পাঁচিল ভাঙার বিরোধিতার 'মাশুল', বোলপুরে পদ্মশ্রী প্রাপকের মূর্তিতেও কালির আঁচড়

  • পৌষমেলার মাঠে পাঁচিল দেওয়া নিয়ে ধুন্ধুমার
  • বিশ্বভারতীর পাশে পদ্মশ্রী সুশোভন বন্দ্যোপাধ্যায়ের
  • তাঁর আবক্ষ মূর্তিতে কালি ছেটাল দুষ্কৃতীরা
  • ফের উত্তেজনা শান্তিনিকেতনে
     

Asianet News Bangla | Published : Aug 19, 2020 11:19 AM IST

আশিষ মণ্ডল, বীরভূম:  পৌষমেলার মাঠে পাঁচিল দেওয়া নিয়ে অশান্তি কিছু কম হয়নি। আর এবার পদ্মশ্রী প্রাপক সুশোভন বন্দ্যোপাধ্যায়ের মূর্তিতে কেউ বা কারা কালি ছিটিয়ে দিল! তিনি বিশ্বভারতীর কর্মসমিতির রাষ্ট্রপতি মনোনীত সদস্যও বটে। ফের নতুন করে উত্তেজনা ছড়াল শান্তিনিকেতনে।

আরও পড়ুন: পাঞ্জাবী পরে পুজো দিলেন তারাপীঠের গর্ভগৃহে, কৌশিকী অমাবস্যায় 'নিয়ম ভাঙলেন' পুলিশ সুপার

চারিদিক খোলা মাঠে কি আর পৌষমেলা হবে না? আদালতের নির্দেশে মেনে বিশ্বভারতীর মেলার মাঠটিকে পাঁচিল দিয়ে ঘিরে ফেলার সিদ্ধান্ত কিন্তু মেনে নিতে পারছেন না অনেকেই। তা নিয়ে উত্তেজনা পারদ চড়িয়েছে এলাকায়। ধিক্কার মিছিল-ভাঙচুর  বাদ যায়নি কিছুই। ঘটনায় নাম জড়িয়েছেন স্থানীয় তৃণমূল কাউন্সিলর, এমনকি বিধায়কেরও। নিরাপত্তাজনিত কারণে আপাতত অনির্দিষ্টকালের জন্য বন্ধ বিশ্বভারতী বিদ্যালয়। 

বোলপুর শহরে এক টাকা ডাক্তার হিসেবে পরিচিত সুশোভন বন্দ্যোপাধ্যায়। এবছর পেয়েছেন পদ্মশ্রী সম্মান। শহরের হরগৌরী তলায় জীবদ্দশায় সুশোভনবাবুর মূর্তি বসিয়েছেন স্থানীয় বাসিন্দারা। গত ৭ মার্চ মূর্তির আবরণ উন্মোচন করেছেন রাজ্য গ্রামীণ উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান অনুব্রত মণ্ডল। বুধবার সকালে এলাকার মানুষের নজরে পড়ে, 'ডাক্তারবাবু'র আবক্ষমূর্তিতে কেউ বা কারা কালি ছিটিয়ে দিয়েছে। 

আরও পড়ুন:ফের রবিনসন স্ট্রিটের ছায়া, বেহালায় বাবার পচা গলা দেহ আগলে মেয়ে

এই ঘটনার সঙ্গে কি মেলার মাঠে অশান্তির কোনও সম্পর্ক আছে? বিশ্বভারতীর কর্মসমিতির রাষ্ট্রপতি মনোনীত সদস্য সুশোভন বন্দ্যোপাধ্যায়। সোমবার জরুরি বৈঠকের পর প্রকাশ্যে মেলার মাঠে পাঁচিল দেওয়ার সিদ্ধান্ত সমর্থন করেছিলেন তিনি। সেই আক্রোশেই তাঁর মূর্তি কালি ছিটানো হল বলে মনে করছেন অনেকেই।  পদ্মশ্রী প্রাপক চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায় নিজেও বলেন, 'কারা করেছে বলতে পারব না। তবে বিশ্বভারতীর পাঁচিল দেওয়ার সিদ্ধান্তকে সমর্থন করার জন্য এটা করেছে।'

Share this article
click me!