দক্ষিণ ২৪ পরগনার একটি পুরসভা দখল করেছে তৃণমূল বাকি কেন্দ্রগুলো যাবে কার দখলে, নজরে পুরভোটের সাতকাহন

মাঝে শুধু একটা রাতের অপেক্ষা তারপরই পশ্চিমবঙ্গের ১০৮ পুরসভার ভোট। চলতি বছরে দক্ষিণ ২৪ পরগনা জেলার ৬টি পুরসভা কেন্দ্রে নির্বাচন হতে চলেছে। যার মধ্যে একটি পুরসভা অর্থাৎ বজবজ ইতিমধ্যেই চলে গেছে তৃণমূলের দখলে। ফলে স্বাভাবিকভাবেই চাপ বেড়েছে বিরোধীদের। এবারের পুরভোটে কোন কোন বিষয়কে হাতিয়ার করতে চলেছে কোন রাজনৈতিক দল, আসুন এক নজরে দেখে নেওয়া যাক দক্ষিণ ২৪ পরগণা জেলার নির্বাচনের অন্যতম প্রধান ইস্যুগুলি। 
 

Riya Dey | Published : Feb 26, 2022 5:03 PM IST / Updated: Feb 27 2022, 03:07 PM IST

পশ্চিমবঙ্গে নির্বাচনের ক্ষেত্রে একটি অন্যতম জেলা দক্ষিণ ২৪ পরগণা। রবিবার ২৭ ফেব্রুয়ারি হতে এই জেলার ৬টি কেন্দ্রে পুর নির্বাচন এবং ভোট গণনা হবে ঠিক ২ দিন পর অর্থাৎ ২রা মার্চ। ২০১৯-এর লোকসভা নির্বাচনে হোক একুশের বিধানসভা নির্বাচন বিপুল অঙ্কের ভোটে শাসক দল অর্থাত তৃণমূলের উপর ভরসা রেখেছেন এখানকার মানুষ। তবে নির্বাচনী হিংসার ছবিটা যেমন আগেও মিলেছিল এবার পুরভোটেও এই জেলার বেশ কিছু জায়গায় পরিস্থিতি ভীষণই উত্তপ্ত। পুরভোটের আগে জোর উত্তেজনা রাজপুর সোনারপুর পৌরসভার একাধিক ওয়ার্ডে। বিরোধীদের হোডিং ছিঁড়ে ফেলে দেওয়ার অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে। এলাকায় বিরোধীদের বাড়ি গিয়ে হুমকি দেওয়ার পাশাপাশি দলীয় পতাকা ছিঁড়ে এবং পুড়িয়ে দেওয়ার অভিযোগও ওঠে। যদিও পুরো অভিযোগই অস্বীকার করেছি তৃণমূল। রাজনৈতিক প্রতিহিংসা নিয়ে বারবার মুখ খুলেছে  বিজেপি। এবার পুর নির্বাচনে সেই ইস্যু কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে সেটাই দেখার। 

দক্ষিণ ২৪ পরগনার পুরসভার ভোট ২০২২- লাইভ (Baruipur Municipal Election 2022)

ইভিএম ভাঙচুর
পুরসভা নির্বাচনকে কেন্দ্র করে সকাল থেকে উত্তপ্ত দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন এলাকা। রাজপুর সোনারপুর এলাকায় ইভিএমন ভাঙচুরের অভিযোগ। পুলিশের সঙ্গে সংঘর্ষ বাম ও কংগ্রেসের। ১৭ নম্বর ওয়ার্ডে দুটি বুথে ইভিএম ভাঙচুর। 

বারুইপুর পুরসভার ভোট ২০২২- লাইভ (Baruipur Municipal Election 2022)

দক্ষিণ ২৪ পরগনার অন্তর্গত বারুইপুর জেলায় জল নিকাশি ব্যবস্থার সমস্যা এখানকার মানুষের কাছে অন্যতম ইস্যু। টানা ঘণ্টা চারেকের বৃষ্টি হলেই বারুইপুর সুপার স্পেশ্যালিটি হাসপাতালের আশপাশের এলাকায় জল জমে যায়। আর টানা ২-৩ দিন বৃষ্টি হলে সেই জল গিয়ে পৌঁছায় হাঁটু পর্যন্ত। যার ফলে রোগীকে ভর্তি করতে এসে নাজেহাল হতে রোগীর পরিবারের সদস্যদের। নিকাশির বেহাল অবস্থার অন্যতম কারণ জঞ্জাল বলে অভিযোগ এই এলাকার বাসিন্দাদের। সারা বছরই না কি যত্রতত্র আবর্জনা পড়ে থাকে বলে অভিযোগ।  এবারের পুরভোটে বারুইবাসীর কাছে এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।   

রাজপুর- সোনারপুর পুরসভার ভোট ২০২২- লাইভ (Rajpur- Sonarpur Municipal Election 2022)

রাজপুরে বেহাল ব্যবস্থা নিকাশির।  পানীয় জল হোক বা রাস্তাঘাট সর্বত্রই ছবিটা প্রায় একইরকম।  স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, খাল সংস্কার হলেও জলের সমস্যা মেটে নি। টানা এক ঘণ্টা বৃষ্টি হলেই অধিকাংশ রাস্তা জলের নীচে তলায় চলে যায় বলে তাঁদের অভিযোগ। শুধু তাই নয় এখানে সমস্যা রয়েছে পানীয় জলে ও। এখানকার নলকূপের জলে আর্সেনিক রয়েছে বিপজ্জনক মাত্রায়। তাই পুরসভার জলই ভরসা। দিনে দু’বার পাইপলাইনের জল এলেও চাপ খুব কম বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। ইতিমধ্যে বিষয়টি নিয়ে কটাক্ষের মুখে পড়েছে শাসক শিবির।  চলতি বছরের পুরভোটে এই বিষয়গুলি খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে। 

প্রার্থীর শাড়ি খুলে নেওয়ার চেষ্টা, দুপুর ১২টা
রাজপুর সোনারপুর পুরসভার ৩৫ নম্বর ওয়ার্ডে ফের অশান্তি। ৩৮৯ নম্বর বুথে নির্দল প্রার্থী মহুয়া দাসের শাড়ি খুলে দেওয়ার চেষ্টা। অভিযোগ বহিরাগতদের বিরুদ্ধে।

জয়নগর পুরসভার ভোট ২০২২- লাইভ (Joynagar Municipal Election 2022)

মোট ৩৫টি ওয়ার্ড রয়েছে জয়নগর পুরসভা কেন্দ্রে। তৃণমূলের রাজত্বের মাঝেই গত পুরভোটে কংগ্রেস বোর্ড গঠন করে এই এলাকায় এবং শেষ পাঁচ বছরে পুর পরিষেবা নিয়ে নাগরিকদের একাংশ খুশি থাকলে ও বেশ কিছু ক্ষেত্রে রয়েছে অসন্তোষের চেহারা। বহু শিক্ষাবিদ, বিপ্লবীর জন্ম হয়েছে এই জয়নগরের মাটিতে। সেই হিসাবে এই এলাকার একটি ঐতিহাসিক গুরুত্ব থাকলে ও শহর হিসাবে সেইভাবে সামনের সারিতে উঠে আসতে পারেনি।  যার জন্য মূলত যানজটের সমস্যা এবং অনুন্নত যোগাযোগ ব্যবস্থাকেই দায়ী করেছেন এলাকার মানুষ। এ বার পুরভোটের আগে মানুষকে সেই রাস্তা তৈরির প্রতিশ্রুতি দিচ্ছে তৃণমূল। সুতরাং পাশা বদল হবে না কি কংগ্রেসেই ভরসা রাখবে সাধারণ মানুষ সেটাই এখন দেখার। 

জয়নগর ১১ নম্বর ওয়ার্ডে অশান্তি

জয়নগর ১১ নম্বর ওয়ার্ডে ১১-২২ নম্বর বুথে অশান্তি। পুলিশর সঙ্গে ধস্তাধস্তি। কংগ্রেস প্রার্থী সুজিত সর্খেল ও তৃণমূলের নবকুমার গাঙ্গুলীর বচসা তুঙ্গে পৌঁছায়। এইবচসার জেড়ে ভোট বন্ধ থাকে কিছুক্ষণ।  

জয়নগরে ১৩ নম্বর ওয়ার্ডে প্রকাশ্যে গুলি, দুপুর ১.২৭ মিনিট
ফের উত্তপ্ত জয়নগর। প্রকাশ্যে গুলি চলল ভোট গ্রহণ কেন্দ্রের বাইরে। দুষ্কৃতি তান্ডব ঘটল জয়নগরের ১৩ নম্বর ওয়ার্ডে। সেখানে বুথের বাইরে থেকে ভোটারদের তাড়িয়ে দেওয়া হয়। প্রকাশ্যে গুলি চালায় বলে অভিযোগ। 

প্রকাশ্যে ভোট লুঠ, চলল গুলি, দুপুর ২.৫৯ মিনিট

জয়নগরে চলল এলোপাথাড়ি গুলি। পুরভোটে উত্তপ্ত জয়নগর। লাগাতার দুষ্কৃতী তাণ্ডব চলছে জয়নগরে। দুপুররে দিকে দুষ্কৃতি তান্ডব ঘটল জয়নগরের ১৩ নম্বর ওয়ার্ডে। সেখানে বুথের বাইরে থেকে ভোটারদের তাড়িয়ে দেওয়া হয়। প্রকাশ্যে গুলি চালায় বলে অভিযোগ উঠেছিল। এবার ভোট লুঠের অভিযোগ উঠল জয়নগরে।  
 

ডায়মন্ড হারবার পুরসভার ভোট ২০২২- লাইভ (Diamond Harbour Municipal Election 2022)

দক্ষিণ ২৪ পরগণার পুর নির্বাচনের ক্ষেত্রে অন্যতম একটি কেন্দ্র হল ডায়মন্ড হারবার। তৃণমূল যুবরাজ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এলাকা বলেই খ্যাত এই ডায়মন্ড হারবার এলাকা। যদি চলতি বছরে পুরভোটের তালিকা প্রকাশের পর থেকে নানান ধরণের গোষ্ঠী কোন্দলের মুখোমুখি হতে হয়েছে তৃণমূলকে। চলতি বছরের পুরভোটে সেই সমস্যার রেশ পড়বে কি না সেটাই এখন দেখার। 

মহেশতলা পুরসভার ভোট ২০২২- লাইভ (Maheshtala Municipal Election 2022)

জমা জল- নিকাশি ব্যবস্থা মহেশতলাবাসীর প্রায় দীর্ঘদিনের সমস্যা। বেশিরভাগ পুকুরই ভরে আছে দুর্গন্ধযুক্ত পচা জলে।এই পুরসভা কেন্দ্রের মোট ৩৫টি ওয়ার্ড এবং প্রত্যেকটি ওয়ার্ডেই নিকাশির বেহাল অবস্থা। নালা থেকে খাল, সবই বুজে গিয়েছে। একইসঙ্গে রয়েছে রয়েছে পানীয় জলের সমস্যাও। পাইপে জল এলেও চাপ খুব কম। এই সকল বিষয় মহেশতলায় এবারের পুরভোটে অন্যতম হাতিয়ার। 

বজবজ পুরসভার ভোট ২০২২- লাইভ (Budge Budge Municipal Election 2022)

বজবজ পুরসভায় ভোটের আগেই জয়ের হাসি হেসে নিয়েছে তৃণমূল। এই পুরসভা কেন্দ্রের ২০ ওয়ার্ডের মধ্যে ১২টি ওয়ার্ডই বিরোধী শূন্য থাকায় মনোনয়নের শেষদিনেই সরকারিভাবে বজবজ পুরসভায় ঘাসফুল ফোটার খবর জানিয়ে দেওয়া হয়েছে। 
 

Share this article
click me!