মস্তিস্ক- খাদক অ্যামিবা নেগেলেরিয়া ফাউলেরির সংক্রমন , মৃত্যু মার্কিন কিশোরের

মস্তিস্ক- খাদক অ্যামিবা নেগেলেরিয়া ফাউলেরির ভয়াবহ সংক্রমণে মারা গেল মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাদা রাজ্যের এক কিশোর ।আরিজোনায় বেড়ানো কালীন অবস্থায় নাক দিয়ে ওই  অ্যামিবা প্রবেশ করে তার শরীরে।তারপরই মৃত্যু হয় তার ।
 

Bhaswati Mukherjee | Published : Oct 21, 2022 7:42 PM IST

মস্তিস্ক- খাদক অ্যামিবা নেগেলেরিয়া ফাউলেরির ভয়াবহ সংক্রমণে মারা গেল মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাদা রাজ্যের এক কিশোর ।লাস ভেগাসের বাসিন্দা এই কিশোরটি  কিছুদিন আগে বেড়াতে  যায় লেক  মিডে।  আর সেই বেড়াতে গিয়েই যত বিপত্তি।  বেড়ানোর সময় ভয়াবহ  অ্যামিবা নেগেলেরিয়া ফাউলেরির প্রবেশ করে তার দেহে। স্বাস্থ্য  বিশেষজ্ঞদের দাবি আরিজোনায় বেড়ানো কালীন অবস্থায় নাক দিয়ে ওই  অ্যামিবা প্রবেশ করে তার শরীরে।  প্রথম কিছুদিন কোনো উপসর্গ না দেখা দিলেও। এক সপ্তাহ পর থেকেই শুরু হয়  প্রদাহ, মাথাব্যথা, জ্বর, বমি বমি ভাব এবং  পরবর্তীকালে, খিঁচুনি ও  কোমা। 

১৮  বছরের কম বয়সী এই কিশোর ছিল  নেভাদার ক্লার্ক কাউন্টির বাসিন্দা। উপসর্গ দেখতে পাওয়ার পর দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)ও নিশ্চিত করেছে যে এটি  অ্যামিবা সংক্রমণ। তবে তারা এও বলেন যে এটি অত্যন্ত বিরল সংক্রমণ এবং এই সংক্রমণ ভীষণ মারাত্মক। 

এই বিশেষ  অ্যামিবা নেগেলেরিয়া ফাওলেরি  সবচেয়ে বেশি সক্রিয় থাকে এবং 80 ডিগ্রি ফারেনহাইট (27 ডিগ্রি সেলসিয়াস) এর বেশি উষ্ণতায়। এবং এগুলি জলের মধ্যে ভেসে বেড়ায়।  যখন কোনো সাঁতারু ওই জলে ঝাঁপ দে তখন তাকে সুযোগ বুঝে তার দেহে প্রবেশ করে ওই অ্যামিবা। তার আমেরিকার স্বাস্থ্য দপ্তর থেকে এক বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে যেখানে বলা হয়েছে যে সাঁতারুরা যদি কোনোভাবে উষ্ণ -মিষ্টি জলে সাঁতার কাঁটতে চান তাহলে তারা যেন অবশ্যই নাকের ক্লিপ ব্যবহার করেন অথবা জলের মধ্যে পলি খনন এসব থেকে নিজেদের বিরত রাখেন।  ।

স্বাস্থ্য আধিকারিকদের মতে, "অ্যামিবা  নেগেলেরিয়া ফাউলেরির জন্য কোনও রুটিন পরীক্ষা আবিষ্কৃত হয়নি এখনো ৷" তবে পরিসংখ্যান বলছে যারা নিয়মিত মিষ্টি জলে সাঁতার কাটেন বা নিয়মিত মিষ্টি জলে প্রবেশ করেন তাদের এই সংক্রমণের সংক্রমিত হবার ঝুঁকি কম। 
 

Share this article
click me!