যোগীর উন্নয়নের বিজ্ঞাপনে ‘মা’ উড়ালপুলের ছবি, কৃতিত্ব চুরির অভিযোগ তৃণমূলের

বছর ঘুরলেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। আর তার আগে রাজ্যে উন্নয়নের খতিয়ান তুলে ধরলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই উন্নয়নের প্রচারেই তুলে ধরা হল কলকাতার মা উড়ালপুলের ছবি! 

Asianet News Bangla | Published : Sep 12, 2021 9:30 AM IST / Updated: Sep 12 2021, 03:16 PM IST

বছর ঘুরলেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। আর তার আগে রাজ্যে উন্নয়নের খতিয়ান তুলে ধরলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই উন্নয়নের প্রচারেই তুলে ধরা হল কলকাতার মা উড়ালপুলের ছবি! যা দেখে সোশ্যাল মিডিয়ায় কটাক্ষ শুরু হয়েছে যোগী ও বিজেপি সরকারকে নিয়ে। বিষয়টি নিয়ে সরব হয়েছে তৃণমূলও। টুইট করে তোপ দেগেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

২০২৪ সালে লোকসভা নির্বাচন। আর তার আগেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন রয়েছে। এই নির্বাচন বিজেপির কাছে সেমিফাইনাম বলা যেতেই পারে। তাই উত্তরপ্রদেশের নির্বাচনের জন্য কোমর বেঁধে নেমে পড়েছে বিজেপি। তার আগে যেমন বিজেপি প্রস্তুতি চালাচ্ছে, তেমনই উত্তরপ্রদেশ সরকারও। শুরু হয়েছে সরকারি প্রচার। আর তাতেই কেলেঙ্কারি হয়ে গিয়েছে।

যোগী আদিত্যনাথের উন্নয়নের খতিয়ান তুলে ধরে একটি এক পাতার বিজ্ঞাপন প্রকাশ করা হয়েছে। আর সেই বিজ্ঞাপনেই তুলে ধরা হয়েছে কলকাতার ‘মা’ উড়ালপুলের ছবি। সেই ছবি যে কলকাতার, তা উড়ালপুলের পাশের একটি হোটেলের ছবি থেকেও স্পষ্ট। এছাড়া উড়ালপুলের নীল-সাদা রং ও তার উপর দিয়ে চলা কলকাতার হলুদ ট্যাক্সিও এর অন্যতম প্রমাণ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন- রবিবাসরীয় প্রচারে প্রিয়াঙ্কা, মনোনয়ন জমা দেবেন সোমবার

পার্ক সার্কাস ও এজেসি বোস রোডের সঙ্গে ইএম বাইপাসকে সংযুক্ত করা এই উড়ালপুলের নাম ‘মা’ রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বামেদের সময় এই উড়ালপুল তৈরির কাজ শুরু হয়েছিল। আর তা শেষ হয় তৃণমূলের সময়। 'মা মাটি মানুষ' সরকারের সময়কালে যেহেতু এই উড়ালপুল তৈরির কাজ শেষ হয়েছিল তাই তার থেকেই এই উড়ালপুলের নাম 'মা' রাখেন মমতা। 

আরও পড়ুন- 'মুখ্যমন্ত্রী নিজের দায়িত্ব পালন করেননি', সাতসকালে মমতাকে তোপ BJP প্রার্থী প্রিয়াঙ্কার

আর এই কেলেঙ্কারি চোখে পড়ার পরই তা নিয়ে সরব হয়েছে তৃণমূল। টুইটারে বিজেপির ডবল ইঞ্জিন মডেল চূড়ান্ত ব্যর্থ বলে কটাক্ষ করেছেন অভিষেক। তিনি লেখেন, "যোগীর কাছে উত্তরপ্রদেশে পরিবর্তন মানে বাংলার পরিকাঠামোর ছবি চুরি। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে উন্নয়নকে নিজেদের বলে দাবি। বিজেপির শক্ত ঘাঁটিতে ডবল ইঞ্জিন মডেল চূড়ান্ত ব্যর্থ। সেই ব্যর্থতা এখন প্রকাশ্যে।"

 

 

এ নিয়ে পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, "বিজেপি মিথ্যাচারে বিশ্বে এক নম্বর। এর আগে দাঙ্গার ছবি দিয়ে, ভুল তথ্য পরিবেশন করে মানুষের কাছে ভুল বার্তা দিয়েছিল। মা উড়ালপুল কলকাতা তথা বাংলার একটি গর্ব। মমতা ব্যানার্জির রাজত্বে এটি হয়েছে। সেই উড়ালপুল দেখে যদি যোগী প্রণাম করত মমতা ব্যানার্জিকে যে আপনারা যে কাজটা করেছেন তা আমরা অনুসরণ করব, তাহলে বুঝতাম ডবল ইঞ্জিন সরকারের বুদ্ধি ফিরেছে। বুঝতাম তাঁরা কাজ করতে চায়। কিন্তু যেভাবে মিথ্যা প্রচার হচ্ছে মা উড়ালপুল ওঁর, উত্তরপ্রদেশে যে অন্যায় হচ্ছে যে অত্যাচার হচ্ছে, উন্নয়ন স্তব্ধ হয়ে গিয়েছে সেটা কার?"   

আরও পড়ুন- ' শুধু খারাপ লাগে ছোট্ট মেয়েটা প্রিয়াঙ্কার জন্য', আজ মমতার জন্য আলিপুরে প্রচারে ফিরহাদ

কোনও বেসরকারি সংস্থাই সাধারণত এই ধরনের বিজ্ঞাপন বানিয়ে থাকে। তাদের তরফেই এই ভুল করা হয়েছে বলে মনে করা হচ্ছে। ইন্টারনেটের প্রতি অত্যন্ত বেশি নির্ভরতা থাকার ফলেই এই ভুল হয়েছে। ছবিটি নেওয়ার পর আর তা যাচাই করা হয়নি। সব থেকে বড় বিষয় হল বিজ্ঞাপনটি তৈরি করার পর তা উত্তরপ্রদেশ সরকারকে কি দেখানো হয়নি? যদি দেখানো হয় তাহলে কীভাবে এই ছবি নিজেদের বলে চালিয়ে দিল তারা? তবে যাই হোক না কেন এখন এই বিজ্ঞাপনকে কেন্দ্র করে ইতিমধ্যেই কৃতিত্ব চুরি করার অভিযোগ তুলতে শুরু করে দিয়েছে তৃণমূল।

BJP Candidate Priyanka Tibrewal reaction on  Babul Supriyo in Bhabanipur By poll 2021 RTB

Share this article
click me!