প্লাজমা থেরাপিতে ভরসা রাখতে চান গবেষকরা, করোনা সংক্রমণ রুখতে কার্যকর বলেও দাবি

করোনাভাইরাসের প্রতিশেধক তৈরিতে এখনও দেরি রয়েছে
মধ্যবর্তী সময় প্লাজমা থেরাপিতেই ভরসা রাখতে চান গবেষকরা
ক্লিনিক্যাল ট্রায়ালের দিকেও জোর দিচ্ছেন তাঁরা 
 

Asianet News Bangla | Published : Jul 12, 2020 8:40 AM IST

করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কার আগে যে কোনও  রকম প্লাজমা থেরাপি ব্যবহার করে সংক্রমণ রুখতে মরিয়া বেশ কয়কজন বিজ্ঞানী। কিন্তু তাতেও বাধ সেধেছে মার্কিন প্রশাসন। বিজ্ঞানীদের প্রস্তাবটি মার্কিন সরকার ও ড্রাগ প্রস্তুতকারকদের প্রতিরোধের মুখে পড়তে হয়েছিল। 

চিকিৎসক ও বিশেষজ্ঞরা বলছেন যে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা সুস্থ হয়ে গেলেও তাঁদের শরীর থেকে অ্যান্টবডি সমৃদ্ধ রক্তের প্লাজমা ব্যবহার করে বাকিদের করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব। কিন্তু ফেডারেল কর্মকর্তা ও বেশ কয়েকটি সংস্থা এই পদক্ষেপ গ্রহণ করতে রাজি হয়নি। 

একটি সূত্র জানাচ্ছে মার্কিন প্রশাসন এই প্রস্তাব দুবার প্রত্যাক্ষণ করেছেন। ফার্মাসিউটিক্যাল  সংস্থাগুলি পরিকল্পনার সম্ভাব্য কার্যকরিতা স্বীকারের পরেও পরিকল্পনা গ্রহণে কোনও আগ্রহ দেখাচ্ছে না। মায়ো ক্লিনিকের গবেষক মাইকেল ডোনার করোনাভাইরাসের অ্যান্টিবডি থেকে ওষুধ ও খাবার তৈরি প্রকল্পের প্রধান, তিনি এই নিস্ক্রিয়তাকে সুযোগ হারিয়ে ফেরার সঙ্গে তুলনা করেছেন।

লাদাখের ৪ এলাকায় বন্ধ পেট্রোলিং জানাল সেনা সূত্র, দেপসাং সমভূমিতে ভারত ও চিনা সেনার কাছাকাছি অবস্থা...

'অপারেশন কমল' নিয়ে তোলপাড় রাজস্থানের রাজনীতি, জ্যোতিরাদিত্যর পর কি এবার দল ছাড়ছেন শচীন পাইলট .. 

স্থানীয় প্রশাসনের মতে প্লাজমা ভিত্তিক চিকিৎসা হল এমনই ব্যবস্থা যা অসুস্থ মানুষের চিকিৎসার দিকে মনোনিবেশ করে। রোগ প্রতিরোধের দিকে নয়। অ্যালার্জি ও সংক্রামক রোগের ইনস্টিটিউটের পক্ষ থেকে বলা হয়েছে পরিকল্পনা আকর্ষণীয়। কিন্তু রোগীদের জন্য কতটা কার্যকর তা প্রমাণ করা প্রয়োজন। 

ব্যবসা রাখতে চিনের সঙ্গে দূরত্ব বাড়াতে মরিয়া টিকটক, ট্রাম্পের মত পেতে একাধিক পদক্ষেপ ...

কিছু বিজ্ঞানী ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করার দিকেই জোর দিয়েছেন। তাঁদের মতে এই পদ্ধতি সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে পারে। জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট আয়োজিত একটি ভার্চুয়াল বৈঠকেও এক বিশেষজ্ঞ বলছেন ২০২১ সালেই আগেই ১৪০টি পরিকল্পনার মধ্যে একা একাধিক পরিকল্পনা কার্যকরী বা নিরাপদ প্রমাণিত হতে পারে। 
 

Share this article
click me!