করোনাবিধি না মানলে শাস্তির খাঁড়া নেমে আসবে, মহামারি নিয়ে কঠোর নির্বাচন কমিশন

  • করোনা বিধি না মানলে শাস্তি পেতে হবে
  • জানিয়েছে নির্বাচন কমিশন 
  • সমস্ত রাজনৈতিক দলকে জানিয়েছে 
  • মরামারি আইনে ব্যবস্থা নেওয়ার কথাও বলেছে 
     

Asianet News Bangla | Published : Apr 22, 2021 12:35 PM IST

করোনাভাইরাস সংক্রান্ত যাবতীয় প্রোটোকর মেনে চলতে হবে। না হলেও নেওয়া হবে প্রয়োজনীয় ব্যবস্থা। নির্বাচন কমিশন বাংলার সবকটি রাজনৈতিক দলকে এই মর্মে সতর্ক করেছে। নির্বাচন কমিশনের প্রকাশিক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে 'হয় কোভিড প্রটোকল মেনে চলুন না হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকুন।' কলকাতা হাইকোর্টের নির্দেশের পরই নির্বাচন কমিশনের পক্ষ থেকে  একথা জানান হয়েছে। 

'অন্যরকম ভোট হচ্ছে', কেন্দ্রীয় বাহিনীর লাঠিচার্জের পর বলল গ্রামের মানুষ ...

সকল স্বীকৃত রাজনৈতিক দলের প্রধানদের উদ্দেশ্যে সম্বোধন করা একটি চিঠি মঙ্গলবারই জারি করেছে নির্বাচন কমিশন। সেখানে কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, প্রার্থী, নেতা ও দলের সকল কর্মীকে নির্ধারিত নির্দেশিকা ও আদেশ কঠোরভাবে মেনে চলতে হবে। করোনাভাইরাস সংক্রান্ত প্রোটোকলগুলিও বাস্তবায়ন করতে হবে। করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য বিধি মেনে না চললে দুর্যোগ মোকাবিলা আইন ২০০৫, ১৮৯৭ সালের মহামারি রোগ আইনের অধীনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে কমিশন জানিয়েছে আগে থেকে দেওয়া প্রচারের অনুমতিও প্রয়োজনে বাতিল করা হতে পারে। রাজ্যের মুখ্য সচিব, প্রধান নির্বাহী কর্মকর্তা ও সমস্ত জেলা নির্বাচন কর্মকর্তাদেরও কলকাতা হাইকোর্টের নির্দেশকে অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

শিশুর জীবন বাঁচিয়ে হিরো ময়ূর, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল রেলের সিসিটিভি ফুটেজ ...  

চিঠিতে দেখা গেছে প্রচারের সময়সীমা কমিয়ে আনার বিষয়েও জোর দেওয়া হয়েছে। সন্ধ্যে ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একই সঙ্গে বাকি দুটি দফায় ভোট গ্রহণের ৪৮ ঘণ্টার পরিবর্তে ৭২ ঘণ্টা আগেই প্রচার শেষ করার কথা বলা হয়েছে। গোটা দেশের সঙ্গে রাজ্যেও বাড়তে থাকা করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৯ এপ্রিল নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলিকে জানিয়েছিল স্বাস্থ্য প্রোটোকল লঙ্ঘনের ক্ষেত্রে একটি জনসভা, তারকা প্রার্থীর প্রচার ও রাজনৈতিক নেতাদের সমাবেশকে নিষিদ্ধ করতে দ্বিধা করবে না।

Share this article
click me!