শেষ দুই দফার ভোট কি তবে একসঙ্গে, নির্বাচনী পর্যবেক্ষকদের লেখা চিঠি নিয়ে বাড়ছে জল্পনা

শেষ দুই দফার ভোট কি তবে একসঙ্গেই হবে

এরকম সম্ভাবনাই উজ্জ্বল হয়ে উঠেছে

নির্বাচন কমিশনকে এই বিষয়ে চিঠি দিলেন দুই পর্যবেক্ষক

কী আছে সেই চিঠিতে

amartya lahiri | Published : Apr 21, 2021 2:37 PM IST / Updated: Apr 21 2021, 08:08 PM IST

করোনার দ্বিতীয় তরঙ্গ ক্রমশ সুনামি হয়ে ওঠায়, পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের শেষ দুই দফা একসঙ্গে করা হতে পারে। কমিশনকে এমনটাই জানিয়েছেন পশ্চিমবঙ্গের নির্বাচনী পর্যবেক্ষকরা, এমনটাই কমিশন সূত্রে খবর। আগামী ২৬ ও ২৯ এপ্রিল চলতি বিধানসভা নির্বাচনের শেষ দুটি দফার ভোটগ্রহণ হওয়ার কথা। পরিবর্তিত পরিস্থিতিতে দুই দিনের বদলে একদিনে করা হতে পারে এই ভোটগ্রহণ। তবে তাঁরা বলেছেন, তার জন্য অতিরিক্ত নিরাপত্তা বাহিনী লাগবে।

কমিশন সূত্রে খবর গত সপ্তাহান্তে বিশেষ নির্বাচনী পর্যবেক্ষক অজয় নায়ক এবং পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে, নির্বাচন কমিশনকে এই বিষয়ে একটি চিঠি লিখেছেন। নির্বাচন কমিশনের পক্ষ থেকে অবশ্য এখনও এই চিঠির কোনও জবাব দেওয়া হয়নি।

গত শুক্রবার, নির্বাচন কমিশনের সঙ্গে সর্বদলীয় বৈঠকে, শেষ তিন দফার নির্বাচন একসঙ্গে করার প্রস্তাব দিয়েছিল তৃণমূল কংগ্রেস। কিন্তু, ২২ এপ্রিল, অর্থাৎ বৃহস্পতিবারই নাম নির্বাচনের ষষ্ঠ দফায় ৪৩ আসনে ভোটগ্রহণ করা হবে। তাই তিন দফা আর একসঙ্গে করার সুযোগ নেই। এর আগে পর্যাপ্ত নিরাপত্তার অভাবের কারণেই তিন দফার ভোটগ্রহণ একসঙ্গে করা যাবে না বলে জানিয়েছিল কমিশন।

কমিশন সূত্রে জানা গিয়েছে, এই মুহুর্তে বাংলায় এক হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রয়েছে। কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করে কমিশনকে লেখা চিঠিতে দুই নির্বাচনী পর্যবেক্ষক জানিয়েছেন, শেষ দুই দফার নির্বাচন একসঙ্গে করতে গেলে আরও অন্তত পাঁচশ কোম্পানি অতিরিক্ত আধাসামরিক বাহিনীর জওয়ানদের প্রয়োজন। প্রতিটি কোম্পানিতে ৮০ জন করে জওয়ান থাকেন।

Share this article
click me!