কলেজে পর্নোগ্রাফি কোর্স চালু নিয়ে উত্তাল সোশ্য়াল মিডিয়া, একসঙ্গে বসে পর্নো-সিনেমা দেখবে ছাত্র-মাস্টার

চলতি একাডেমিক সেশন শুরু হয়েছে উটাহাতে। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। সেই কলেজেই পর্নোগ্রাফিকে একটি বিষয় হিসেবে দেখানো হয়েছে। 

Saborni Mitra | Published : Apr 24, 2022 9:33 AM IST

পর্নোগ্রাফি নিয়ে আমাদের সমাজে-তো বটেই বিদেশেও বাদবিচার রয়েছে। অনেকেই জানেন পর্ন সিনেমা বা শর্টফিল্ম রয়েছে। কিন্তু তা নিয়ে প্রকাশ্যে আলোচনা করতেই এখনও অনেকেই কিন্তু কিন্তু বোধ করেন। পর্নোগ্রাফি সমাজের পক্ষে ক্ষতিকর না ভালো তা নিয়েও বিস্তর বিতর্ক রয়েছে। ইন্টারনেটের যুগে পর্নোগ্রাফির অনেক সহজেই দেখতে পাওয়া যায়। কিন্তু তাই বলে সমাজ কি এতটাই এগিয়ে গেছে যে কলেজে পাঠ্য বিষয়  হতে পারে পার্নোগ্রাফি।  হ্যাঁ অনেকটা এমনই ঘটনা ঘটেছে। যা নিয়ে আলোচনা হচ্ছে গোটা বিশ্বজুড়ে। 

চলতি একাডেমিক সেশন শুরু হয়েছে উটাহাতে। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। সেই কলেজেই পর্নোগ্রাফিকে একটি বিষয় হিসেবে দেখানো হয়েছে। 'ফিল্ম ২০০০ পর্ণ' নামে সম্প্রতি একটি কোর্সও শুরু করা কথা বলেছে কলেজ কর্তৃপক্ষ। কলেজের অফিসিয়াল ওয়েবসাইটেও বিষয়টির কথা জানান হয়েছে। কিন্তু এখানেই শেষ নয়। এই পর্নোগ্রাফি ক্লাসে একসঙ্গে পডু়য়া আর শিক্ষকদের বসেই পর্নো- সিনেমা দেখার ব্যবস্থা করা হয়েছে। কলেজের তরফ থেকে দেওয়া বিজ্ঞাপণে বলা হয়েছে, পড়ুয়া ও শিক্ষকদের একসঙ্গে পর্নোগ্রাফি সিনেমা দেখতে হবে। দেশ, শ্রেণী, যৌনতার বিষয়ে পরীক্ষামূলক আমূল আলোচনাও করতে হবে। 

উটাহা কলেজের এই বিজ্ঞাপণ নিয়ে চরম হৈচৈ শুরু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। সোশ্যাল মিডিয়া তোলপাড়া হয়েছে। প্রবল সমালোচনার মুখে পড়ে কলেজ কর্তৃপক্ষ বিষয়টি কলেজের অফিসিয়াল ওয়েব সাইট থেকে সরিয়ে দিয়েছে। কিন্তু কোর্সটি বাতিল করা হয়নি। কোর্সটি এই বছর কলেজ কর্তৃপক্ষ চালু যেমন করছে তেমনই কোর্চটি শেষ করা হবে। কলেজ সূত্রের খবর ইতিমধ্যে ২০ জন পড়ুয়া কোর্সটির জন্য নিজেদের নাম নথিভুক্ত করেছে। 

কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে চিফ মার্কেটিং অফিসার শিলা রাপ্পাজো ইয়র্কিনক জানিয়েছেন এই বিষয় নিয়ে এতো আলোচনার কিছু নেই। এই কলেজে এর আগে একাধিকবার এজাতীয় কোর্সের অফার দেওয়া হয়েছে। আগেও এই জাতীয় কোর্স যথেষ্ট গুরুত্বপূর্ণ ভাবে পড়ানো হয়েছে। ও শেষ করা হয়েছে। এবারও তাই হবে। তিনি আরও জানিয়েছেন খুব অল্প সংখ্যক পড়ুয়া নিয়েই এই কোর্স হয়। 

মার্কিন যুক্তরাষ্ট্রে পর্নোগাফ্রি ক্লাস নিয়ে আলোচনা সমালোচনা হচ্ছে। কিন্তু সেই দেশে অনেক আগেই চালু হয়ে গেছে সেক্স এডুকেশন। যা ছাত্র-ছা্ত্রীদের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু এই দেশে এখনও সেক্স এডুকেশনের ধাক্কাই সামলে উঠতে পারেনি।

আরও পড়ুনঃ

প্রয়াগরাজে তৃণমূলের 'ফ্যাক্ট ফাইন্ডিং টিম', যোগী রাজ্যের শৃঙ্খলা নিয়ে প্রশ্ন ঘাসফুল শিবিরের

ফোন কানে পথ চলার 'শুকনো বিপদ', ভাইরাল ভিডিওতে দেখুন মহিলার চরম পরিণতি

জয়পুরে দ্বিতীয় বিয়ে সারলেন IAS অফিসার টিনা দাবি, ভাইরাল হল বিয়ের ছবি

Share this article
click me!