর্কিত, যা জেলা এবং সারা দেশে এবং এর আশেপাশে ক্যাম্পাসগুলিতে উল্লেখযোগ্য ব্যাঘাত সৃষ্টি করেছে৷ এই ঘটনার তদন্তের মাধ্যমে দ্রুত কিনারা করার চেষ্টা চলছে।

Share this article
click me!