নেতাজিকে নিয়ে দেওয়া যাবতীয় প্রকল্প কোথায়, টুইটে খোঁচা দিয়ে মমতাকে বিঁধলেন অগ্নিমিত্রা

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী পালনের জন্যগত বছর একটি বিশেষ কমিটি তৈরি করেছিল রাজ্যরকার। সেই কমিটির চেয়ারপার্সন হন মমতা নিজেই। এছাড়াও আরও অনেকেই ছিলেন সেই কমিটিতে। জানা গিয়েছে, গতবছর জানুয়ারিতে ওই কমিটির প্রথম বৈঠক হয়েছিল নবান্নে। কিন্তু, তারপর বছর ঘুরে গেলেও আর কোনও বৈঠক হয়নি।

Web Desk - ANB | Published : Jan 21, 2022 10:42 AM IST / Updated: Jan 21 2022, 05:38 PM IST

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে (Republic Day Parade) বাদ দেওয়া হয়েছে বাংলার ট্যাবলো (Bengal tableau exclusion)। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এ বছর প্রজাতন্ত্র দিবস এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী (Birth Anniversary Netaji Subhas Chandra Bose) একসঙ্গে পালন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র (Central Government)। তা মাথায় রেখেই বাংলার ট্যাবলো তৈরি করা হয়েছিল। সেই থিমের নাম দেওয়া হয়েছিল ‘নেতাজি ও আজাদ-হিন্দ বাহিনী’ (Azad Hind Fauj)। ট্যাবলোর থিম ছিল নেতাজি সুভাষ চন্দ্র বসু এবং তাঁর ১২৫তম জন্মবার্ষিকীতে অবদানকে স্মরণ করা। কিন্তু, কেন্দ্রীয় সরকার সেই ট্যাবলো বাদ দেওয়ার পরই তা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সংঘাত শুরু হয়ে যায়। এই বিতর্কের মধ্যেই ইন্ডিয়া গেটে (India Gate) নেতাজির মূর্তি (Netaji Statue) স্থাপন করার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তারপর থেকেই নেতাজি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) বিঁধতে শুরু করে দিয়েছে বিজেপি (BJP)। 

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান থেকে বাংলার ট্যাবলো বাদ দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে কেন্দ্র ও রাজ্যের মধ্যে বিতর্ক শুরু হয়েছে। এনিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছিলেন মমতা। মুখ্যমন্ত্রী বলেছিলেন, "এই ট্যাবলো বাদ দেওয়ার অর্থ এই স্বাধীনতা যোদ্ধাদের ছোট করা।" আর তা নিয়ে কেন্দ্রীয় সরকারকে বিঁধতে পিছপা হননি শাসকদলের একাধিক নেতা ও মন্ত্রী। এভাবে নেতাজি-সহ বাঙালিদের অপমান করা হচ্ছে বলে সরব হন তাঁরা। এমনকী এই বিতর্কের জল গড়িয়ে গিয়েছে আদালত পর্যন্ত। আর সেই বিতর্কের মধ্যেই আজ বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন- ইন্ডিয়া গেটে বসছে নেতাজির বিশাল মূর্তি, ছবি টুইট করে ঘোষণা মোদীর

শুক্রবার সকালে টুইট করে মোদী জানান ইন্ডিয়া গেটে স্থাপন করা হবে নেতাজির বিশাল মূর্তি। ২৩ জানুয়ারি সেই মূর্তি উদ্বোধন করবেন তিনি। তবে যতদিন না পর্যন্ত ওই মূর্তির তৈরির কাজ পুরোপুরি সম্পন্ন হচ্ছে ততদিন সেখানে স্থাপন করা থাকবে নেতাজির একটি হলগ্রাম মূর্তি। এমনকী, ওই মূর্তি দেখতে ঠিক কেমন হবে সেই ছবিও টুইটারে শেয়ার করেছেন তিনি। 

 

 

মোদীর এই ঘোষণার পরই সরব হয়েছে রাজ্য বিজেপি নেতৃত্ব। টুইট করে মুখ্যমন্ত্রীকে সুভাষচন্দ্র বসুর স্মরণে তৈরি করা কমিটির কথা মনে করিয়ে দিয়েছেন বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পাল (Agnimitra Paul)। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী পালনের জন্য গত বছর একটি বিশেষ কমিটি তৈরি করেছিল রাজ্য সরকার। সেই কমিটির চেয়ারপার্সন হন মমতা নিজেই। এছাড়াও আরও অনেকেই ছিলেন সেই কমিটিতে। জানা গিয়েছে, গতবছর জানুয়ারিতে ওই কমিটির প্রথম বৈঠক হয়েছিল নবান্নে। কিন্তু, তারপর বছর ঘুরে গেলেও আর কোনও বৈঠক হয়নি। তা নিয়ে টুইটারে মমতাকে প্রশ্ন করেছেন অগ্নিমিত্রা।  

আরও পড়ুন- প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বাংলার ট্যাবলো বাদ দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন, মোদীকে চিঠি মমতার   

অগ্নিমিত্রার প্রশ্ন, "মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০২১ সালে দেওয়া প্রতিশ্রুতিগুলি আপনি ভুলে গিয়েছেন। ১) রাজারহাটে তৈরি হবে আজাদ হিন্দ ফৌজের নামাঙ্কিত সৌধ, ২) বিশ্ববিদ্যালয় তৈরি হবে নেতাজির নামে। বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যায়লের সঙ্গে যোগ থাকবে ওই বিশ্ববিদ্যালয়ের। ৩) নেতাজিকে নিয়ে তৈরি কমিটি গত এক বছরে মাত্র একবার বৈঠক করেছে। এই সব বিষয়কে দেখে আপনার মনে হয় যে আমাদের আপনার থেকে নেতাজিকে নিয়ে শিক্ষা নেওয়া উচিত??" মমতার এক বছর পুরোনো একটি টুইটকে তুলে ধরে এই টুইট করেছেন তিনি। পাশাপাশি মোদীর আজ সকালের টুইটও যোগ করেন এর সঙ্গে। 

 

 

ট্যাবলো বিতর্ক নিয়ে বিজেপির দাবি, নেতাজি নিয়ে রাজ্যের তৈরি কমিটিই নিষ্ক্রিয়। অথচ মুখ্যমন্ত্রী নেতাজির ট্যাবলো বাতিল নিয়ে সরব হয়েছেন। আসলে মুখ্যমন্ত্রী কথায় কথায় কমিটি তৈরি করেন। কিন্তু, তাতে কাজ কিছুই হয় না।

আরও পড়ুন- আজ বিধাননগর কোর্টে হাজিরা দিলেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, ট্য়াবলো ইস্যুতে কী বার্তা তৃণমূল সাংসদের

এদিকে ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি স্থাপন প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy) বলেন, "নেতাজির মূর্তি বসানোর বিষয়টা আনন্দের। নেতাজিকে শ্রদ্ধা জানাতে যা পদক্ষেপ নেবেন তা একজন দেশপ্রেমিক বাঙালি হিসেবে সমর্থন করি। তাহলে নেতাজির ট্যাবলো বাতিল করছেন কেন? নেতাজিকে সমর্থন জানাচ্ছেন অথচ অমর জওয়ান জ্যোতি নিভিয়ে দিচ্ছেন কেন?"

Share this article
click me!