'কেটে পড়, নইলে' - এবার একেবারে সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রকে কড়া হুমকি দিল তালিবানরা

৩১ অগাস্টের মধ্যে আফগানিস্তান না ছাড়লে ফল ভুগতে হবে। আর কোনও রাখাঢাক নয়, সরাসরি মার্কিন প্রশাসনকে হুমকি দিল তালিবানরা। 
 

Asianet News Bangla | Published : Aug 23, 2021 10:50 AM IST

৩১ অগাস্টের নির্ধারিত সময়সীমার মধ্যে সব সেনা প্রত্যাহার কর। নাহলে উল ভোগ করতে হবে। এববার একেবারে সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রকে হুমকি দিল তালিবানরা। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত বদল না করলেও, আরও কয়েকটা দিন আফগানিস্তানে মার্কিন সেনা সদস্যদের রেখে দেওয়া হতে পারে। আফগানিস্তানে থাকা মার্কিন নাগরিক এবং আফগান মিত্রদের সেখান থেকে নিরাপদ স্থানে না নিয়ে যাওয়া পর্যন্ত কিছু মার্কিন সেনা সদস্য আফগানিস্তানেই  থেকে যেতে পারে, এমন ইঙ্গিত দিয়েছিলেন। তারপরই তালিবানদের পক্ষ থেকে এই সতর্কতা এল।

এর আগে বাইডেনের মন্তব্য প্রসঙ্গে এক তালিবান কর্মকর্তা জানিয়েছিলেন, বিদেশী সৈন্যরা ৩১ অগাস্টের বেশি প্রত্যাহারের সময়সীমা বাড়ানোর কোনও ইচ্ছা প্রকাশ করেনি। তাই তারা এই নিয়ে ভাবিতত নয়। তবে, সোমবার অন্যতম তালিবান মুখপাত্র ডাক্তার সুহেইল শাহীন এই বিষয়ে বাইডেন প্রশাসনের জন্য স্পষ্ট সতর্কতা জারি করেছেন। তিনি বলে দিয়েছেন, এটা এমন একটি 'লাল রেখা', যা মার্কিনিদের অতিক্রম করা উচিত নয়। প্রেসিডেন্ট বাইডেন ঘোষণা করেছিলেন, ৩১ অগাস্টের মধ্যে সামরিক বাহিনীর সমস্ত সদস্যকে আফগান মাটি থেকে সরিয়ে নেওয়া হবে। সেই সময়সীমা বাড়ানোর অর্থ, প্রয়োজন ছাড়া তাদের দখলদারীর মেয়াদ বৃদ্ধি। সেইক্ষেত্রে তাদের এর ফল ভুগতে হবে, বলে কড়া সতর্কবার্তা দিয়েছেন তিনি। 

মার্কিনিরা তালিবান নেতৃত্বের কাছে সেনা প্রত্যাহারের জন্য অতিরিক্ত সময় চাইলে, তালিবানরা যে সটান 'না' বলে দেবে, সেই বিষয়টিও স্পষ্ট করে দিয়েছেন শাহীন। কারণ, এই সময়ের খেলাপ দুই পক্ষের মধ্যে অবিশ্বাসের বাতাবরণ তৈরি করবে বলে জানিয়েছেন তিনি। ৩১ অগাস্টের পরও যদি মার্কিনি দখলদারী অব্যাহত থাকে, তাহলে তালিবান যোদ্ধাদের মধ্যে তা একটি বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে বলে মনে করছেন তিনি। 

আরও পড়ুন - কাবুল বিমান বন্দরে গোলাগুলি - হত এক আফগান সেনা, বাড়ছে আইএস জঙ্গিদের হামলার আশঙ্কা

আরও পড়ুন - আফগানিস্তান নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকছে মোদী সরকার, কাঁটা বিছানো টুইট করেও মুছে দিলেন রাহুল

আরও পড়ুন -'ধারে কাছে নেই' শিশু কোভিড পরিষেবার কাঠামো - অক্টোবরেই শিখরে তৃতীয় তরঙ্গ, বলছে সরকারি রিপোর্ট

রবিবার, ২২ অগাস্ট, প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছিলেন, ৩১ অগাস্টের পরও আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন থাকবে কিনা, সেই বিষয়ে মার্কিন প্রশাসন এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। এই সময়সীমা বাড়ানোর বিষয়ে এখনও আলোচনা চলছে। বাইডেন আরও জানিয়েছিলেন, তাঁদের 'আশা' এই সমসীমা আর বাড়ানো হবে না। কিন্তু, মার্কিন নাগরিকদের ও আফগান মিত্রদের সরানোর প্রক্রিয়া কোথায় দাঁড়িয়ে আছে, তার উপরই সবটা নির্ভর করছে। প্রসঙ্গত, গত জুলাই মাসেই জো বাইডেন, আফগানিস্তান থেকে মার্কিন সামরিক বাহিনী প্রত্যাহার এবং দেশের অন্যতম দীর্ঘ সামরিক অভিযান শেষ করার জন্য  ৩১ অগাস্টের সময়সীমা বেঁধে দিয়েছিলেন। 


 

Share this article
click me!