KMC Poll Result 2021: ৮ মাসের ব্যবধানে ভোটপ্রাপ্তীর হার বাড়ল ১৫ শতাংশ, বড় সাফল্য তৃণমূলের

বিপুল অঙ্কের সাফল্যের ব্যবধান যে কেবল বিধানসভা নির্বাচনের ভিত্তিতেই এমনটা নয়, বরং ২০১৬ সালে পুরভোট কে যদি সামনে আনা যায় তবে দেখা যাবে সেখান থেকেও প্রায় ২০ শতাংশের বেশি ভোট পড়েছে এবার তৃণমূলের। 

Jayita Chandra | Published : Dec 21, 2021 7:05 PM IST

মাত্র ৮ মাস আগে হয়ে গিয়েছে বিধানসভা নির্বাচন (Election 2021) , সেখানেই দেখা গেছে বিপুল অংকের জয়ী হতে তৃণমূল (TMC) প্রার্থীদের। তবে রাজ্য সরকারের এই জয়কে ছাপিয়ে এবার পুরসভা ভোটে ( KMC Election ) নজির গরল তৃণমূল। কয়েক মাসের ব্যবধানেই যে এই পরিমাণ উত্থান সম্ভব তা একমাত্র প্রমাণ করল তৃণমূল। মঙ্গলবার ভোটের রেজাল্ট ( Election Result ) সামনে আসা মাত্রই এই ছবিটা স্পষ্ট হয়ে গিয়েছিল রাজ্যবাসীর কাছে। বিধানসভা নির্বাচনের সময়ে তৃণমূল বিপুল ভোটে জয়ী হলেও সেই অংশের পরিমাণ ছিল ৫৭.৫৫ শতাংশ। সেখান থেকে এক ধাক্কায় ভোটের অংক বাড়িয়ে কমপক্ষে ৭২ শতাংশ ভোট এবার নিজের দখলে রাখলেও রাজ্য সরকার (WB Govt)।

এই বিপুল অঙ্কের সাফল্যের ব্যবধান যে কেবল বিধানসভা নির্বাচনের ভিত্তিতেই এমনটা নয়, বরং ২০১৫ সালে পুরভোট কে যদি সামনে আনা যায় তবে দেখা যাবে সেখান থেকেও প্রায় কুড়ি শতাংশের বেশি ভোট পড়েছে এবার তৃণমূলের। ২০০৯ সালে নির্বাচনের পর ঘটে ছিলো পশ্চিমবঙ্গের রদবদল, বিপুল অংকের জয়ী হয়ে সরকার গঠন করেছিল তৃণমূল। ক্রমিক সেই দলের বিস্তার ও প্রসার ঊর্ধ্বমুখী, একের পর এক নির্বাচনকে যদি ক্রমান্বয়ে সাজিয়ে নেওয়া যায় তাহলে দেখা যাবে, রাজ্য সরকার পায়ের তলার জমি ক্রমে শক্ত করে তুলেছে। তবে এবার ২০২১ এর নির্বাচনে যে বিপুল পরিমাণ শক্তি বাড়িয়ে একের পর এক নির্বাচনে জয়ের লক্ষ্যে নিশ্চিত তৃণমূল, সেই ছবিটিও স্পষ্ট। 

আরও পড়ুন-মমতা ঝড়ে ম্লান সূর্য-সুকান্ত, ঘাসফুলমুখী শহরে কোন কোন ওয়ার্ডে শেষ হাসি বিরোধীদের

রবিবার ভোটপর্ব মিটে যাওয়ার পরই ছিল ফলাফল ঘোষণার অপেক্ষা। মঙ্গলবার সকাল হতেই একের পর জয়ের ছবি সামনে উটে আসতে দেখা যায়। বিপুল সংখ্যাগরিষ্ঠতায় ফের ক্ষমতায় ফিরছে তৃণমূল কংগ্রেস। ১৪৪ টি আসনের মধ্যে ১৩৪ টিই গিয়েছে তৃণমূলের দখলে। বিরোধীরা কোনোরকম খাতা খুলে নিজেদের মুখ রক্ষা করেছে। এদিকে এবারের ভোটে বিরোধী শিবিরের থেকে শাসক শিবিরেই সবথেকে বেশি হেভিওয়েট মুখ দেখতে পাওয়া গিয়েছিল। এমনকী নেতা মন্ত্রীদের সন্তান-সন্ততিদেরও এবারে পুরযুদ্ধের ময়দানে (KMC Election) দেখতে পাওয়া গিয়েছিল। ময়দানে দেখা গিয়েছিল বিদায়ী বোর্ডের ১৩ জন মেয়র পারিষদকে। জমিতেছেন সকলেই। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য দেবাশিষ কুমার, তারক সিংহ, দেবব্রত মজুমদার, রাম পেয়ারি রাম। মাঠে নেমেছিলেন পাঁচজন বিধায়ক (MLA) এবং একজন সাংসদও (MP)। তারাও জমিতেছেন রেকর্ড ভোটের ব্যবধানে।

Share this article
click me!