সুন্দরী ইউক্রেনীয় তরুণীর মুখে যুদ্ধের অভিশাপ, রুশ সেনার বোমায় এভাবেই সুবজ হয়ে গেল চেহারা

সম্প্রতি একটি ছবি সামনে এসেছে - যা যুদ্ধের ভয়ঙ্কর স্মৃতি ছাড়া আরকিছুই নয়। ছবিটি টুইট করেছিলেন, অ্যালেক্সন্ডার শেরবা। তিনি জানিয়েছেন ছবিটি মেরিনা নামে এক ১৫ বছর বয়সী খারকিভ কিশোরীর।

Saborni Mitra | Published : Apr 23, 2022 1:29 PM IST / Updated: Apr 23 2022, 08:06 PM IST

দুই মাস হতে চলল রাশিয়া ইউক্রেন আক্রমণ করেছে। মারিউপোসসহ একগুচ্ছ বড় বড় শহরের পতন হয়েছে। ইউক্রেনের দাবি এপর্যন্ত রুশ সেনারা প্রায় ৫৬বার খারকিভ আক্রমণ করেছে। এখনও পর্যন্ত ২ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ১৯। তবে অনেকেই রুশ সেনা বহিনীর আগ্রাসনের আগেই খারকিভ ছেড়ে শরণার্থী হয়ে চলে গেছে। যতই দিন যাচ্ছে ততই যুদ্ধের ভয়ঙ্কর ছবি সামনে আসছে। এবার যুদ্ধ বন্ধ হয়ে যাবে বলেও দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোগান। তিনি আরও বলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভালোদিমর জেলেনস্কি ইস্তাম্বুলে মুখোমুখি বৈঠকে বসতে সম্মত হয়েছে।  যাইহোক কিন্তু দুই রাষ্ট্রের দখলদরীর কারণে বড় ক্ষতি হয়ে গেছে ইউক্রেনের সাধারণ মানুষের। 

সম্প্রতি একটি ছবি সামনে এসেছে - যা যুদ্ধের ভয়ঙ্কর স্মৃতি ছাড়া আরকিছুই নয়। ছবিটি টুইট করেছিলেন, অ্যালেক্সন্ডার শেরবা। তিনি জানিয়েছেন ছবিটি মেরিনা নামে এক ১৫ বছর বয়সী খারকিভ কিশোরীর। এই কিশোরীর খারকিভের বাড়িতে রুশ সৈন্যরা বোমা ফেলেছিল বলেও তিনি জানিয়েছেন। এখানেই তিনি লেখা শেষ করেছেন। এই প্রসঙ্গে বলে রাখা ভালো রাশিয়ার সেনা দের বিরুদ্ধে আগেই ইউক্রেন রাসায়নিক বোমা বা কেমিক্যাল বোমা ও অস্ত্র  ব্যবহারের অভিযোগ করেছিলে। প্রশ্ন উঠছে শুরু করেছে এই কিশোরীরের বাড়িতে রুশ সেনারা রাসায়নিক অস্ত্র ব্যবহার করেনিতো? তা না হলে কিশোরীর সুন্দর মুখ অমন বিকৃত হয়ে যাবে কেন। কারণ শেরবা যে ছবিটি দিয়েছেন তাতে স্পষ্ট কিশোরীর মুখ ঝলসে গিয়ে সবুজ রঙের হয়ে গেছে। এই প্রসঙ্গে বলে রাখা ভালো রাশিয়ান সৈন্যদের হাতে যাতে ধর্ষিত না হতে হয় বা রুশ সৈন্যদের হাতে যাতে অত্যাচারিত না হতে হয় তার জন্য ইউক্রেনের কিশোরী ও মহিলারা নিজেদের লম্ব চুল কেটে ফেলেছে। নিজেদের দেখতে যাতে কিৎশিত লাগে সেই ব্যবস্থাই তাঁরা করছে। শেরবা ইউক্রেনের একজন কূটনৈতিক। পাশাপাশি তিনি একজন লেখকও। 


শেরবা লিখেছেন,  রাশিয়ার ব্যপক আক্রমণ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে স্বাস্থ্য কেন্দ্র বা হাসপাতালগুলি লক্ষ্য করে ১৬২টি হামলা চালান হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এই হামলায় নিহতের সংখ্যা ৭৩। আহত হয়েছে ৫১ জন। ১০৩টি হামলার মধ্যে ৮৯টি হামলা সংগঠিকত হয়েছে  স্বাস্থ্য খাতে। যার মধ্যে রয়েছে ওধুষ বিক্রিয় কেন্দ্রও। ১৩টি হামলায় টার্গেট করা হয়েছে স্বাস্থ্য সংক্রান্ত পরিবহনকে। যারমধ্যে ছিল অ্যাম্বলুলেন্স। 

অন্যদিকে রাশিয়ার সেনা বাহিনী বর্তমানে কিয়েভ থেকে নজর সরিয়ে নিয়েছে। তাদের নজর রযেছে দেশটির পূর্ব দিকে। আগেই দখল হয়েছে মারিউপোল। অন্যদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আবার নতুন করে কিয়েভে দূতাবাস খোলার কথা ঘোষণা করেছেন। রুশ সৈন্য লাভিভে সরে যাওয়ার পরই এই কথা ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার ইউক্রেন সফরে যাবে রাষ্ট্র সংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি জেলেনস্কির সঙ্গে দেখা করতে পারেন।

তবে রাশিয়ার হামলার প্রত্যুত্তর এখনও পর্যন্ত দিয়ে যাচ্ছে ইউক্রেন। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনীয় সেনারা সহজে দেশের স্বাধীনতা বিসর্জন দিতে যে রাজি নয় তা আগেই স্পষ্ট করে দিয়েছে। ইউক্রেন সূত্রের খবর ডানবাসে রাশিয়া প্রবল আক্রমণ চালিয়েছে। সেখানে পাল্টা হিসেবে ইউক্রেনীয় সেনা রাশিয়ার ৫০ যুদ্ধ সরঞ্জাম নষ্ট করে গিয়েছে। যার মধ্যে কয়েছে রাশিয়ার ট্যাঙ্ক, আর্টিলারি, সাঁজোয়া গাড়িসহ বেশ কিছু সরঞ্জাম। অন্যদিকে স্যাটেলাইটের ছবিতে দেখা যাচ্ছে ইউক্রেনের রাজধানী কিয়েভের চার পাশে ধ্বংসের চিহ্ন স্পষ্ট।  
 

Share this article
click me!