দুই নতুন প্রার্থীর লড়াই রাসবিহারী কেন্দ্রে, কাগজে কলমে এগিয়ে বিজেপি

  • প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর মধ্যে একজন এই প্রথম নির্বাচনে
  • বিধানসভার মত বড় পরিসরে কখনও প্রতিদ্বন্দ্বিতা করেননি
  • ২০১৯ সালের লোকসভা জয়লাভ করেছিলেন তৃণমূল কংগ্রেসের মালা রায়
  • রাসবিহারী কেন্দ্রের ভোট হবে সপ্তম দফায়

Asianet News Bangla | Published : Apr 26, 2021 1:37 AM IST / Updated: Apr 26 2021, 07:15 AM IST

তাপস দাস, প্রতিনিধি- দক্ষিণ কলকাতার রাসবিহারী কেন্দ্রের মূল প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর মধ্যে একজন এই প্রথম নির্বাচনে। আরেকজন বিধানসভার মত বড় পরিসরে কখনও প্রতিদ্বন্দ্বিতা করেননি। 

কলকাতা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত রাসবিহারী বিধানসভায় ১৯৭৭ পরবর্তী সময়েও বামেদের প্রভাব ছিল না বললেই চলে, অন্তত নির্বাচনী রাজনীতিতে। ১৯৭৭ সালে এখানে সিপিএম প্রার্থী অশোক মিত্র জয়লাভ করেছিলেন। ১৯৮২ সালের ভোট থেকে ১৯৯৬ সালের ভোট, প্রতিবারই এখান থেকে জেতেন কংগ্রেসের হৈমী বসু। ১৯৯৮ সালের বিধানসভা উপনির্বাচনে এই কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেসের টিকিটে জয়লাভ করেন  শোভনেদেব চট্টোপাধ্যায়। ২০১৬ সালের বিধানসভা নির্বাচন পর্যন্ত এখানে তিনি অপরাজিত থেকেছেন। 

আরও পড়ুন- বিকেলে নয়, প্রথা ভেঙে এবার কী কারণে সাতসকালে ভোট দেবেন মমতা 

২০২১ সালে রাসবিহারী কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন দেবাশিস কুমার। তিনি কলকাতা পুরসভার উদ্যান বিভাগের মেয়র পারিষদ ছিলেন। পুরসভার ৮৫ নং ওয়ার্ড থেকে তিনি পরপর তিনবার পুর প্রতিনিধি হিসেব নির্বাচিত হয়েছেন। ২০০৫ সালে দেবাশিস কুমার জেতেন নির্দল প্রার্থী হিসেবে। ২০১০ ও ২০১৫ সালে তিনি তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন পুর নির্বাচনে। 

বিদায়ী বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায় ভবানীপুর বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী হওয়ায় এবার দেবাশিস কুমারকে প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে বিজেপির বাজি প্রাক্তন সেনা কর্তা সুব্রত সাহা। নির্বাচনের টিকিট পাওয়ার সময়ে তিনি ছিলেন ভারত সরকারের নিরাপত্তা উপদেষ্টা। 

২০১১ সালের বিধানসভা নির্বাচনে রাসবিহারী কেন্দ্রে সিপিএমের পক্ষ থেকে দাঁড় করানো হয়েছিল শান্তনু সেনকে। নবাগত বাম প্রার্থী ৫০ হাজারের বেশি ভোটে হারেন।

আরও পড়ুন- অক্সিজেনের আকাল- মোদীকে দুষছেন মমতা, কিন্তু আসল সত্যটা ঠিক কেমন. 

 

২০১৬ সালের নির্বাচনে নিকটতম কংগ্রেস প্রতিদ্বন্দ্বীকে ১৪ হাজারের বেশি ভোটে পরাজিত করেন তৃণমূল কংগ্রেস প্রার্থী।

২০১১ সালে এই কেন্দ্রে বিজেপি প্রার্থী পেয়েছিলেন ৫১০৮ ভোট। ২০১৬ সালের নির্বাচনে পদ্ম প্রার্থী পান ২৩ হাজার ৩৮১টি ভোট। বিজেপির ভোট শেয়ার বেড়েছিল ১৩.১৯ শতাংশ। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনে কলকাতা দক্ষিণ কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন তৃণমূল কংগ্রেসের মালা রায়। তিনি হারিয়েছিলেন নেতাজি সুভাষ পরিবারের সদস্য বিজেপি প্রার্থী চন্দ্র কুমার বোসকে। কিন্তু রাসবিহারী বিধানসভা কেন্দ্রে এগিয়েছিলেন বিজেপি প্রার্থী। চন্দ্র কুমার বোস এই বিধানসভায় পেয়েছিলেন ৫৭ হাজার ৯৭৬টি ভোট। মালা রায় পেয়েছিলেন ৫২ হাজার ৫৫৫টি ভোট। 

রাসবিহারী বিধানসভা কেন্দ্রে সংযুক্ত মোর্চার হয়ে প্রার্থী দিয়েছে কংগ্রেস। হাত চিহ্নের প্রার্থী আশুতোষ চ্যাটার্জি। গত বিধানসভা নির্বাচনেও তিনিই প্রার্থী হয়েছিলেন কংগ্রেসের তরফে। 


Share this article
click me!