Murshidabad Municipal Election 2022 Live: জঙ্গিপুর পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের ৩টি বুথে ইভিএম ভাঙচুরের অভিযোগ

রবিবার ১০৮ পুরসভা নির্বাচন। ১০৮ পুরসভার মধ্যে এবার মুর্শিদাবাদ জেলায় মোট ৭ টি পুরসভায় ভোট হচ্ছে। এই পুরসভাগুলিতে এবারের পুরভোটে কী ইস্যুকে ঢাল করেছে শাসক ও বিরোধী রাজনৈতিক দল, চলুন দেখে নেওয়া যাক।

Web Desk - ANB | Published : Feb 26, 2022 1:22 PM IST / Updated: Feb 27 2022, 02:18 PM IST

মুর্শিদাবাদ জেলা পূর্ব ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদা বিভাগের একটি জেলা। এই জেলার মধ্য দিয়ে ভাগীরথী নদী বয়ে গিয়ে জেলাকে দুভাগে ভাগ করেছে। নদীর পশ্চিমের অংশ রাঢ় অঞ্চল ও পূর্বের অংশ বাগড়ি অঞ্চল নামে পরিচিত। ৫.৩১৪ বর্গ কিলোমিটার, আয়তনের এলাকা এবং ৭১.০২ লক্ষ জনসংখ্যা থাকায় এটি একটি জনবহুল জেলা। মুর্শিদাবাদ ভারতের নবমতম ভারতের ৬৪১টি জেলার মধ্যে অন্যতম একটি জনবহুল জেলা। এই জেলার সদর দপ্তর বহরমপুর শহরে অবস্থিত। রবিবার এই জেলায় সাতটি পৌরসভায় নির্বাচন। এই পুরসভাগুলিতে গত নির্বাচনের চিত্রটা কেমন ছিল, এবারের পুরভোটে কী ইস্য়ুকে ঢাল করেছে শাসক ও বিরোধী রাজনৈতিক দল, চলুন দেখে নেওয়া যাক।
বেলডাঙ্গা পৌরসভা ভোট ২০২২- লাইভ-(Beldanga Municipal Election 2022)
মুর্শিদাবাদ জেলায় মোট ৮টি পৌরসভা ও ২৬টি সমষ্টি উন্নয়ন ব্লক রয়েছে। যার মধ্যে অন্যতম একটি হল এই বেলডাঙ্গা পৌরসভা। বেলডাঙা শহরের জনসংখ্যা হল ৩০,৩৬১ জন। বিশেষ করে স্বাস্থ্য পরিকাঠামো ও নগর উন্নয়ন বিষয় হল এই নির্বাচনের ইস্যু।
ডোমকল পৌরসভা ভোট ২০২২- লাইভ-(Domkol Municipal Election 2022)
ডোমকল মহকুমা রানিনগর-১, রানিনগর-২ ও জলঙ্গি ব্লক চারটি নিয়ে গঠিত। এই চারটি ব্লকে ৩৮টি গ্রাম পঞ্চায়েত এবং দুটি সেন্সাস টাউন রয়েছে। মহকুমার সদর ডোমকল। হাসপাতাল থাকলেও সেখানে পর্যাপ্ত পরিকাঠামো নেই, পানীয় জলের সমস্যা এই ইস্যুতেই এখানে হবে এই বছরের নির্বাচন।
কান্দি পৌরসভা ভোট ২০২২- লাইভ-(Kandi Municipal Election 2022)
কান্দি পৌরসভার মোট ভোটার সংখ্যা ৪৫ হাজার ৫২৯ জন। একটা সময়ে কংগ্রেসের গড় ছিল মুর্শিদাবাদ জেলা। পরে দল পরিবর্তন করে শাসক দলে যোগদান করে বিরোধী কাউন্সিলাররা। ফলেএকের পর এক পুরসভা হাতছাড়া হয় বিরোধীদের। তৃণমূল একের পর এক পৌরবোর্ড গঠন করে। এবছর, কান্দি পৌরসভার তৃণমূল প্রার্থী ১৮জন। বিজেপি ১৭জন। সিপিআই ৫জন। সিপিআই(এম) ৫জন। জাতীয় কংগ্রেস ১৭জন। নির্দল প্রার্থী ১৭জন। মোট ৭৯জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন কান্দি পৌরসভাতে।
জঙ্গিপুর পৌরসভা ভোট ২০২২- লাইভ-(Jangipur Municipal Election 2022)
বামদুর্গ বলে পরিচিত ছিল এই পৌরসভা। এই পৌরসভা ২১টি ওয়ার্ড নিয়ে গঠিত। জঙ্গিপুর পৌরসভা মোট ভোটার সংখ্যা ৭১ হাজার ৪৩১জন। বামফ্রন্টের দখলে জঙ্গিপুর পৌরসভা থাকলেও ২০১৬ সালে চেয়ারম্যান সহ আটজন বামফ্রন্টের, কংগ্রেসের ছয় জন, বিজেপি একজন কাউন্সিলর সেও তৃণমূলে যোগদান করে। ফলে তৃণমূল দখল করে জঙ্গিপুর পৌরসভা। নাগরিক উন্নয়নের ইস্যুতেই এই পৌরসভায় নির্বাচন

জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার ভোট ২০২২- লাইভ-(Jiaganj-Azimganj Municipal Election 2022)
এই পৌরসভার মোট ভোটার সংখ্যা ৪৩ হাজার ৯৭৬জন। মোট প্রার্থীর সংখ্যা ৬২জন । ২০১৬ সালে বেশিরভাগ জয়ী কাউন্সিলর তারা শাসকদল তৃণমূল কংগ্রেস যোগদান করেন। ফলে শাসকদল তৃণমূল হাতে চলে যায় জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভা।
ধুলিয়ান পৌরসভা ভোট ২০২২- লাইভ-( Dhulian Municipal Election 2022)
ধুলিয়ান পৌরসভা মোট ভোটার সংখ্যা ৭৩হাজার ৯০জন। ২১ টি ওয়ার্ডে প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। ৭টি ওয়ার্ডে প্রার্থী দিয়েছে বিজেপি দল। সিপিআই লড়াই করছে ১টি আসনে। এই পৌরসভায় মূলত নগর উন্নয়ন এবং পুর্নবাসন ইস্যুতেই এই পৌরসভায় ভোটের লড়াই।
বহরমপুর পৌরসভা ভোট ২০২২- লাইভ-( Berhampore Municipal Election 2022)
বহরমপুর পৌরসভার মোট ভোটার ১ লক্ষ ৩০হাজার ২১৫জন। ২০১৩ সালে নির্বাচনের সময় কংগ্রেস পায় ২৬টি আসন, তৃণমূল পায় ২টি আসন। এই বছর বহরমপুর পৌরসভার ২৮টি ওয়ার্ডে প্রার্থী দিয়েছে তৃণমূল। স্বাস্থ্য পরিকাঠামো ও নগর উন্নয়নোর ইস্যুকে কেন্দ্র করে এই বছরের নির্বাচন হবে এই পৌরসভায়।

বহরমপুর পৌরসভা ( Berhampore Municipality ) সকাল ৮ টা ১৫ মিনিট-

দিকে দিকে বিক্ষিপ্ত অশান্তির ছবি নির্বাচনের শুরুতেই। বাইক বাহিনী থেকে শুরু করে বহিরাগতর তাণ্ডব, কোথাও আবার বিরোধীদের বাধা দেওয়ার অভিযোগ। সব মিলিয়ে সরগরম বহরমপুর পুরসভার একাধিক বুথ।

বহরমপুর পৌরসভা ( Berhampore Municipality ) সকাল ৮ টা ৩০ মিনিট-

বুথ থেকে কংগ্রেস এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ। অধীর চৌধুরী নিজের গাড়িতে তুলে বুথে নিয়ে যান এজেন্টদের। অধীর চৌধুরীর অভিযোগ পুলিশের নীরব দর্শকের মত ভূমিকা পালন করছে। 

কান্দি পৌরসভা- (Kandi Municipality)- সকাল- ৯ টা ১৬ মিনিট

ধুন্ধুমার কান্দি পুরসভা। ৬ নম্বর ওয়ার্ডে বহিরাগত ঢোকার অভিযোগ । নির্দল প্রার্থীর অনুগামীদের সঙ্গে হাতাহাতি তৃণমূল প্রার্থীদের। 

কান্দি পৌরসভা- (Kandi Municipality)- সকাল- ১০ টা ১০ মিনিট

 কান্দি পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড। বহিরাগত সন্দেহে এক ব্যক্তিকে মারধরের অভিযোগ উঠল ছাতিনাকান্দি মঠতলা এলাকায়।  তৃণমূল কংগ্রেস প্রার্থী তপন ঘোষের বিরুদ্ধে উঠেছে এই অভিযোগ।

কান্দি পৌরসভা- (Kandi Municipality)- সকাল- ১০ টা ৪২ মিনিট

 ৬ নম্বর ওয়ার্ডের ১৮৮ নম্বর বুথ। এক মহিলা ভোট দিতে গিয়ে দেখেন তাঁর নামে ভোট পড়ে গিয়েছে। এই ঘটনা ঘিরে ছড়িয়েছে উত্তেজনা।

বহরমপুর পৌরসভা ( Berhampore Municipality ) বেলা ১১ টা ১০ মিনিট-

বিজেপি প্রার্থী কে মারধর এর অভিযোগ উঠল বহরমপুর পৌরসভার ১৩ নম্বর ওয়ার্ডে। তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে উঠেছে এই অভিযোগ। ঘটনা ঘিরে ব্যাপক চাঞ্চল্য এলাকায়।

ধুলিয়ান পৌরসভা ( Dhulian Municipality) সময় বেলা ১১ টা ৩০ মিনিট-

 মুর্শিদাবাদের উত্তর প্রান্ত ধুলিয়ান এলাকায় উত্তপ্ত পরিস্থিতি সকাল থেকেই। তৃণমূল পুর প্রশাসককে লক্ষ্য করে বোমাবাজির অভিযোগ উঠেছে। তবে কারা এই ঘটনার পিছনে রয়েছে তা এখনও জানতে পারা যায়নি। 

ধুলিয়ান পৌরসভা ( Dhulian Municipality) সময় বেলা ১১ টা ৫০ মিনিট-

মুর্শিদাবাদের ধুলিয়ান পুরসভার ১৬ নম্বর ওয়ার্ড। তৃণমূল প্রার্থী রোশনিহারা বিবির স্বামী তথা ধুলিয়ান পুরসভার প্রাক্তন প্রশাসক মেহবুব আলমকে লক্ষ্য করে বোমা ছোঁড়া হয় বলে অভিযোগ উঠেছে। 

ধুলিয়ান পৌরসভা ( Dhulian Municipality) সময় বেলা ১২ টা ১৫ মিনিট-

ভোট দিয়ে বাড়ি ফেরার সময় হঠাৎ একদল দুষ্কৃতী এসে তাঁকে লক্ষ করে বোমা মারে বলে অভিযোগ উঠেছে। বোমার আঘাতে গুরুতর জখম হন মেহবুব। তড়িঘড়ি তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এই ঘটনায় পুলিশ এখনও পর্যন্ত কাউকে আটক করতে পারেননি।  থানার পুলিশ এসে ঘটনার তদন্ত শুরু করেছে।

জঙ্গিপুর পৌরসভা-(Jangipur Municipality) সময় বেলা ১২ টা ৩০ মিনিট-

মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর পুরসভার ১ নম্বর ওয়ার্ডে ধুন্ধুমার কাণ্ড। ১ নম্বর ওয়ার্ডের মিদ্যাপাড়ার রাজপাড়া প্রাথমিক বিদ্যালয়ের বুথের বাইরে সিপিএম প্রার্থী জিয়াবুল শেখকে মারধরের অভিযোগ। 

জঙ্গিপুর পৌরসভা-(Jangipur Municipality) সময় বেলা ১২ টা ৪৫ মিনিট-

জিয়াবুল শেখকে মারধরের এই অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। হাসপাতালে ভর্তি করা হয়েছে বাম প্রার্থী জিয়াবুল শেখকে। এই অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। 

জঙ্গিপুর পৌরসভা-(Jangipur Municipality) সময় বেলা ১২ টা ৫৮ মিনিট-

মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর পুরসভার ১৬ নম্বর ওয়ার্ড। এই অঞ্চলের রঘুনাথগঞ্জ হাইস্কুলের ৩টি বুথে উঠেছে ইভিএম ভাঙচুরের অভিযোগ।

বহরমপুর পৌরসভা ( Berhampore Municipality ) দুপুর ১ টা ১০ মিনিট-

উত্তাল বহরমপুর কৃষ্ণনাথ কলেজ চত্ত্বর। তৃণমূল-বিজেপি সংঘর্ষে চাঞ্চল্য এলাকায়।

ধুলিয়ান পৌরসভা ( Dhulian Municipality) সময় বেলা ১ টা ৩২ মিনিট-

ধুলিয়ানের  ১৪ নম্বর ওয়ার্ডে ৫১ নম্বর বুথে অশান্তির ছায়া। বুথ জ্যামের অভিযোগক উঠে। এই ঘটনাকে কেন্দ্র করে নির্দল ও তৃণমূল কর্মীদের মধ্যে শুরু হয় বচসা। 

ধুলিয়ান পৌরসভা ( Dhulian Municipality) সময় বেলা ১ টা ৪২ মিনিট-

তাজা বোমা উদ্ধার হয়েছে ধুলিয়ানের  ১৪ নম্বর ওয়ার্ড সংলগ্ন এলাকায়। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে।  

জঙ্গিপুর পৌরসভা-(Jangipur Municipality) সময় বেলা ১ টা ৫৫ মিনিট-

জঙ্গিপুর পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডে রঘুনাথগঞ্জ হাইস্কুলের ৩টি বুথে ইভিএম ভাঙচুরের অভিযোগ। 

জঙ্গিপুর পৌরসভা-(Jangipur Municipality) সময় বেলা ২ টা ১৩ মিনিট-

১৬ নম্বর ওয়ার্ডে রঘুনাথগঞ্জ হাইস্কুলের ইভিএম ভাঙচুরের নেপথ্যে রয়েছে বিজেপির হাত দাবি জঙ্গিপুরের তৃণমূল বিধায়ক জাকির হোসেনের। এই দাবি অস্বীকার করে বিজেপি। 

 

 

Share this article
click me!