Birbhum Municipal election 2022 live: অনুব্রতর গড়ে ৬টির মধ্যে ৫টি পুরসভায় নির্বাচন

১৬ টি ওয়ার্ডের মধ্যে ৫ টি তে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে তৃণমূল। ১১ টি আসনে নির্বাচন হবে। ১৯৭৫ সালে পুরসভা গঠিত হয়। এই পুরসভা এলারার জন সংখ্যা ৩৩৫০০।স্তাঘাট, পানীয় জল, নিকাশি ব্যবস্থা, সবার জন্য বাড়ি এজাতীয় পরিষেবা দিয়ে থাকে।

Web Desk - ANB | Published : Feb 26, 2022 2:22 PM IST / Updated: Feb 27 2022, 05:06 PM IST

পশ্চিমবঙ্গের পশ্চিম প্রান্তে অবস্থিতি বীরভূম (Birbhum) জেলা। রাজনৈতিকভাবে এই জেলা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে এটি অনুব্রত মণ্ডলের গড় হিসেবে পরিচিত। জলবাতাসা থেকে চড়াম চড়াম- বিধানসভা থেকে শুরু করে লোকসভা এমনকি পঞ্চায়েত বা পুরসভা নির্বাচনেও মেইন ফোকাস গিয়ে পড়ে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের দিকে। কিন্তু এবার গরু পাচারকণ্ডে তদন্তকারীদের ডাক আর শারীরিক অসুস্থতার জন্য কিছুটা হলেও প্রচারের আলোয়ে কম ছিলেন। যাইহোক রাজনৈতিক ব্যক্তিত্বদের মতে এই জেলায় এখনও পর্যন্ত শেষ কথা অনুব্রত মণ্ডলই। বীরভূমের ৭৮ শতাংশ মানুষই কৃষি কাজের ওপর নির্ভরশীল। এই জোলার মোট লোকসংখ্যা  জনসংখ্যা ৩৫ লক্ষের বেশি (২০১১ সালের আদমসুমারি অনুযায়ী)। জেলার সদর দফতর সিউড়ি। 

এক নজরে বীরভূমে দুপুর ১ টা পর্যন্ত প্রদত্ত ভোটের হার 

বোলপুর- ৫৪.৯১%, দুবরাজপুর- ৬২.০৫%, রামপুরহাট- ৫১.৮১%, সাঁইথিয়া- ৫৭.৯৯%, সিউড়ি- ৫৭.০৩%

দুবরাজপুর পুরসভার ভোট ২০২২- লাইভ (Dubrajpur Municipal Election 2022)

১৬ টি ওয়ার্ডের মধ্যে ৫ টি তে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে তৃণমূল। ১১ টি আসনে নির্বাচন হবে। ১৯৭৫ সালে পুরসভা গঠিত হয়। এই পুরসভা এলারার জন সংখ্যা ৩৩৫০০।স্তাঘাট, পানীয় জল, নিকাশি ব্যবস্থা, সবার জন্য বাড়ি এজাতীয় পরিষেবা দিয়ে থাকে।
এবারের ভোটে ইস্যুগুলো কি : দুবছর ধরে নির্বাচন না করা প্রধান ইস্যু। এছাড়া অনুন্নয়ন রয়েছে।

নলহাটি পুরসভার ভোট ২০২২- লাইভ (Nolhati Municipal Election 2022)

নলহাটিতে নির্বাচন হচ্ছে না। 

বোলপুর পুরসভার ভোট ২০২২- লাইভ (Bolppur Municipal Election 2022)

মোটরসাইকেলে চেপে ভোট দিতে গেলেন অনুব্রত মণ্ডল।  

বোলপুরে আক্রান্ত কংগ্রেস কর্মী, অভিযোগের নিশানায় শাসক দল। হিংসার ঘটনা প্রসঙ্গে অনুব্রত মণ্ডলের প্রতিক্রিয়া 'শান্তিপূর্ণ ভোট হয়েছে। ত্রিপুরায় যেটা হয়েছে সেটাকে গণতন্ত্রের হত্যা বলে। এখানে কেউ ঝামেলা করেছে প্রমাণ দিলে সব ডে আমার।'

বোলপুর পুরসভায় ওয়ার্ড ২২ টি। তারমধ্যে ১২ টি তে নির্বাচন হবে। ১০ টি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী তৃণমূল। যার অর্থ বোর্ড গঠন নিশ্চিত ঘাসফুল শিবিরের।  শতাব্দী প্রাচীন পুরসভার জন সংখ্যা ৩৬০০০। পুরসভার  মূল ইস্যু হল অনুন্নয়ন। 

সাঁইথিয়া পুরসভার ভোট ২০২২- লাইভ (Saithiya Municipal Election 2022)

সাঁইথিয়া পুরসভার ২৬ টি ওয়ার্ডের মধ্যে ২ টি তে নির্বাচন হবে। ১৪ টি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী তৃণমূল। ২৫ বছরের পুরনো পুরসভার জন সংখ্যা ৪৫০০। 

সিউড়ি পুরসভার ভোট ২০২২- লাইভ (Siuri Municipal Election 2022)

সিউড়ি পুরসভায় ২১ টি ওয়ার্ডের মধ্যে ৫ টি তে নির্বাচন হবে। ১০০ বছরেরও বেশি সময় ধরে এই পুরসভা নিগরিক পরিষেবা দিয়ে আসছে। জন সংখ্যা ১৫০০০। পাণীয় জল এই পুরসভা এলাকার একটি বড় সমস্যা। 

রামপুরহাটপুরসভার ভোট ২০২২- লাইভ (Rampurhat Municipal Election 2022)

রামপুরহাট পৌর সভার 17 নম্বর ওয়ার্ডে ৮৪ বছরের বৃদ্ধ দিবাকর সাহার ফলস  ভোট পরার অভিযোগ আনলেন  তার ছেলে  তুষার কান্তি সাহা।তিনি জানান তিনি জানান বাবাকে আনার আগেই বাবার ভোট পরে গিয়েছে।প্রিসাইডিং অফিসার কে বলতে তিনি কিছুই বলেন নি।বহিরাগত দের এনে ছাপ্পা ভোট করছে বলে অভিযোগ এনেছে এই ওযার্ডের সিপিএম প্রার্থী সঞ্জীব মল্লিক। যদিও গোটা বিষয়টি অস্বীকার করেছে তৃণমূল।  

 রামপুরহাট পুরসভার ওয়ার্ড সংখ্যা ১৮। বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল জয়লাভ করেছে ৫ টিতে। ভোট হবে ১৩ টি ওয়ার্ডে। প্রায় ৫৫ বছর আগে।জন সংখ্যা ৩৬ হাজার।  রাস্তাঘাট, পানীয় জল, নিকাশি ব্যবস্থা, সবার জন্য বাড়ি। তবে এবারের ভোটে ইস্যুগুলো  উন্নয়নের বনাম দুর্ণীতি। 

Share this article
click me!